× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভূমধ্যসাগরে ডিঙিতে অনাহারে প্রাণ গেল ৬০ অভিবাসনপ্রত্যাশীর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ মার্চ ২০২৪ ১৪:৩২ পিএম

আপডেট : ১৬ মার্চ ২০২৪ ০৮:৩৪ এএম

বুধবার ওশান ভাইকিং নামে একটি উদ্ধারকারী দল ভূমধ্যসাগর থেকে ২৫ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে। ছবি : সংগৃহীত

বুধবার ওশান ভাইকিং নামে একটি উদ্ধারকারী দল ভূমধ্যসাগর থেকে ২৫ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে। ছবি : সংগৃহীত

ভূমধ্যসাগরে একটি রাবারের ডিঙিতে অনাহারে প্রাণ হারিয়েছে এক শিশুসহ অন্তত ৬০ অভিবাসনপ্রত্যাশী। ডিঙি থেকে আরও ২৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বেঁচে যাওয়া অভিবাসনপ্রত্যাশীরা মৃতদের এ তথ্য জানিয়েছেন।

সমুদ্রে সহায়তাদানকারী এনজিও এসওএস মেডিটেরানি পরিচালিত ওশান ভাইকিং নামের একটি জাহাজ জীবিত ২৫ জনকে উদ্ধার করেছে।

উদ্ধারকৃত  ব্যক্তিরা জানান, তারা উদ্ধার হওয়ার বেশ কয়েক দিন আগে লিবিয়ার উপকূলের জাওইয়া থেকে যাত্রা শুরু করেছিলেন। যাত্রার তিন দিনের মাথায় তাদের ডিঙির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। খাবার বা পানি ছাড়াই নৌকাটি ভূমধ্যসাগরে ভাসতে থাকে।

বেঁচে যাওয়ারা জানিয়েছেন, মৃতদের মধ্যে একাধিক নারী ও অন্তত একটি শিশু রয়েছে। তারা কেউ ডুবে নয়, বরং পানিশূন্যতা ও খাদ্যের অভাবে মারা গেছে।

এসওএস মেডিটেরানির একজন মুখপাত্র বলেছেন, ‘বেঁচে যাওয়া ব্যক্তিরা বলেছেন তারা প্রায় এক সপ্তাহ সাগরে নিখোঁজ ছিলেন। তাদের খাদ্য ও পানি খুব দ্রুতই শেষ হয়ে গিয়েছিল।’

৮ মার্চ যাত্রা করা ডিঙিটিকে উদ্ধারকারী ওশান ভাইকিং বুধবার (১৩ মার্চ) দুরবিন দিয়ে দেখতে পায়। তারপর তারা ইতালীয় কোস্টগার্ডদের সহায়তায় জীবিতদের উদ্ধার করেছে।

সংস্থাটি আরও জানায়, বেঁচে যাওয়াদের শারীরিক অবস্থা খুবই দুর্বল। সবাইকে চিকিৎসা দেওয়া হচ্ছে। দুজনকে অবচেতন অবস্থায় পাওয়া গিয়েছিল। তাদের অবস্থা আশঙ্কাজনক। তাদের ভালো চিকিৎসার জন্য হেলিকপ্টারে সিসিলিতে নিয়ে যাওয়া হয়েছে। বাকি ২৩ জন এখনও ওশান ভাইকিং জাহাজে রয়েছেন। অন্য দুটি জাহাজ থেকে উদ্ধার করা ২০০-এর বেশি অভিবাসনপ্রত্যাশীও সেখানে রয়েছে।

উদ্ধারকারী জাহাজটি বর্তমানে ইতালির আনকোনা বন্দরের দিকে যাচ্ছে। সেখানে পৌঁছাতে আরও চার দিন লাগতে পারে। তাই নিরাপত্তার জন্য কাছাকাছি অন্য কোনো বন্দরে ভেড়ার অনুমতি চেয়েছে জাহাজটি।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা