× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইরানে ভোটগ্রহণ চলছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ মার্চ ২০২৪ ১৬:১৭ পিএম

আপডেট : ০২ মার্চ ২০২৪ ০৯:১২ এএম

নির্বাচনী প্রচারণার শেষ দিনে পোস্টার লাগাচ্ছেন দুই ব্যক্তি। ২৮ ফেব্রুয়ারি ইরানের তেহরানে। ছবি : সংগৃহীত

নির্বাচনী প্রচারণার শেষ দিনে পোস্টার লাগাচ্ছেন দুই ব্যক্তি। ২৮ ফেব্রুয়ারি ইরানের তেহরানে। ছবি : সংগৃহীত

ইরানে আইনসভা ও বিশেষজ্ঞ পরিষদের সদস্য নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। শুক্রবার (১ মার্চ) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোটগ্রহণ চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। 

আজকের ভোটে দেশটির আইনসভার ২৯০ জন ও বিশেষজ্ঞ পরিষদের ৮৮ জন সদস্য নির্বাচিত হবে। বিশেষজ্ঞ পরিষদ শুধুমাত্র ইসলামিক বিশেষজ্ঞদের নিয়ে গঠিত। এ পরিষদের দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা নির্বাচন ও বরখাস্ত করার ক্ষমতা রয়েছে। 

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ভোটগ্রহণ শুরু হওয়ার আগের দিন বৃহস্পতিবার ভোটারদের ভোট দিতে অনুপ্রাণীত করেন। তিনি বলেন, ভোট দেওয়া থেকে বিরত থাকলে ‘কোনো কিছুরই সমাধান হবে না।’ তিনি ৩০ বছরের বেশি সময় ধরে সর্বোচ্চ নেতার দায়িত্ব পালন করছেন।

২০২২ সালে দেশটিতে হিবাজ ইস্যুতে ব্যাপক বিক্ষোভ হয়। কয়েক মাস ধরে চলে বিক্ষোভ। এতে কয়েক শত বিক্ষোভকারী নিহত হয়। বন্দি করা হয় কয়েক হাজার। এ বিক্ষোভ দেশটির ধর্মীয় শাসকদের জন্য ১৯৭৯ সালের বিপ্লবের পর সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল। সরকারবিরোধী এ বিক্ষোভের পর দেশটিতে আজ পার্লামেন্ট ও বিশেষজ্ঞ পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। 

এবার ভোটার প্রায় ৬ কোটি ১২ লাখ। এই নির্বাচনে ৪১ শতাংশ ভোট পড়ার পূর্বাভাস দিয়েছে ইরানের রাষ্ট্রসংশ্লিষ্ট একটি পোলিং এজেন্সি। এ পূর্বাভাস সঠিক হলে গত ১২টি জাতীয় সংসদ নির্বাচনের মধ্যে এবারই সবচেয়ে কম ভোট পড়বে। 

এবারের জাতীয় সংসদ নির্বাচনে ১৫ হাজার ২০০ এর বেশি প্রার্থী রয়েছেন। প্রার্থী হওয়ার জন্য কমিশনের অনুমতি লাগে। এই নির্বাচনে সংস্কারপন্থি শিবির থেকে মাত্র ৩০ জন প্রার্থী হওয়ার সুযোগ পেয়েছেন। 

সূত্র : বিবিসি, আলজাজিরা 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা