× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এই প্রথম রোজায় সাজছে জার্মানির সড়ক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১২ মার্চ ২০২৪ ১৪:০৯ পিএম

আপডেট : ১২ মার্চ ২০২৪ ১৫:২৭ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

এবারের রমজানে জার্মানির ফ্রাঙ্কফুর্টের একটি জনপ্রিয় রাস্তাকে আলোকসজ্জায় সজ্জিত করার সিদ্ধান্ত নিয়েছে শহর কর্তৃপক্ষ। রমজান মাসের পুরোটা সময়ে অর্ধচন্দ্র, তারাবাতিসহ অনেক কিছু দিয়ে সাজানো থাকবে সড়কটি। এর মাধ্যমে শান্তি ও ঐক্যের বার্তা ছড়িয়ে দিতে চায় শহর কর্তৃপক্ষ।

ফ্রাঙ্কফুর্টের ‘গ্রোসে বকেনহাইমার স্ট্রাসে’ নামের ওই সড়কে এই আলোকসজ্জা করা হবে। এই রাস্তা দিয়ে শুধু পথচারী চলাচল করে। রাস্তার দুই পাশে অনেক হোটেল ও রেস্টুরেন্ট থাকায় এটি ‘ফ্রেসগাস’ বা ‘খাবার সড়ক’ নামেও পরিচিত।

এ বিষয়ে ফ্রাঙ্কফুর্টের মেয়র নারগেস অ্যাস্কান্দারি-গ্র্যুনব্যার্গ বলেন, যুদ্ধ ও সংকটের সময় শান্তি ও ঐক্যের বার্তা দেওয়া জরুরি। রোজার সময় সড়কে যে আলো জ্বালানো হবে, সেগুলো হলো ঐক্যের আলো। কুসংস্কার, বৈষম্য, মুসলিমবিরোধী বর্ণবাদ এবং ইহুদিবিদ্বেষের বিরুদ্ধেও।

জার্মানির পঞ্চম বৃহত্তম শহর ফ্রাঙ্কফুর্টে প্রায় আট লাখ মানুষের বাস। এর মধ্যে প্রায় ১৫ শতাংশ বাসিন্দা (এক থেকে দেড় লাখ) মুসলমান।

শহর কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মুসলিম সম্প্রদায়ের নেতা মোহামেদ সেদ্দাদি। তিনি বলেন, এটা মুসলমানদের জন্য অনেক অর্থবহ।

আলোকসজ্জার জন্য শহর কর্তৃপক্ষের ৭৫ হাজার ইউরো খরচ হবে বলে জানিয়েছেন মেয়র অ্যাস্কান্দারি-গ্র্যুনব্যার্গ।

জার্মান সংসদের বর্তমান বিরোধী দল খ্রিস্টীয় গণতান্ত্রিক ইউনিয়ন, সিডিইউর ফ্রাঙ্কফুর্টের প্রতিনিধি ইয়ানিক শ্ভান্ডার বলেন, বড়দিনের সময় ফ্রাঙ্কফুর্টে যে আলোকসজ্জা করা হয়, তার খরচ বাণিজ্য সংগঠন ও দান থেকে আসে। আলোকসজ্জার জন্য শহর কর্তৃপক্ষের অর্থ বরাদ্দ শুধু একটি ধর্মের জন্য থাকা উচিত নয়।

তবে মেয়র বলছেন, বড়দিনের সময় শহর কর্তৃপক্ষ ব্যবসা উন্নয়ন কর্মসূচির মাধ্যমে আরও অনেক বেশি অর্থ খরচ করে।

সূত্র: ডয়চে ভেলে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা