× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪ ১২:৪৫ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৪ ১৩:৪১ পিএম

রাশিয়ার সেন্ট্রাল ইলেকটোরাল কমিশনের (সিইসি) চেয়ারওম্যান এলা পামফিলোভা (নিচে)। পেছনে প্রজেক্টরে (বাঁ থেকে) প্রেসিডেন্ট প্রার্থী ভ্লাদিস্লাভ দাভানকভ, ভ্লাদিমির পুতিন, লিওনিড স্লুটস্কি এবং নিকোলে খারিটোনভ। বৃহস্পতিবার সকালে মস্কোয় সংবাদ সম্মেলনে। ছবি : সংগৃহীত

রাশিয়ার সেন্ট্রাল ইলেকটোরাল কমিশনের (সিইসি) চেয়ারওম্যান এলা পামফিলোভা (নিচে)। পেছনে প্রজেক্টরে (বাঁ থেকে) প্রেসিডেন্ট প্রার্থী ভ্লাদিস্লাভ দাভানকভ, ভ্লাদিমির পুতিন, লিওনিড স্লুটস্কি এবং নিকোলে খারিটোনভ। বৃহস্পতিবার সকালে মস্কোয় সংবাদ সম্মেলনে। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুক্রবার সকালে শুরু হয়েছে। চলবে রবিবার (১৭ মার্চ) পর্যন্ত। দেশটিতে এবারই প্রথমবারের মতো তিন দিনে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ হচ্ছে। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

আধুনিক রাশিয়ার ইতিহাসে এটি অষ্টম প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ এবার মোট চারজন প্রার্থী হয়েছেন। পুতিন এবার কোনো দল থেকে না হয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। বাকি প্রার্থীরা হলেন নিউ পিপল পার্টির ভ্লাদিস্লাভ দাভানকভ, এলডিপিআর পার্টির লিওনিড স্লুটস্কি এবং রাশিয়া কমিউনিস্ট পার্টির নিকোলে খারিটোনভ।

এবার ইউক্রেন থেকে অধিকৃত দনবাস ও নভোরোসিয়া অঞ্চলেও ভোট অনুষ্ঠিত হচ্ছে।

রুশ ভূখণ্ডের বাইরে বিদেশেও ভোটগ্রহণ হচ্ছে। এবার ভোটকেন্দ্রের সংখ্যা ৯৪ হাজারের বেশি। ১৪৪ দেশ ও স্বায়ত্তশাসিত অঞ্চলে রয়েছে ২৯৫টি কেন্দ্র।

প্রথমবারের মতোএবার ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ভোটকেন্দ্রের পাশাপাশি অনলাইনেও ভোট দেওয়ার ব্যবস্থা রয়েছে মস্কোসহ ২৯ অঞ্চলে। অনলাইনে ভোট দেওয়ার জন্য ২৯ জানুয়ারি থেকে ১১ মার্চের মধ্যে রেজিস্ট্রেশন করতে হয়েছে। এবার ৪০ লাখ ৭০ হাজার মানুষ অনলাইনে ভোট দেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছে। প্রায় ১ লাখ মানুষ ইতোমধ্যে অনলাইনে ভোট দিয়েছে।

রাশিয়ায় ২০২০ সালে সংবিধান সংশোধন করা হয়। এতে এক ব্যক্তিকে ছয় বছর মেয়াদে দুবার প্রেসিডেন্ট হওয়ার অধিকার দেওয়া হয়। এ আইনটি পুতিনের পক্ষে গেছে। ১৯৯৯ সাল থেকে তিনি দেশটির প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। শক্তিশালী কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় এবারও তিনিই প্রেসিডেন্ট হচ্ছেন বলে ধরে নেওয়া যায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা