× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সোমবার যুদ্ধবিরতির আশা বাইডেনের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০৬ এএম

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১০ পিএম

সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ২৬ ফেব্রুয়ারি নিউইয়র্কে। ছবি : সংগৃহীত

সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ২৬ ফেব্রুয়ারি নিউইয়র্কে। ছবি : সংগৃহীত

গাজায় আগামী সোমবার ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির ঘোষণা আসতে পারে বলে আশা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (২৬ ফেব্রুয়ারি) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাইডেন এ আশা ব্যক্ত করেন। 

সোমবার এনবিসির এক অনুষ্ঠান শেষে নিউইয়র্কে সাংবাদিকদের বাইডেন বলেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন, শিগগিরই হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হতে পারে। আগামী সোমবার (৪ মার্চ) এ বিষয়ে ঘোষণা আসতে পারে। 

১০ মার্চ থেকে মধ্যপ্রাচ্যে রমজান শুরু। এর আগেই জিম্মিদের মুক্তি বিষয়ে আলোচনার অগ্রগতি হয়েছে বলেও জানান বাইডেন। 

জিম্মি মুক্তির বিষয়ে সবচেয়ে বেশি চাপের মুখে আছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

আগামী সপ্তাহে ফিলিস্তিনি ভোটার অধ্যুষিত যুক্তরাষ্ট্রের রাজ্য মিশিগানে ডেমোক্রেটি পার্টির প্রাইমারি অনুষ্ঠিত হবে। এটা বাইডেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পার্টির নির্বাচনের এ বাছাই পর্বের কয়েক দিন আগেই বাইডেন এ ঘোষণা দিলেন। 

এই রাজ্যে ফিলিস্তিনপন্থি ভোটাররা বাইডেনের ইসরায়েলপন্থি অবস্থানকে দেখে নেওয়ার হুমকি দিয়েছেন। ভোটাররা হুমকি দিয়েছে, তারা প্রয়োজনে বাইডেনের পরিবর্তে একজন ‘অপ্রতিশ্রুতিশীল’ প্রেসিডেন্ট নির্বাচন করবেন। 

গাজায় নিহত ৩০ হাজার ছুঁইছুঁই

ইসরায়েলি হামলায় গাজায় নিহতের সংখ্যা ৩০ হাজার স্পর্শ করতে  চলেছে। এর অর্ধেকের বেশি শিশু ও নারী। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ রবিবার (২৫ ফেব্রুয়ারি) মস্কোয় মধ্যপ্রাচ্যবিষয়ক এক কনফারেন্সে এ তথ্য জানিয়েছেন।

রবিবার মস্কোয় ১৩তম মিডল ইস্ট কনফারেন্স শুরু হয়। এটি আয়োজন করে রাশিয়ার থিঙ্কট্যাঙ্ক ভালদাই ডিসকাশন ক্লাব।

কনফারেন্সে ল্যাভরভ বলেন, সর্বশেষ তথ্যমতে গাজায় নিহতের সংখ্যা প্রায় ৩০ হাজার। এর অর্ধেকের বেশি শিশু ও নারী। আহতের সংখ্যা নিহতের চেয়ে দুই থেকে তিনগুণ বেশি।

বর্তমানে গাজার দক্ষিণে মিসর সীমান্তের রাফাহ অঞ্চলে স্থল অভিযান চালানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। স্থল অভিযানের আগে সেখানে নির্বিচারে বিমান ও গোলা হামলা চালানো হচ্ছে। এতে রোজ হতাহত বাড়ছে। শনিবার রাফায় ইসরায়েলি হামলায় অন্তত ১০০ সাধারণ মানুষ নিহত হয়েছে। আহত হয়েছে ২০০-এর বেশি।

গাজার মোট জনসংখ্যা ২৩ লাখের মতো। এর প্রায় ১৯ লাখ স্থানচ্যুত হয়েছে। স্থানচ্যুতের মধ্যে রাফায় আশ্রয় নিয়েছে প্রায় ১৫ লাখ। তাই রাফায় স্থল অভিযান চালানো হলে তা চলমান বিপর্যয় আরও ভয়াবহ করবে বলে শঙ্কা প্রকাশ করেছে ইসরায়েলের মিত্ররাও।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ৫৩ জন।

হামলার জবাবে গাজায় সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করে ইসরায়েল। তখন থেকে নির্বিচারে হামলা চালাচ্ছে দেশটি। ৭ অক্টোবর যুদ্ধ ঘোষণার সাত দিনের মাথায় ১৪ অক্টোবর গাজায় স্থল অভিযান শুরু করে ইসরায়েল। স্থল অভিযান প্রথমে উত্তর দিকে সীমাবদ্ধ ছিল। এরপর মধ্যাঞ্চলে। এখন লক্ষ্য দক্ষিণে।

সূত্র : এপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা