× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই কিলোমিটার দীর্ঘ টেবিলে একসঙ্গে ইফতার-ইস্টার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৩ এপ্রিল ২০২৪ ১৭:১২ পিএম

আপডেট : ০৩ এপ্রিল ২০২৪ ১৮:১৯ পিএম

বেলজিয়ামে দুই কিলোমিটার জায়গাজুড়ে বসানো টেবিলে একসঙ্গে ইফতার-ইস্টার খেয়েছেন প্রায় ৭ হাজার মানুষ। ছবি : সংগৃহীত

বেলজিয়ামে দুই কিলোমিটার জায়গাজুড়ে বসানো টেবিলে একসঙ্গে ইফতার-ইস্টার খেয়েছেন প্রায় ৭ হাজার মানুষ। ছবি : সংগৃহীত

বেলজিয়ামের বোরগারহাউটের আন্টভেরপ শহরে ৭ হাজার মুসলমান ও খ্রিস্টান একসঙ্গে ইফতার করেছেন এবং ইস্টার সানডের খাবার খেয়েছেন। এ জন্য শহরটির দুই কিলোমিটার রাস্তাজুড়ে একটার সঙ্গে আরেকটা লাগিয়ে টেবিল বসানো হয়েছিল। ধর্মীয় সম্প্রীতির এ নজির ইউরোপের দেশটিতে সাড়া ফেলেছে। 

জানা গেছে, গত বছর ইস্টার সানডেতে আন্টভেরপ শহরে এক কিলোমিটার রাস্তাজুড়ে সাজানো টেবিলে খাবার পরিবেশন করা হয়েছিল। চলতি বছর ইস্টার সানডে পড়েছে রমজানে। তাই কর্তৃপক্ষ ইস্টারের সঙ্গে ইফতারের ব্যবস্থা করার উদ্যোগ নেয়। 

পরিকল্পনা অনুযায়ী, আন্টভেরপ শহরের রাস্তার দুই পাশে বসানো হয় টেবিল। এতে ইফতার ও ইস্টারের পরিচিত সব খাবার পরিবেশন করা হয়। মুসলমান ও খ্রিস্টানদের পাশাপাশি অন্য ধর্মের মানুষও এতে অংশ নিয়েছেন। 

আলোচিত এ ইফতার-ইস্টার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেলজিয়ামের প্রধানমন্ত্রী উপপ্রধানমন্ত্রী পেট্রা ডি সাটার (গ্রোয়েন), বোরগারহাউটের মেয়র মারিয়ান এল ওসরিসহ (গ্রোয়েন) আরও অনেক রাজনীতিবিদ এবং সমাজকর্মী। 

বোরগারহাউটের মেয়র মারিয়ান এল ওসরি বলেন, আমরা বিভিন্ন ধর্মীয় পরিচয়ের মানুষকে একসঙ্গে করতে চেয়েছি। আমরা চাই বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে যোগাযোগ ও আলাপ-আলোচনা বাড়ুক। 

স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এফএমভির নেত্রী লতিফা আল-মুরাবিত বলেন, শুধু মুসলমান বা খ্রিস্টান নয়, এটা সবার জন্য উন্মুক্ত ছিল। আগ্রহী সবাই এখানে অংশ নিতে পেরেছেন। এখানে ফ্লেমিশ আলুর সালাদ যেমন ছিল তেমনি ছিল ফিলিস্তিনের মাকলোবাও। সিরিয়া ও মরক্কোর ইফতারের জনপ্রিয় খাবারও ছিল।

ইস্টার অর্থ ঊষা বা পুনরুত্থান। ইস্টার সানডে বা পুণ্য রবিবার বলতে ক্রুশবিদ্ধ হয়ে মৃত্যুবরণের তিন দিন পরে মৃতাবস্থা থেকে খ্রিস্টধর্মের প্রবর্তক যিশুখ্রিস্টের বেঁচে ওঠার আশ্চর্যজনক ঘটনাকে বোঝায়। এটা খ্রিস্টানদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধর্মীয় উৎসব। গত রবিবার ৩১ মার্চ ইস্টার সানডে পালিত হয়েছে।

সূত্র : দ্য ব্রাসেলস টাইমস 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা