× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হঠাৎ পদত্যাগ করলেন ভারতের নির্বাচন কমিশনার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১০ মার্চ ২০২৪ ১২:১৩ পিএম

আপডেট : ১০ মার্চ ২০২৪ ১৫:০৬ পিএম

সদ্য পদত্যাগের ঘোষণা দেওয়া ভারতের নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। ছবি : এবিপি

সদ্য পদত্যাগের ঘোষণা দেওয়া ভারতের নির্বাচন কমিশনার অরুণ গোয়েল। ছবি : এবিপি

ভারতের নির্বাচন কমিশনার অরুণ গোয়েল হঠাৎ পদত্যাগ করেছেন। শনিবার (৯ মার্চ) লোকসভা নির্বাচনের প্রত্যাশিত তারিখ ঘোষণার মাত্র কয়েক দিন আগেই তিনি পদত্যাগ করলেন।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আনুষ্ঠানিকভাবে তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। দেশটির আইন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শনিবার থেকেই তা কার্যকর হয়েছে।

পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণে পদত্যাগ করছেন বলে উল্লেখ করেছেন গোয়েল। তার পদত্যাগ থামানোর চেষ্টা করেছিল সরকার। তবে তা সম্ভব হয়নি। গোয়েল বলেছিলেন তার স্বাস্থ্য ভালো না। কিন্তু ঊর্ধ্বতন কর্মকর্তারা জানায়, তার স্বাস্থ্য সম্পূর্ণরূপে ঠিক আছে।

ভারতের নির্বাচন কমিশনে তিনজন সদস্য থাকার কথা। তাদের মধ্যে একজন অবসরে যাওয়ায় আগে থেকেই একটি পদ শূন্য ছিল। এখন গোয়েল পদত্যাগ করায় নির্বাচন কমিশনে শুধু প্রধান নির্বাচন কমিশনার রাজিব কুমার রয়ে গেছেন। ২০২৭ এর ডিসেম্বর পর্যন্ত গোয়েলের মেয়াদ ছিল।

পাঞ্জাব ক্যাডারের ১৯৮৫ ব্যাচের আইএস অফিসার ছিলেন গোয়েল। তিনি ২০২২ সালের নভেম্বরে স্বেচ্ছায় অবসরে যান। অবসরে যাওয়ার পরের দিনই তিনি নির্বাচন কমিশনে যোগ দেন। নির্বাচন কমিশনার পদে অরুণ গোয়েলের নিয়োগ বেশ বিতর্কিত ছিল। তার নিয়োগকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়। এই মামলায় সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারের কাছে জানতে চেয়েছিল, তাকে নির্বাচন কমিশনে নিয়োগ করতে এত তাড়াহুড়ো কেন?

সূত্রমতে, আগামী সপ্তাহে ভারতের লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা দেওয়ার সম্ভাবনা রয়েছে। গোয়েলের এই আকস্মিক পদত্যাগের জন্য আশঙ্কা করা হচ্ছে নির্বাচনের তারিখ পিছিয়ে যেতে পারে। 

তৃণমূল কংগ্রেস নেতা সাকেত গোখলে উদ্বেগ প্রকাশ করে সামাজিকমাধ্যম এক্সে লিখেছেন, ‘নির্বাচন কমিশনার অরুণ গোয়েল হঠাৎ-ই পদত্যাগ করেছেন। আরেকজন নির্বাচন কমিশনারের পদ আগে থেকেই শূন্য ছিল। যার ফলে নির্বাচন কমিশনে এখন শুধু প্রধান নির্বাচন কমিশনারই রয়ে গেছেন। লোকসভা নির্বাচনের আগে এখন দুজন নির্বাচন কমিশনারও নিয়োগ করা হবে।’

সূত্র : এনডিটিভি, এবিপি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা