× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জলদস্যুর হাত থেকে ২৩ পাকিস্তানিকে উদ্ধার করল ভারতীয় নৌবাহিনী

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ মার্চ ২০২৪ ১২:৩৪ পিএম

আপডেট : ৩০ মার্চ ২০২৪ ২৩:৫০ পিএম

ইরানী মাছ ধরার জাহাজ ‘আল-কাম্বার-৭৮৬’। ছবি : সংগৃহীত

ইরানী মাছ ধরার জাহাজ ‘আল-কাম্বার-৭৮৬’। ছবি : সংগৃহীত

আরব সাগরে ইরানের একটি মাছ ধরার ট্রলারে জিম্মি থাকা ২৩ পাকিস্তানিসহ বেশ কয়েকজনকে উদ্ধারের দাবি করেছে ভারতীয় নৌবাহিনী। শুক্রবার (২৯ মার্চ) আরব সাগরে অভিযান চালিয়ে তাদেরকে উদ্ধার করা হয়। 

ভারতীয় নৌবাহিনী জানিয়েছে, দীর্ঘ ১২ ঘণ্টা অভিযানের পর জলদস্যুদের হাত থেকে তাদের উদ্ধার করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

এক বিবৃতিতে ভারতীয় নৌ-বাহিনী জানিয়েছে,  ২৮ মার্চ সন্ধ্যায় ইরানি মাছ ধরার ট্রলার ‘আল-কাম্বার-৭৮৬’ জলদস্যুর তৎপরতা চলছে, এমন তথ্য পাই। এই তথ্যের ভিত্তিতে ভারতীয় নৌবাহিনী দুটি জাহাজ ছিনতাই হওয়া মাছ ধরার ট্রলারটি উদ্ধার করে। ভারতীয় জাহাজগুলো সামুদ্রিক সুরক্ষা অভিযানের জন্য আরব সাগরে মোতায়েন ছিল।

আরও জানিয়েছে, ১২ ঘণ্টারও বেশি সময় ধরে নৌবাহিনীর সদস্যরা কৌশলগতভাবে ছিনতাই হওয়া ট্রলারটিতে অভিযান চালায়। যার ফলে যেসব জলদস্যুরা ট্রলারটি ছিনতাই করেছিল, তারা আত্মসমর্পণ করতে বাধ্য হয়।নৌকাটিতে থাকা ২৩ পাকিস্তানিসহ সবাইকে নিরাপদে উদ্ধার করা হয়।

আল-কাম্বার থেকে একটি বিপদ সংকেত পেয়ে সেটির পিছু নেয় ভারতীয় নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমেধা। পরে যোগাযোগ করা হলে অপর একটি যুদ্ধজাহাজ ক্ষেপণাস্ত্রবাহী ফ্রিগেট আইএনএস ত্রিশূল যোগ দেয় ধাওয়ায়। ভারত মহাসাগরে অবস্থিত ইয়েমেনি দ্বীপ সোকোত্রা থেকে ৯০ নটিক্যাল মাইল দূরে থাকাকালে ৯ জন সশস্ত্র জলদস্যু আল-কাম্বারে ওঠে। পরে সেটিকে উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী।

চলতি মাসের শুরুর দিকে ভারতীয় নৌবাহিনী আরেকটি দুঃসাহসী অভিযান চালায়। রুয়েন নামের একটি জাহাজ থেকে আইএনএস কলকাতা সফলভাবে ৩৫ জন জলদস্যুকে আত্মসমর্পণ করতে বাধ্য করে। কোনও আঘাত ছাড়াই জাহাজ থেকে ১৭ জন ক্রু সদস্যকে নিরাপদে সরিয়ে নেওয়া নিশ্চিত করে। ক্ষেপণাস্ত্রের আঘাতে আগুন ধরে যাওয়া এক বাণিজ্যিক জাহাজের আহ্বানে সাড়া দিয়ে একজন ভারতীয়সহ ২১ জন ক্রু সদস্যকে উদ্ধার করে।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা