× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাতিসংঘে ইসরায়েলের বিরুদ্ধে ভোট বাংলাদেশের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৪ ২২:৪৭ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাতিসংঘের মানবাধিকার পরিষদে ইসরায়েলের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস হয়েছে। শুক্রবার (৫ এপ্রিল) এ প্রস্তাবে ইসরায়েলের বিরুদ্ধে ভোট দিয়েছে বাংলাদেশসহ ২৮টি দেশ। এই প্রস্তাব পাসের মধ্য দিয়ে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর এবারই প্রথম আনুষ্ঠানিক অবস্থান নিল জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সর্বোচ্চ পর্ষদ।

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পক্ষে জাতিসংঘ মানবাধিকার পরিষদে প্রস্তাবটি তুলেছিল পাকিস্তান। ওই প্রস্তাবে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানানোর পাশাপাশি গাজায় সম্ভাব্য যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের জন্য দেশটিকে বিচারের আওতায় আনার আহ্বানও জানানো হয়েছে। 

পরিষদের ৪৭ সদস্য দেশের মধ্যে বাংলাদেশসহ ২৮টি দেশ প্রস্তাবের পক্ষে অবস্থান নিলেও বিপক্ষে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ ৬টি দেশ। ভোট দেওয়া থেকে বিরত ছিল ভারত, ফ্রান্সসহ ১৩টি দেশ। 

ইসরায়েল প্রায় ছয় মাস ধরে গাজায় নির্বিচারে হত্যাযজ্ঞ চালাচ্ছে। ইসরায়েলের উপর্যুপরি হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকায় ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। বিশ্বজুড়ে এ নিয়ে নিন্দার ঝড় বইলেও হামলা-হত্যা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। 

গতকাল দেশটির বিরুদ্ধে প্রস্তাব পাস হওয়ার বিষয়টিকে গুরুত্বপূর্ণ বলে অভিহিত করে কাতারের হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয়ের মধ্যপ্রাচ্য বিষয়ক সহকারী প্রফেসর মার্ক ওয়েন জোনস বলেছেন, প্রতীকি অর্থে প্রস্তাবটি খুবই গুরুত্বপূর্ণ। এবারই প্রথমবার জাতিসংঘের মানবাধিকার কমিশন এই অবস্থান নিয়েছে। তবে বাস্তবে এ প্রস্তাবের তেমন কার্যকারিতা নেই বলেও মনে করেন মার্ক ওয়েন। 

জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের দপ্তরে ওই প্রস্তাব নিয়ে ভোটাভুটিতে উপস্থিত ছিলেন সুইজারল্যান্ডে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইব্রাহিম মোহাম্মদ খারাইশি। ভোটের আগে সদস্য দেশগুলোর উদ্দেশে তিনি বলেন, এই গণহত্যা বন্ধে আপনাদের সবার জেগে ওঠা প্রয়োজন। এটা এমন এক গণহত্যা, যেটা টেলিভিশনের পর্দায় পুরো পৃথিবী দেখছে। 

গাজায় গণহত্যার ঝুঁকি নিয়ে গত জানুয়ারিতে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) রুলের কথাও উল্লেখ করে প্রস্তাবে বলা হয়েছে, গাজায় নতুন করে আন্তর্জাতিক আইন ও মানবাধিকার লঙ্ঘন থামাতে ইসরায়েলের কাছে অস্ত্র, গোলাবারুদ ও অন্যান্য সামরিক সরঞ্জাম বিক্রি, স্থানান্তর ও না পাঠাতে আহ্বান জানানো হয়েছে দেশগুলোর প্রতি। একই সঙ্গে অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি ও জরুরি ভিত্তিতে ত্রাণ যেতে দেওয়ার আহ্বানও জানানো হয়েছে। 

এছাড়া অনাহারকে অস্ত্র হিসেবে ব্যবহার করায় ইসরায়েলের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার পরিষদ। গাজার দক্ষিণের রাফায় সামরিক অভিযানের বিষয়েও ইসরাইলকে সতর্ক করা হয়েছে প্রস্তাবে। 

সূত্র : এএফপি ও আলজাজিরা 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা