× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করল মিয়ানমার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫০ পিএম

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫৭ পিএম

মিয়ানমার জান্তা সরকার সম্প্রতি তীব্র প্রতিরোধের মুখে পড়েছে। ছবি : সংগৃহীত

মিয়ানমার জান্তা সরকার সম্প্রতি তীব্র প্রতিরোধের মুখে পড়েছে। ছবি : সংগৃহীত

মিয়ানমার জান্তা সরকার সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করেছে। এখন থেকে দেশটির ১৮ থেকে ৩৫ বছর বয়সি পুরুষ ও ১৮ থেকে ২৭ বছর বয়সি নারীদের বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে দুই বছর কাজ করতে হবে। শনিবার (১০ ফেব্রুয়ারি) জান্তা সরকার এ ঘোষণা দিয়েছে। 

জান্তা মুখপাত্র জ মিন তুন রাষ্ট্রীয় সংবাদমাধ্যমকে বলেন, দেশের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার দায়িত্ব শুধু সেনাদের মধ্যে সীমিত না রেখে তা সব নাগরিকের মধ্যে বিস্তৃত করে দিতে হবে। তাই আমি সবাই বলতে চাই, তাঁরা যেন গর্বের সঙ্গে জনগণের সামরিক সেবা আইন অনুসরণ করে। 

নিয়মিত সেনা সদস্যের বাহিরে সামরিক বাহিনীতে চিকিৎসক ও বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞদের যোগদানও বাধ্যতামূলক করা হয়েছে। এসব যোগ্যতাসম্পন্ন ৪৫ বছর বয়সী ব্যক্তিদের বাধ্যতামূলকভাবে সেনাবাহিনীতে তিন বছর থাকতে হবে। চলমান রাষ্ট্রীয় জরুরি পরিস্থিতি বিবেচনায় এ নিয়োগ পাঁচ বছর পর্যন্ত বাড়ানো হতে পারে।

সেনাবাহিনীতে নিয়োগ বাধ্যতামূলক করে ২০১০ সালে ‘জনগণের সামরিক সেবা আইন’ নামের একটি আইন করে মিয়ানমার। এবারই তা প্রথমবারের মতো কার্যকর করা হচ্ছে। আইন অনুযায়ী, আদেশ দেওয়ার পর কেউ সেনাবাহিনীতে যোগ না দিলে সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। 

অভ্যুত্থানের মাধ্যমে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। সম্প্রতি জান্তার প্রশাসন, নিরাপত্তা বাহিনীর সদস্য ও সেনাবাহিনী রাজ্যে রাজ্যে তীব্র প্রতিরোধের মুখে পড়েছে। দিকে দিকে সামরিক ঘাঁটি ও প্রশাসনিক ক্ষমতা হারাচ্ছে জান্তা সরকার। এ অবস্থায় শনিবার সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করা হলো। 

সূত্র : বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা