× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাফায় ইসরায়েলি হামলায় নিহত ৫২, দুই জিম্মি উদ্ধার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৭ এএম

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১২:১৫ পিএম

রাফায় ইসরায়েলি বিমান হামলা-পরবর্তী দৃশ্য। ১২ ফেব্রুয়ারি ভোররাতে। ছবি : সংগৃহীত

রাফায় ইসরায়েলি বিমান হামলা-পরবর্তী দৃশ্য। ১২ ফেব্রুয়ারি ভোররাতে। ছবি : সংগৃহীত

দক্ষিণ গাজার মিসরের সীমান্তবর্তী রাফা অঞ্চলে রবিবার রাতভর বিমান ও গোলা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৫২ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। এখান থেকে দুই জিম্মিকে উদ্ধারের দাবি করেছে ইসরায়েল।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী আইডিএফ সোমবার (১২ ফেব্রুয়ারি) দুই জিম্মি উদ্ধারের কথা নিশ্চিত করেছে। দুই জিম্মি হলেন ৭০ বছর বয়সি লুই হার ও ৬০ বছর বয়সি ফার্নান্দো সাইমন মারমান।

গত বছরের ৭ অক্টোবর তাদের ইসরায়েলের কিবুতজ নির ইতজাক থেকে ধরে নিয়ে আসে হামাস। হামাসের হাতে ১২৮ দিন জিম্মি থাকার পর তাদের উদ্ধার করা হলো। তাদের শারীরিক অবস্থা ভালো রয়েছে বলে জানিয়েছে আইডিএফ।

সোমবার রাতে রাফায় ১৪টি বাড়ি ও ৩টি মসজিদে হামলা চালিয়েছে ইসরায়েল।

উত্তর ও মধ্য গাজার পর এখন দক্ষিণ গাজায় স্থল অভিযান চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। অথচ যুদ্ধ শুরুর দিকে উত্তর ও মধ্য গাজা থেকে বাসিন্দাদের এদিকে চলে আসার আহ্বান জানিয়েছিল ইসরায়েল। এটাকে নিরাপদ স্থান বলা হয়েছিল।

ইসরায়েলি হামলায় গাজার ২৩ থেকে ২৪ লাখ মানুষের মধ্যে প্রায় ৮৫ শতাংশ বা ২০ লাখ স্থানচ্যুত হয়েছে। স্থানচ্যুতের প্রায় ১৫ লাখ মিসর সীমান্তের রাফা অঞ্চলে অবস্থান নিয়েছে। তাই এখানে স্থল অভিযান চালালে বেঘোরে মানুষ মরতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), সৌদি আরবসহ বিভিন্ন দেশ।

রাফা অভিযান নিয়ে রবিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন। নেতানিয়াহুকে বাইডেন বলেছেন, রাফায় স্থল অভিযানের জন্য বিশ্বাসযোগ্য পরিকল্পনা থাকা দরকার। যাতে সাধারণ মানুষের প্রাণহানি এড়ানো যায়।

জবাবে নেতানিয়াহু বলেছেন, পরিকল্পনা প্রস্তুত। এখন তা বাস্তবায়িত হবে।

দুই নেতার এ কথোপকথনের পর রবিবার রাতে ওই বিমান ও গোলা হামলা চালায় ইসরায়েল। তবে এখনও স্থল অভিযান শুরু হয়নি। শিগগির তা শুরু হবে। রমজানের আগে তা শেষ করার পরিকল্পনা রয়েছে ইসরায়েলের।

বিশেষজ্ঞদের শঙ্কা, রাফায় স্থল অভিযান শুরু হলে নতুন করে লাশের বন্যা তৈরি হবে। প্রতিবেশী মিসরে নামতে পারে শরণার্থীর ঢল।

রাফা অভিযান নিয়ে মিসরকে ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে ইসরায়েল। গোপনে তাদের মধ্যে কী সিদ্ধান্ত হয়েছে তা জানা যায়নি। তবে প্রকাশ্যে দেশটি রাফায় স্থল অভিযানের বিরোধিতা করেছে।

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ২৮ হাজার ছাড়িয়েছে। শনিবার (১০ ফেব্রুয়ারি) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়।

তথ্যমতে শনিবার সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় গাজায় আরও ১১৭ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত আরও ১৫২ জন।

৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় গাজায় ২৮ হাজার ৬৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে শিশু ও নারী ৭০ শতাংশের বেশি। একই সময়ে আহত হয়েছে ৬৭ হাজার ৬১১ জন।

ইসরায়েলি হামলায় এ পর্যন্ত গাজার ৭০ শতাংশের বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে। উপত্যকাটির ২৩ লাখ বাসিন্দার মধ্যে ৮৫ শতাংশ বা প্রায় ২০ লাখ বাস্তুচ্যুত হয়েছে।

সূত্র : আলজাজিরা, বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা