× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাগরপথে ইউরোপ যাত্রা

তিউনিসিয়া উপকূলে নিহতদের ৮ জনই বাংলাদেশি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২০ পিএম

আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৪২ পিএম

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে ২০২৩ সালে ৩ হাজারেরও বেশি অভিবাসীপ্রত্যাশী মৃত্যুবরণ করেছে এবং নিখোঁজ হয়েছে। তিউনিসিয়া উপকূলে অভিবাসীপ্রত্যাশীদের দৃশ্য। ছবি : সংগৃহীত

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে ২০২৩ সালে ৩ হাজারেরও বেশি অভিবাসীপ্রত্যাশী মৃত্যুবরণ করেছে এবং নিখোঁজ হয়েছে। তিউনিসিয়া উপকূলে অভিবাসীপ্রত্যাশীদের দৃশ্য। ছবি : সংগৃহীত

লিবিয়া হয়ে সাগরপথে নৌকায় চড়ে ইউরোপ যাওয়ার পথে তিউনিসীয় উপকূলে সম্প্রতি নিহত নয় ব্যক্তির আটজনই বাংলাদেশি। বাকি একজন পাকিস্তানি নাগরিক। লি‌বিয়ার বাংলাদেশ দূতাবাস সোমবার (১৯ ফেব্রুয়ারি) এসব তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, দূতাবাসের একটি টিম তিউনিসিয়ার উপকূল এলাকায় বাংলাদেশি মারা যাওযার বিষয়টি সম্পর্কে প্রাথমিক তথ্য হাতে পেয়েছে। এ ঘটনায় ২৭ বাংলাদেশি নাগরিককে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

নিহতদের আটজন বাংলাদেশি বলে জানা গেলেও তাদের নাম-ঠিকানা তাৎক্ষণিকভাবে জানা সম্ভব হয়নি। এ বিষয়ে তথ্য সংগ্রহ করতে লিবিয়ার বাংলাদেশ দূতাবাসের টিমটি কাজ করছে। 

দূতাবাসের তথ্যমতে, গত ১৫ ফেব্রুয়ারি একটি অভিবাসী দল নৌকায় করে রাত সাড়ে ১১টায় (স্থানীয় সময়) লিবিয়ার জুয়ারা উপকূল থেকে ইউরোপের উদ্দেশে যাত্রা শুরু করে। যাত্রাপথে নৌকাটি তিউনিসীয় উপকূলে গেলে মধ্যরাত সাড়ে ৪টায় নৌকাডুবির ঘটনা ঘটে। নৌকাটিতে মোট ৫৩ জন ছিল। এদের মধ্যে ৫২ জন যাত্রী এবং একজন ছিল নৌকাচালক।

দুর্ঘটনার পর চালকসহ ৫৩ জনের মধ্যে ৪৪ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। জীবিত উদ্ধারদের মধ্যে ২৭ জন বাংলাদেশি নাগরিক রয়েছেন। বাকিদের মধ্যে পাকিস্তানের ৮ জন, সিরিয়ার ৫ জন, মিসরের ৩ জন ও নৌকাচালক রয়েছেন (মিসরীয় নাগরিক)। ওই ঘটনায় নৌকায় থাকা ৯ জন যাত্রী মারা গেছে। এদের মধ্যে ৮ জন বাংলাদেশি নাগরিক।

লি‌বিয়ার বাংলাদেশ দূতাবাস শনিবার (১৭ ফেব্রুয়ারি) এক ফেসবুক পোস্টে সর্ব প্রথম তিউনিসিয়া উপকূলে বাংলাদেশি নিহত হওয়ার বিষয়টি জানায়। 

ফেসবুক পোস্টে বলা হয়েছিল, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার তথ্যমতে বিভিন্ন দেশের উপকূল হতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার চেষ্টাকালে ২০২৩ সালে ৩ হাজারেরও বেশি অভিবাসীপ্রত্যাশী মৃত্যুবরণ করেছেন এবং নিখোঁজ হয়েছেন।

সম্প্রতি ইউরোপের বিভিন্ন দেশ অবৈধ অভিবাসনের বিষয়ে কঠোর অবস্থান গ্রহণ করেছে। লিবিয়া ও তিউনিসিয়ার নৌবাহিনী তাদের ওপর কঠোর নজরদারি জোরদার করেছে। ফলে বর্তমানে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাত্রা অত্যন্ত বিপজ্জনক ও ঝুঁকিপূর্ণ।

ঝুঁকি নিয়ে এভাবে ইউরোপ যাত্রা না করতে বাংলাদে‌শি অভিবাসীদের সতর্ক করেছে দূতাবাস। দূতাবাস বলছে, সবাইকে দালাল ও পাচারকারীদের প্ররোচনা-প্রতারণায় পড়ে জীবনের ঝুঁকি না নেওয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। 

এ ছাড়া লিবিয়ায় কর্মরত বা বসবাসরত প্রবাসীদের বর্ণিত বিষয়ে সতর্ক থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। একই সঙ্গে বাংলাদেশে অবস্থানরত তাদের আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব ও পরিচিতদেরও সতর্ক করার পরামর্শ দেওয়া হচ্ছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা