× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় ৬০ রুশ সেনা নিহত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৪০ পিএম

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪৭ পিএম

যুক্তরাষ্ট্রের দেওয়া হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স) ব্যবহার করে গোলা ছুড়ছে ইউক্রেন। ২০২৩ সালের মে মাসে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের দেওয়া হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স) ব্যবহার করে গোলা ছুড়ছে ইউক্রেন। ২০২৩ সালের মে মাসে। ছবি : সংগৃহীত

রাশিয়ার দখলকৃত ইউক্রেনের পূর্বাঞ্চলে অন্তত ৬০ রুশ সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। বুধবার (২১ ফেব্রুয়ারি) ইউক্রেনের দুটি ক্ষেপণাস্ত্র হামলায় হতাহতের এ ঘটনা ঘটে। 

সংশ্লিষ্ট একটি সূত্র বিবিসিকে জানিয়েছেন, রাশিয়ার একজন জ্যেষ্ঠ কমান্ডারের দোনেৎস্ক অঞ্চলের ওই স্থানে আসার কথা ছিল। তাই রুশ সেনারা সেখানে একত্রিত হয়েছিলেন। 

নিহত সেনারা ৩৬তম মোটরাইজড রাইফেল ব্রিগেডের সদস্য ছিলেন। তারা সাধারণত সাইবেরিয়ার ট্রান্সবাইকাল অঞ্চলে অবস্থান করেন। কিন্তু বুধবার পূর্বাঞ্চলীয় সামরিক অঞ্চলের ২৯তম সেনাবাহিনীর কমান্ডার মেজর জেনারেল ওলেভ মইসেয়েভের ট্রুডভেস্কি গ্রামের কাছেই একটি ট্রেনিং এ আসার কথা ছিল। তাই তারা সেখানে তাকে অভ্যর্থনা জানানোর জন্য অপেক্ষা করছিলেন। 

একজন রাশিয়ান কর্মকর্তা ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি নিশ্চিত করেছেন। কিন্তু এই ঘটনা সম্পর্কিত প্রতিবেদনগুলোকে ‘অতিরঞ্জিত’ বলে বর্ণনা করেছেন। 

অন্যদিকে হামলায় ইউক্রেনের সেনারা যুক্তরাষ্ট্রের দেওয়া হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স) ব্যবহার করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়া। 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর বৈঠকে বসার কয়েক ঘণ্টা আগে এই হামলাটি করা হয়েছে। বৈঠকে সম্মুখ যুদ্ধে বেশ কয়েকটি অঞ্চলে রাশিয়ার সফলতা লাভের দাবি করেন সের্গেই। আর সম্প্রতি আভদিভকা শহর দলের বিষয়েও উল্লেখ করেন। কিন্তু দোনেৎস্ক অঞ্চলের ঘটনার বিষয়ে কিছুই উল্লেখ করেননি তিনি।

এই ঘটনাটির একটি ভিডিও ফুটেজ পাওয়া গিয়েছে। যাতে বিপুল সংখ্যক রুশ সেনাদের মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। বেঁচে যাওয়া একজন সেনা একটি ভিডিও রেকর্ডিং এ বলেছেন ব্রিগেড কমান্ডারদের নির্দেশেই তারা একটি খোলা মাঠে একত্রিত হয়েছিলেন। পরপর দুটি ক্ষেপণাস্ত্র দ্বারা হামলা করা হয়েছে তাদের ওপর। বেঁচে যাওয়া অনেক সেনা বলছেন, প্রায় ৬০ জন নিহত হয়েছেন। 

এসব ভিডিওগুলো যাচাইয়ের চেষ্টা করছে বিবিসি।

ট্রান্সবাইকলের গভর্নর আলেকজান্ডার ওসিপভ তার টেলিগ্রাম চ্যানেলে পরোক্ষভাবে এই হামলার বিষয়ে নিশ্চিত করেছেন। কিন্তু তিনি বলেছেন, এই বিষয়ে করা প্রতিবেদনগুলো সঠিক না এবং সেখানে বাড়িয়ে বলা হচ্ছে। হতাহত সেনাদের সঠিক পরিসংখ্যান জানাননি তিনি। তিনি বলেছেন, ‘এই ঘটনায় জড়িত সব সেনাদের পরিবারকে পূর্ণ ও সঠিক তথ্য দেওয়া হবে।’

ইউক্রেনের কর্তৃপক্ষ এই হামলার বিষয়ে এখনও কিছু বলেনি। 

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা