× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নাভালনির সঙ্গে নিজের তুলনা ট্রাম্পের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:১৩ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৮ এএম

মঙ্গলবার ফক্স নিউজের সঙ্গে কথা বলছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

মঙ্গলবার ফক্স নিউজের সঙ্গে কথা বলছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেসব আইনি ঝামেলায় পড়েছেন তার সঙ্গে রাশিয়ার প্রয়াত বিরোধীনেতা আলেক্সি নাভালনির ওপর হওয়া নিপীড়নের তুলনা করেছেন। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ফক্স নিউজে দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেছেন। ট্রাম্পের এমন তুলনায় বিস্ময় প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক আলেক্সি নাভালনি ১৬ ফেব্রুয়ারি কারাগারে হাঁটাহাঁটির একপর্যায়ে পড়ে গিয়ে জ্ঞান হারান। এ সময় অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম চলে আসে। দাঁড়ানো থেকে পড়ে যাওয়ার পরপরই নাভালনির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। তবে ঠিক কী কারণে তার মৃত্যু হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

মঙ্গলবারের (২০ ফেব্রুয়ারি) ফক্স নিউজের সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘নাভালনি খুবই সাহসী লোক ছিলেন। তাই তিনি রাাশিয়ায় ফিরে গিয়েছিলেন। তিনি চাইলে দেশ থেকে দূরে থাকতে পারতেন। সত্যি বলতে দেশ থেকে দূরে থাকলেই তার জন্য বেশি ভালো হতো। তিনি দেশের বাইরে থেকেই সমালোচনা করতে পারতেন।’ কিন্তু তিনি নাভালনির অবাঞ্চিত মৃতুর জন্য কাউকে দায়ি করেননি। উপস্থাপক লরা ইনগ্রাহামের অনুরোধ সত্ত্বেও ট্রাম্প নাভালনির মৃত্যুর বিষয়ে পুতিনের নাম উল্লেখ করেন নি। 

প্রেসিডেন্ট জো বাইডেন এবং অন্যান্য পশ্চিমা নেতারা নাভালনির মৃত্যুর জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দায়ি করেছেন। 

ফক্স নিউজের সাক্ষাৎকারে ট্রাম্প আরও বলেন, নিউইয়র্কের একটি জালিয়াতির মামলায় তাকে ৩৫ কোটি ৫০ লাখ টাকা জরিমাণা করার বিরোধিতা করেন তিনি। আর বলেন,এটি নাভালনির একটি ধরন। তিনি আরও বলেন, এটি একধরনের সমাজতান্ত্রিকতা বা ফ্যাসিবাদ।  

ট্রাম্প আরও যুক্ত করেন, ‘এটা আমাদের দেশেও হচ্ছে। আমরা নানাভাবে একটি সমাজতান্ত্রিক দেশে রূপান্তর হচ্ছি। আমি রাজনীতিতে আছি বলেই আমার বিরুদ্ধে আট-নয়টি মামলা রয়েছে।’ 


রবিবার (১৮ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যম   ট্রুথ সোসালে একটি পোস্ট করেন ট্রাম্প। সেখানে তিনি লেখেন যুক্তরাষ্ট্রে যা ঘটছে তা তকে আরও সচেতন করে তুলছে। নিউইয়র্কের আদালতে জালিয়াতির মামলা ছাড়াও ট্রাম্পের বিরুদ্ধে ৯১টি অভিযোগ রয়েছে। 

মঙ্গলবার নাভালনির মৃত্যু নিয়ে ট্রাম্পের পোস্টের তীব্র সমালোচনা করে বাইডেন বলেন, ‘ট্রাম্প সবসময় আমেরিকাকে কেন দায়ি করে? নাভালনির মৃত্যুর জন্য পুতিন দায়ি। এ কথা ট্রাম্প কেনো বলতে পারছেন না?’

সূত্র: দ্য গার্ডিয়ান



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা