× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নওয়াজ-বিলাওয়ালকে ঠেকাতে মরিয়া ইমরানের দল

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:০৭ পিএম

পাকিস্তানের লাহোরে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবনের সামনে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সমর্থকরা। সংগৃহীত ফটো

পাকিস্তানের লাহোরে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বাসভবনের সামনে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সমর্থকরা। সংগৃহীত ফটো

পাকিস্তানের নির্বাচনে কোনো একক দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় জোট সরকার গঠনে চলছে জোর আলোচনা। দেশটির সংবাদ মাধ্যমের খবর, পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার গড়তে ঐকমত্যে এসেছে। কারান্তরিণ ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এই জোট ঠেকাতে মরিয়া হয়ে সব চেষ্টাই চালাচ্ছে। যেকোনো প্রক্রিয়ায় তারা ক্ষমতায় যেতে চায়। এদিকে সহিংসতার ১২ মামলায় গতকাল জামিন পেয়েছেন ইমরান খান। 

আইনি প্রতিবন্ধকতার কারণে পিটিআই দল হিসেবে নির্বাচন করতে না পারলেও তাদের সমর্থিত প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে অংশ নিয়ে রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত ঘোষিত ফলাফলে পেয়েছেন ৯৮টি আসন। এ ছাড়াও পিএমএল-এন পেয়েছে ৬৯টি আসন এবং পিপিপি পেয়েছে ৫২টি আসন।

পাকিস্তানের সংবাদমাধ্যমগুলোর দাবি, পিএমএল-এন এবং পিপিপির মধ্যকার জোট সরকার গঠন নিয়ে আলোচনায় ঐকমত্যে এসেছে। কিন্তু গতকাল সন্ধ্যায় জিও নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে নওয়াজ শরিফের সঙ্গে জোট সরকার গঠনের আলোচনার বিষয়ে কোনো মন্তব্য করেননি পিপিপির বিলাওয়াল ভুট্টো। বরং তিনি বলেন, ‘আমরা এখনও ভোটের সম্পূর্ণ ফল পাইনি। স্বতন্ত্ররা কী করবে সেটার কোনো সিদ্ধান্তও আসেনি। ফলে এখনও কিছুই বলা যাচ্ছে না।’ সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী আরও যোগ করেন, ‘রাজনৈতিক এই বিষাক্ততার সমাধান না করে কোনো সরকারই জনগণের সমস্যা দূর করতে পারবে না।’ তিনি বলেন, ‘পিপিপির কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি আমাকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনীত করেছে। তবে যদি আমাদের কোনো বিষয়ে পরিবর্তন করতে হয়, আমরা আরেকটি সভা ডাকব এবং কীভাবে এগিয়ে যাব সে বিষয়ে সিদ্ধান্ত নেব।’

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের চেয়ারম্যান গহর আলী খান বলেছেন, প্রেসিডেন্ট আরিফ আলভি সরকার গঠনের জন্য আমাদের দলকে আমন্ত্রণ জানাবেন। কারণ সংখ্যাগরিষ্ঠ আসনে আমরাই জয়ী হয়েছি। 

শনিবার সন্ধ্যায় ইসলামাবাদে গণমাধ্যমের উদ্দেশে গহর আলী বলেন, ‘আমরা কারও সঙ্গে সংঘাত বা ঝামেলা করতে চাই না। আমরা চাই সামনের দিকে যেতে। বিধান ও আইন অনুযায়ী আমরা এগিয়ে যাব এবং সরকার গঠন করব।’

এ সময় গহর আলী খান দাবি করেন, আমাদের দল পিটিআই ১৭০টি আসনে জয়লাভ করেছে। আর প্রধানমন্ত্রী কে হবেন, সেটা ঠিক করবেন ইমরান খানই। কারণ জেলে হোক বা জেলের বাইরেÑ তিনিই আমাদের নেতা। 

ফলে সরকার গঠনে পিটিআই অন্য কোনো দলের সঙ্গে জোট করবে বলে যে আলোচনা ছিল সেটি নাকচ করে দিয়ে সরকার গঠনের বিষয়ে ঘোষণা দেন এই আইনবিদ।

গহর বলেন, সব প্রক্রিয়া শেষে পিটিআই আগামী ১৫ দিনের মধ্যে আন্তঃদলীয় নির্বাচনে যাবে। জনগণ পিটিআইকে নির্বাচিত করেছে।’ এ সময় তিনি পিটিআইয়ের প্রতিষ্ঠাতার বিরুদ্ধে করা সব মামলার অভিযোগ মিথ্যা বলেও মন্তব্য করেন। 

তিনি আরও বলেন, সংরক্ষিত আসন এবং কোন দলের সঙ্গে আমাদের যোগ দেওয়া উচিত, সে বিষয়ে খুব দ্রুতই সিদ্ধান্ত নেব। নির্বাচনে আমাদের দল সমর্থিত বিজয়ী স্বতন্ত্র প্রার্থীরা যোগাযোগ রাখছেন। তারা দলের প্রতি অনুগত। কারণ গত কয়েক মাস ধরে অনেক যুদ্ধের পরও তারা এক আছেন।

পূর্ণ ফল শনিবার রাত ১২টার মধ্যে ঘোষণা করা উচিত জানিয়ে গহর বলেন, ‘পিটিআইকে কোনো বাধা দেওয়া ঠিক হবে না এবং যতটা দ্রুত সম্ভব ফল ঘোষণা করা উচিত।’ এ সময় যেসব আসনে ফল স্থগিত রয়েছে সেসব জায়গায় দলের নেতাকর্মীদের শান্তিপূর্ণ বিক্ষোভ করার আহ্বান জানান। 

ইমরান খানের প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন মজলিশ ওয়াহদাত-ই-মুসলিমিনের (এমডব্লিউএম) প্রধান আল্লামা রাজা নাসির আব্বাস এক সংবাদ সম্মেলনে কারাবন্দি পিটিআই প্রতিষ্ঠাতা ইমরান খানের প্রতি আনুগত্য ঘোষণা করেছেন। কেননা, গতকাল আলোচনা ছিল পিটিআই সমর্থিতরা এমডব্লিউএমের সঙ্গে জোট গঠন করতে পারেন। যদিও দলটি পেয়েছে মাত্র একটি আসন। 

পাকিস্তানে নির্বাচন-পরবর্তী সরকার কীভাবে গঠন হতে পারেÑ এ বিষয়ে ইউনিভার্সিটি অব লন্ডনের শিক্ষক এবং পাকিস্তানবিষয়ক বিশ্লেষক জাইঘাম খান আলজাজিরাকে বলেছেন, প্রাথমিক ফল ঘোষণার পর দুটি সম্ভাব্য পরিস্থিতি তৈরি হয়েছে। একটি হলোÑ পিটিআই সমর্থিত বা পিটিআইকে বাদ দিয়ে পিপিপি এবং পিএমএল-এন পাশাপাশি এমকিউএম, জামায়াতে ইসলামী এবং অন্যরা মিলে জোট সরকার গঠন করতে পারে। অন্যটি কিছুটা অসম্ভব শোনালেও ঘটতে পারে যে, পিটিআই সমর্থিত স্বতন্ত্ররা পিপিপির সঙ্গে চলে আসতে পারে। কারণ পিটিআই সমর্থিতরাই সবচেয়ে বেশি আসনে জয়লাভ করেছেন।

পাকিস্তানে চলমান পরিস্থিতি নিয়ে গতকাল দেশটির সেনাপ্রধান আসিম মুনির বলেছেন, সব গণতান্ত্রিক শক্তির সমন্বয়ে গড়ে ওঠা একটি ঐক্যবদ্ধ সরকারই দেশের বৈচিত্র্যময় রাজনীতি এবং জনগণের প্রতিনিধিত্ব করতে পারে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তরের (আইএসপিআর) দেওয়া এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। নির্বাচনের পর গতকালই প্রথমবারের মতো তিনি কিছু বললেন।

পাকিস্তানের সেনাপ্রধান বলেন, নির্বাচন শুধু জয়-পরাজয় নির্ধারণের বিষয় নয়। এটি জনগণের রায় নির্ধারণেরও একটি অনুষ্ঠান। 

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে সহিংসতার ঘটনায় দায়ের করা ১২ মামলায় জামিন পেয়েছেন। গতকাল শনিবার রাওয়ালপিন্ডির সন্ত্রাসবিরোধী আদালত (এটিসি) এই জামিন আবেদন মঞ্জুর করেন।

ইমরান যে ১২টি মামলায় জামিন পেয়েছেন, তার মধ্যে পাকিস্তানের সেনা সদর দপ্তর এবং সেনা জাদুঘরে হামলার ঘটনায় করা মামলাও আছে। রাওয়ালপিন্ডির সন্ত্রাসবিরোধী আদালতের বিচারপতি মালিক ইজাজ আসিফ জামিন আবেদনের শুনানিতে বলেন, পিটিআই প্রতিষ্ঠাতাকে গ্রেপ্তার রাখার যৌক্তিকতা নেই। ৯ মে যে ঘটনায় মামলা, ওই মামলায় অভিযুক্ত সবাই জামিনে আছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা