× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সুপার টুয়েসডেতে’ বাইডেন-ট্রাম্পের বাজিমাত

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪ ১২:৫৪ পিএম

আপডেট : ০৬ মার্চ ২০২৪ ১৩:১৩ পিএম

জো বাইডেন (বাঁয়ে) ও ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

জো বাইডেন (বাঁয়ে) ও ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের প্রাথমিক বাছাই প্রক্রিয়া বা প্রাইমারিতে গুরুত্বপূর্ণ দিন সুপার টুয়েসডেতে বড় জয় পেয়েছেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। এর মধ্যে বাইডেন ডেমোক্রেটিক পার্টির। ট্রাম্প রিপাবলিকান পার্টির।

মঙ্গলবার (৫ মার্চ) রিপাবলিকান পার্টির বাছাই ভোট হয়েছে ১৫টি রাজ্যে। আর ডেমোক্রেটিক পার্টির হয়েছে ১৪টি রাজ্য ও একটি স্বায়ত্তশাসিত অঞ্চলে। 

বাছাইপর্বের ভোটে ট্রাম্প ১১টি রাজ্যে জয়ী হয়েছেন। ডেমোক্রেটিক পার্টি থেকে ১৪টি রাজ্যে বাইডেনের জয়ী হওয়ার আভাস মিলেছে। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে উভয় দলের প্রার্থী হিসেবে তাদের দুজনের মনোনয়ন এখন অনেকটা নিশ্চিত।

বুথফেরত জরিপে ১৪টি রাজ্যে ডেমোক্রেটিক পার্টির বাছাইপর্বে জো বাইডেন জয়ী হয়েছেন বলে আভাস পাওয়া গেছে। এসব রাজ্য হলো- আলাবামা, আরকানসাস, কলোরাডো, মেইন, ম্যাসাচুসেটস, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভারমন্ট, ভার্জিনিয়া, মিনেসোটা ও ইউটাহ। 

রিপাবলিকান পার্টির বাছাইপর্বের ভোটাভুটিতে ডোনাল্ড ট্রাম্প ১১টি রাজ্যে জয়ী হয়েছেন। এসব অঙ্গরাজ্য হলো, আলাবামা, আরকানসাস, কলোরাডো, মেইন, নর্থ ক্যারোলাইনা, ওকলাহোমা, টেনেসি, টেক্সাস, ভার্জিনিয়া ও মিনোসোটা।

সুপার টুয়েসডেকে ‘আশ্চর্যজনক একটি দিন’ হিসেবে বর্ণনা করেছেন ট্রাম্প। রিপাবলিকানদের উদ্দেশে বলেছেন, ২০২৪ সালে প্রেসিডেন্ট পদে ‘আমরাই জিতব’। 

রিপাবলিকান প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন আটকে দিতে প্রতিদ্বন্দ্বী জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক দূত নিকি হ্যালির শেষ সুযোগ ছিল এ দিন। তবে তিনি ট্রাম্পের অগ্রযাত্রা থামাতে পারেননি।

সূত্র : বিবিসি, গার্ডিয়ান

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা