× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফিনল্যান্ডের নতুন প্রেসিডেন্ট আলেকজান্ডার স্টাব

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৭ পিএম

আলেকজান্ডার স্টাব । ছবি: সংগৃহীত

আলেকজান্ডার স্টাব । ছবি: সংগৃহীত

ফিনল্যান্ডের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আলেকজান্ডার স্টাব। রবিবার (১১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত দ্বিতীয় ও চূড়ান্ত দফার ভোটে প্রতিদ্বন্দ্বী পেক্কা হাভিস্তো হারিয়ে জয় লাভ করেন স্টাব। ফলে ন্যাটোর নতুন সদস্য দেশটির পররাষ্ট্র ও নিরাপত্তাবিষয়ক সব দায়িত্ব দেখবেন ৫৬ বছর বয়সী মধ্যডানপন্থি এ রাজনীতিবিদ। 

দ্বিতীয় দফার ভোটে ভোট পড়েছে ৭০ দশমিক ৭ শতাংশ। এতে স্টাবের ন্যাশনাল কোয়ালিশন পার্টি ৫১ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছে। বামপন্থি গ্রিন পার্টির স্বতন্ত্রপ্রার্থী হাভিস্ত পেয়েছেন ৪৮ দশমিক ৪ শতাংশ ভোট। 

স্টাব ২০০৪ সালে আইন প্রণেতা হিসেবে ইউরোপীয়ান পার্লামেন্টে তার রাজনৈতিক জীবনের শুরু করেন। তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। 

রবিবার ফলাফল স্পষ্ট হওয়ার পরে স্টাব হাভিস্তোকে বলেন, ‘এটি একটি ন্যায্য এবং দুর্দান্ত প্রতিযোগীতা ছিল। এই নির্বাচনে আপনার সঙ্গে লড়তে পেরে আমি গর্বিত। একটি ভালো প্রতিযোগীতার জন্য আপনাকে ধন্যবাদ।’

৬৫ হাভিস্তো ইতোঃপূর্বে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি ইতোমধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন। 

ফিনল্যান্ডে গত ২৮ জানুয়ারি প্রথম দফায় ভোট অনুষ্ঠিত হয়। তখনও স্টাব জয়ী হয়েছিলেন। 

দুই মেয়াদে ১২ বছর ফিনল্যান্ডের প্রেসিডেন্ট পদে বহাল ছিলেন সাউলি নিনিস্তোর। তার সঙ্গে এক সময় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। 

কিন্তু ন্যাটোতে যোগ দেওয়ায় রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের সম্পর্ক আগের অবস্থানে থাকবে না বলে মনে করেন বিশেষজ্ঞরা। কারণ নির্বাচনী প্রচারণায় স্টাব ও হাভিস্তো উভয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইউক্রেনের পক্ষে এবং রাশিয়ার বিরুদ্ধে শক্ত অবস্থান গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন। 

সূত্র: আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা