× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জারদারিই হলেন পাকিস্তানের প্রেসিডেন্ট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৯ মার্চ ২০২৪ ২২:১৭ পিএম

আপডেট : ০৯ মার্চ ২০২৪ ২২:৫২ পিএম

আসিফ আলী জারদারি।

আসিফ আলী জারদারি।

পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি ক্ষমতাসীন জোটের প্রার্থী হিসেবে নির্বাচন করে পিটিআই-সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি) মনোনীত মাহমুদ খান আচাকজাইকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো দেশটির রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। নির্বাচনের পর সরকার গঠন ঘিরে যে আলোচনা চলছিল, তখন শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট পদ নিয়ে পিপিপি এবং শাহবাজ শরিফের দল পিএমএল-এনের মধ্যে সমঝোতা হয়েছে। শাহবাজ প্রধানমন্ত্রী এবং জারদারি হবেন প্রেসিডেন্ট। শেষপর্যন্ত তা-ই হলো।

আসিফ জারদারি দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী, পিপিপির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টোর বাবা এবং সাবেক প্রেসিডেন্ট জুলফিকার আলী ভুট্টোর জামাতা। নওয়াজ শরিফ ও শাহবাজ শরিফের দল পিএমএল-এনকে সরকার গঠনে সমর্থন দিয়েছে পিপিপি। 

গতকাল শনিবার পার্লামেন্টে এবং চারটি প্রাদেশিক পরিষদে প্রেসিডেন্ট পদে নির্বাচনে ভোটগ্রহণ হয়েছে। এতে জারদারি পেয়েছেন ৪১১টি ভোট। পিপিপি, পিএমএল-এন ও কওমি মুক্তাহিদা মুভমেন্টের প্রার্থী হয়ে লড়াই করে নিরঙ্কুশ জয় পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী জারদারি। তার প্রতিদ্বন্দ্বী ইমরান খানের দল পিটিআই-সমর্থিত সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের (এসআইসি) প্রার্থী মাহমুদ খান আচাকজাই পেয়েছেন ১৮১টি ভোট। চারটি প্রাদেশিক পরিষদের মধ্যে তিনি শুধু খাইবার পাখতুনখোয়ায় (কেপি) জয় পেয়েছেন। 

জাতীয় পরিষদে ভোট দেওয়া বিশিষ্ট আইনপ্রণেতাদের মধ্যে রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ, আসিফ আলী জারদারি, এমকিউএম-পি-এর খালিদ মকবুল সিদ্দিকী ও ফারুক সাত্তার। পিটিআই নেতা ব্যারিস্টার গহর আলী খান, আসাদ কায়সার ও আচাকজাইও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন। ভোটের পর ঐতিহ্য অনুযায়ী, প্রতিদ্বন্দ্বী প্রার্থী আচাকজাইয়ের সঙ্গে দেখা করেন জারদারি।

পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) কাজী ফয়েজ ইসা আজ রবিবার বিকাল ৪টায় প্রেসিডেন্ট হাউসে নবনির্বাচিত প্রেসিডেন্ট জারদারিকে শপথবাক্য পাঠ করাবেন। 

সংসদের উভয় কক্ষে ৩৯৮ জনের মধ্যে ৩৮১ জন আইনপ্রণেতা ভোট দিয়েছেন। যেখানে জমিয়ত উলেমা-ই-ইসলাম-ফজল, জামায়াত-ই-ইসলামি, পিটিআই ও গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের ১৭ আইনপ্রণেতা বিভিন্ন কারণে ভোট দেয়নি।

তিনটি প্রাদেশিক পরিষদÑ সিন্ধু, বেলুচিস্তান ও পাঞ্জাবে জারদারি সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়েছেন।  

আসিফ জারদারি জাতীয় পরিষদ ও সিনেট মিলে ভোট পেয়েছেন ২৫৫টি এবং আচাকজাই পেয়েছেন ১১৯টি।

চার প্রাদেশিক পরিষদের মধ্যে সিন্ধু পরিষদে জারদারি ৫৮টি, আচাকজাই ৩টি; পাঞ্জাব পরিষদে জারদারি ৪৩টি, আচাকজাই ১৮টি; কেপি পরিষদে জারদারি ৮টি, আচাকজাই ৪১টি এবং বেলুচিস্তান পরিষদে জারদারি ৪৭টি ভোট পেয়েছেন। বেলুচিস্তানে আচাকজাই কোনো ভোট পাননি। 

'জারদারির জয় গণতন্ত্রের জন্য শুভ লক্ষণ নয়'

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় পিটিআই চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী খান বলেন, দেশের প্রেসিডেন্ট হিসেবে আসিফ আলী জারদারির নির্বাচিত হওয়া দেশের গণতন্ত্রের জন্য শুভ লক্ষণ নয়। অবৈধ উপায়ে সাংবিধানিক পদ ‘দখল’ সংবিধান বাতিলের শামিল।

একইভাবে ওমর আইয়ুব খান এবং লতিফ খোসাসহ অন্য পিটিআই নেতারাও প্রেসিডেন্ট নির্বাচনকে ‘অবৈধ’ বলে অভিহিত করেছেন।

‘আজকের নির্বাচনে গণতন্ত্রকে হত্যা করা হলো। চুরি করা ম্যান্ডেট জনগণের কাছে ফেরত দেওয়া উচিত’Ñ এটিই বলেছেন লতিফ খোসা।

পিটিআই-সমর্থিত এসআইসি প্রার্থী আচাকজাই প্রেসিডেন্ট পদে জয়ী হওয়ার জন্য জারদারিকে অভিনন্দন জানিয়েছেন। তিনি পরাজয় স্বীকার করেছেন। সূত্র : জিও নিউজ ও দ্য ডন

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা