× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে নিহত ২৬

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ১৩:০১ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৪ ১৪:০০ পিএম

রাস্তা থেকে গাছ সরাতে চেষ্টা করছেন এক ব্যক্তি। ১০ মার্চ পশ্চিম সুমাত্রার ল্যাংগিতে। ছবি : সংগৃহীত

রাস্তা থেকে গাছ সরাতে চেষ্টা করছেন এক ব্যক্তি। ১০ মার্চ পশ্চিম সুমাত্রার ল্যাংগিতে। ছবি : সংগৃহীত

ইন্দোনেশিয়ার সুমাত্রা প্রদেশে আকস্মিক বন্যা ও ভূমিধসে অন্তত ২৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। নিখোঁজ রয়েছে ১১ জন। সোমবার (১১ মার্চ) দেশটির কর্মকর্তারা এসব তথ্য জানিয়েছেন। 

বৃহস্পতিবার (৭ মার্চ) থেকে শুরু হওয়া বন্যায় এখন পর্যন্ত পশ্চিম সুমাত্রা প্রদেশের নয়টি জেলা ও শহর তলিয়ে গেছে। মুষলধারে বৃষ্টির ফলে বন্যা ও ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগ দেখা দিয়েছে দেশটিতে। 

সোমবার এক বিবৃতিতে দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, বিদ্যুৎ বিভ্রাট, ক্ষতিগ্রস্ত সেতু, ঘন কাদা ও ধ্বংসাবশেষে রাস্তা বন্ধ থাকায় ত্রাণ তৎপরতা বাধাগ্রস্ত হচ্ছে। 

সংস্থাটির মুখপাত্র আব্দুল মুহারি বলেন, উদ্ধারকর্মীরা আজকে আরও মরদেহ উদ্ধার করেছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাাঁড়য়েছে ২৬ জনে। পেসিসির সেলাতান ও পার্শ্ববর্তী পাদাং পারিয়ামান জেলার গ্রামগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভূমিধসের নিচে ১৪টি বাড়ি চাপা পড়েছে। অন্তত দুজন আহত হয়েছে। উদ্ধারকর্মীরা এখনও ১১ জনকে খুঁজছে। এ আকস্মিক বন্যায় পশ্চিম সুমাত্রা প্রদেশে ৩৭ হাজারেরও বেশি বাড়ি ও ভবন তলিয়ে গেছে। অন্তত তিনটি বাড়ি ভেসে গেছে ও ৬৬৬টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পশ্চিম সুমাত্রার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা ফজর শুকমা বলেন, ‘চরম আবহাওয়ার জন্য উদ্ধার অভিযানও বাধাগ্রস্ত হচ্ছে। আজকেও বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টির মধ্যেই উদ্ধারকর্মীরা উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। হতাহতের সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে।’ 

সংস্থাটি আরও জানায়, বন্যায় ২৬টি সেতু, ৪৫টি মসজিদ ও ২৫টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৩টি রাস্তা, দুটি সেচ ব্যবস্থা ইউনিট ধ্বংস হয়ে গেছে। যার ফলে ১১৩ হেক্টর ধানের ক্ষেত ও ৩০০ বর্গমিটার বাগান ডুবে গেছে। 

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা