× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রমজানে খাদ্য অপচয় না করার আহ্বান সৌদি আরবের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৪ মার্চ ২০২৪ ১৬:৩২ পিএম

আপডেট : ১৪ মার্চ ২০২৪ ১৭:৪৫ পিএম

সৌদি আরবে একজন ব্যক্তি বছরে গড়ে ১৮৪ কেজিরও বেশি খাবার অপচয় করে। ছবি : সংগৃহীত

সৌদি আরবে একজন ব্যক্তি বছরে গড়ে ১৮৪ কেজিরও বেশি খাবার অপচয় করে। ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী প্রতিদিনই প্রচুর পরিমাণে খাবার অপচয় করা হচ্ছে। অনেকে প্রয়োজনের অতিরিক্ত খাবার প্লেটে নিচ্ছে, কিন্তু খেয়ে শেষ করতে পারছে না। এতে করে খাদ্যের ব্যাপক অপচয় হচ্ছে। 

অন্যদিকে বিশ্বে প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ অনাহারে-অর্ধাহারে কাটাচ্ছে। খেতে না পেয়ে অপুষ্টিতে ভুগে মারা যাচ্ছে। এ অবস্থায় চলমান সিয়াম সাধনার মাসে খাদ্যের অপচয় না করতে নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদি সরকার। 

ইফতারের সময় সৌদির জনগণকে ‘যৌক্তিক আচর’ করার আহ্বান জানিয়েছে কর্তৃপক্ষ। এতে করে রমজান মাসে মাংসের অপচয়ের পরিমাণ কমিয়ে আনা যাবে বলে আশা করা হচ্ছে।   

সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, রমজানের সময় বিপুল পরিমাণে মাংস অপচয় করা হয়। এতে করে রীতিমতো মাংসের ভাগাড় তৈরি হয়। এসব আবর্জনা কৃষি খাতের জন্য চ্যালেঞ্জ তৈরি করে। 

গবেষণায় দেখা গেছে, সৌদি আরবে একজন ব্যক্তি বছরে গড়ে ১৮৪ কেজিরও বেশি খাবার অপচয় করে। ফলে দেশটিতে বছরে প্রায় ৪০ লাখ টন খাবার অপচয় হয়। অর্থাৎ দেশটিতে বছরে মোট খাবারের প্রায়  ১৮ দশমিক ৯ শতাংশ নষ্ট হয়। দেশটির বছরে খাবার অপচয়ের অর্থমূল্য দাঁড়ায় প্রায় ১ হাজার ৭০ লাখ ডলার। জনগণের মধ্যে খাদ্য অপচয়ের বিষয়ে সচেতনতার অভাবই খাবার অপচয়ের অন্যতম প্রধান কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

তথ্যমতে, বছরে সৌদি আরবে ৪ লাখ ৪৪ হাজার টন হাঁস-মুরগির মাংস, ২২ হাজার টন ভেড়ার মাংস, ১৩ হাজার টন উটের মাংস, ৬৯ হাজার টন মাছ ও ৪১ হাজার টন অন্য মাংস অপচয় হয়। 

কর্মকর্তারা জনগণকে মাংসের অপচয় করা কমানোর প্রয়োজনীয়তা সম্পর্কে আরও সচেতন হওয়ার, চ্যালেঞ্জ মোকাবিলা ও টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে সহায়তা করার অনুরোধ জানিয়েছেন। পরিকল্পনা করে খাবার ক্রয় বা তৈরি করা এবং প্রতিবেলায় প্রয়োজনের অতিরিক্ত খাবার পরিবেশন না করার গুরুত্ব সাধারণ মানুষের কাছে তুলে ধরেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এক বেলায় বেঁচে যাওয়া খাবার ফেলে না দিয়ে পরবর্তী বেলায় খাওয়ার বা দান করারও পরামর্শ দিয়েছেন তারা। 

সূত্র : আরব নিউজ 



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা