× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে পুতিনের অপ্রতিরোধ্য জয়

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪ ০০:৪৬ এএম

আপডেট : ১৮ মার্চ ২০২৪ ০১:৩২ এএম

রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

রাশিয়ার বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : সংগৃহীত

ইউক্রেনের যুদ্ধের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অপ্রতিরোধ্য জয় পেয়েছেন ভ্লাদিমির পুতিন। ভোটের মাঠে তার বিরুদ্ধে কেউ প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারেননি। আরও তিন প্রার্থী থাকলেও গৃহীত ভোটের অন্তত ৮৭-৮৯ শতাংশ পেয়েছেন পুতিন। গতকাল রবিবার রাত ১টায় এ খবর লেখা পর্যন্ত কিছু এলাকার ভোটের ফল প্রকাশ হচ্ছিল। তবে ওই এলাকাগুলো অপেক্ষাকৃত প্রত্যন্ত অঞ্চল হওয়ায় সেখানে ভোটার সংখ্যা খুব বেশি নয়। 

এই জয়ের মধ্য দিয়ে আরও ৬ বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট হচ্ছেন ভ্লাদিমির পুতিন। আগামী মে মাসে প্রেসিডেন্ট পদে নতুন করে শপথ নেবেন তিনি। কখনও প্রেসিডেন্ট, কখনও প্রধানমন্ত্রী হিসেবে সেই ১৯৯৯ সাল থেকে রাশিয়ার শাসন ক্ষমতায় রয়েছেন ভ্লাদিমির পুতিন। নতুন করে ছয় বছর মেয়াদ শেষ করলে তিনি হবেন গত ২০০ বছরের রাশিয়ার সবচেয়ে দীর্ঘমেয়াদি শাসক। সাবেক সোভিয়েত ইউনিয়নের নেতা জোসেফ স্ট্যালিন ১৯২২ থেকে ১৯৫২ সাল পর্যন্ত টানা ৩০ বছর ক্ষমতায় ছিলেন। 

ভোটের মধ্যে রাশিয়ার কয়েকটি এলাকায় হামলা চালানোয় কড়া প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে রেখেছেন পুতিন। আশঙ্কা করা হচ্ছে, আগামীকাল থেকে ইউক্রেনে হামলার তীব্রতা বাড়াতে পারে রুশ বাহিনী।

এই নির্বাচনকে প্রত্যাখ্যান করে একে ‘অবৈধ’ বলে আখ্যা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আর ইউক্রেনের দখল করা চারটি অঞ্চলে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ করায়, এসব অঞ্চলের ভোটকে ‘অবৈধ’ বলেছেন ইউরোপের নেতারা। যুক্তরাষ্ট্রের মতও তাই।

রাশিয়ার এবার মোট ভোটার ছিল ১১ কোটি ২৩ লাখ। ভোট পড়েছে ৭৪ শতাংশ, যা আধুনিক রাশিয়ার ইতিহাসে নতুন রেকর্ড। তবে ভোট পড়ার এই হার নিয়ে বিদেশি পর্যবেক্ষকরা সন্দেহ প্রকাশ করেছে। কারণ, পুতিনবিরোধীরা ভোট যে দেননি, তার অনেক প্রমাণ রয়েছে।

গত শুক্রবার থেকে গতকাল রবিবার পর্যন্ত প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ভোটগ্রহণ হয়। রাশিয়া প্রথমবারের মতো এই ব্যবস্থায় ভোট নেওয়া হয়েছে। মস্কোসহ রাশিয়ার ৮৯টি প্রশাসনিক অঞ্চলে তিন দিনই ভোট হয়েছে। তবে এবার অনলাইনে ভোট দেওয়ার সুযোগ উন্মুক্ত ছিল। প্রায় ৪০ লাখ রুশ নাগরিক এবার অনলাইনে ভোট দিয়েছে। 

ইউক্রেনের কাছ থেকে ছিনিয়ে নেওয়া নতুন চারটি রাশিয়ান অঞ্চলে এবার প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ হয়েছে। এই চার অঞ্চল হলোÑ খেরসন, জাপোরিজিয়া, দোনেস্ক ও লুহানস্ক।

রাশিয়ার নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী, এবার সবচেয়ে বেশি ভোট পড়েছে চেচনিয়ায় ৯৬ শতাংশ। এরপর যথাক্রমে টুভায় ৯৪ শতাংশ, কেমেরোভো অঞ্চলে ৯৪ শতাংশ, ডোনেস্ক অঞ্চলে ৮৮ দশমিক ১৭ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে রাশিয়ার কারেলিয়া প্রজাতন্ত্রে- মাত্র ৫১ শতাংশ। সূত্র : রয়টার্স ও আরটি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা