× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জিম্বাবুয়ের প্রেসিডেন্টের ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ মার্চ ২০২৪ ১৬:৪৬ পিএম

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মনানগাগওয়ার। ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মনানগাগওয়ার। ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মনানগাগওয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। দুর্নীতি ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে তাকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। 

প্রেসিডেন্ট মনানগাগওয়ার পাশাপাশি দেশটির আরও কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তাকেও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। তাদের সম্পদ জব্দ করা হয়েছে। তাদের যুক্তরাষ্ট্রে অনানুষ্ঠানিক ভ্রমণেও বাধা থাকবে। 

নতুন নিষেধাজ্ঞাগুলো মূলত দুই দশক আগের। এখন সেগুলো নবায়ন করা হয়েছে। 

সোমবার (৫ মার্চ) এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানায়, ‘আমরা প্রতিনিয়তই রাজনীতি, অর্থনীতির অপব্যবহার ও মানবাধিকারের গুরুতর লঙ্ঘনের সাক্ষী হচ্ছি। ব্যক্তিগত স্বার্থে জনগণের সম্পদ আত্মসাৎ করছে দেশটির নেতারা ও বৃত্তবানরা।’ 

এসব অবৈধ কার্যকলাপ বিশ্বব্যাপী ঘুষ, চোরাচালান এবং অর্থপাচারের অপরাধী নেটওয়ার্ককে সমর্থন করে। আর এইসব অপরাধ সংঘটনে অবদান রাখে। যা দক্ষিণ আফ্রিকার জিম্বাবুয়েসহ বিশ্বের অন্য অংশের দরিদ্র সম্প্রদায়গুলোকে আরও দরিদ্র করে তুলছে।  

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, জিম্বাবুয়েতে অপহরণ, শারীরিক নির্যাতন এবং বেআইনী হত্যার একাধিক ঘটনার ফলে দেশটির জনগণ ভয়ের মধ্যে বাস করছে।  

এমারসন মনানগাগওয়ার নিষেধাজ্ঞার তালিকায় থাকা অন্য ব্যক্তিদের মধ্যে রয়েছেন ফার্স্ট লেডি অক্সিলিয়া মানানগাগওয়া, ভাইস প্রেসিডেন্ট কনস্টান্টিনো চিওয়েঙ্গা এবং প্রতিরক্ষামন্ত্রী ওপাহ মুচিংগুরি।

জিম্বাবুয়ের জাতীয় পুলিশ এবং সেন্ট্রাল ইন্টেলিজেন্স অর্গানাইজেশনের (সিআইও) সদস্যসহ অন্যান্য ঊর্ধ্বতন নিরাপত্তা কর্মকর্তাদেরও টার্গেট করা হয়েছে। প্রেসিডেন্টের উপদেষ্টা কুদাকওয়াশে তাগউইরি, তার স্ত্রী ও তাদের দুই ব্যবসা প্রতিষ্ঠানও এদের মধ্যে রয়েছে।  

অন্য যেসব ব্যক্তির ওপর এর আগে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপ করেছিল কিন্তু নতুন নিষেধাজ্ঞার তালিকায় নাম নেই তাদের বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে।

সূত্র: বিবিসি


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা