× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্রেটা থুনবার্গকে এক দিনে দুইবার আটক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪ ১৭:৪৭ পিএম

মার্চে স্টকহোমে সুইডিশ পার্লামেন্টের বাইরে বিক্ষোভে গ্রেটা থুনবার্গ। ছবি : সংগৃহীত

মার্চে স্টকহোমে সুইডিশ পার্লামেন্টের বাইরে বিক্ষোভে গ্রেটা থুনবার্গ। ছবি : সংগৃহীত

জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গকে একই দিনে দুইবার আটক করেছে পুলিশ। শনিবার (৬ এপ্রিল) জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে নেদারল্যান্ডসে একটি প্রধান সড়ক অবরোধ করার ঘটনায় তাকে আটক করা হয়। 

পুলিশ জানিয়েছে, শনিবার ৪০০ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ১২ জনকে উস্কানির অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে। পরে অ্যাক্টিভিস্টরা জানান, থুনবার্গকে মুক্তি দেওয়া হয়েছে।

২১ বছর বয়সী এই সুইডিশ অ্যাক্টিভিস্টকে প্রাথমিকভাবে স্থানীয় পুলিশ আটক করে হেগের একটি প্রধান মহাসড়ক অবরোধ করার চেষ্টা করা বিক্ষোভকারীদের সঙ্গে কিছু সময়ের জন্য আটকে রাখে। 

প্রথম দফার আটক থেকে মুক্তি পাওয়ার পরে থুনবার্গ দ্রুত বিক্ষোভকারীদের একটি ছোট দলের সঙ্গে যোগ দেন। তারা রেলস্টেশনের দিকে যাওয়ার একটি ভিন্ন রাস্তা অবরোধ করছিল। সেখানে তাকে দ্বিতীয়বার আটক করে পুলিশ ভ্যানে তুলে নিয়ে যাওয়া হয়।

পরিবেশবাদী গোষ্ঠীএক্সটিংকশন রিবিলিয়ন (এক্সআর) এর আয়োজনে শত শত বিক্ষোভকারী হেগের সিটি সেন্টার থেকে নিকটবর্তী এ১২ আর্টারিয়াল হাইওয়ের দিকে মিছিল করছিল। জুনে জীবাশ্ম ভর্তুকি সম্পর্কে আরেকটি পরিকল্পনা করতে যাচ্ছে ডাচ সরকার। আর এ মিছিলটি সরকারকে চাপ দেওয়ার পরিকল্পনার অংশ ছিল।

কয়েক ডজন পুলিশ কর্মকর্তা দলটিকে মোটরওয়েতে প্রবেশ করতে বাধা দিয়েছিলেন। মিছিলকারীরা রাস্তায় নামার চেষ্টা করলে ‘সহিংসতা ব্যবহার করা হতে পারে’ বলে তারা সতর্ক করে দিয়েছিলেন।

বিক্ষোভকারীরা এক্সআর পতাকা ও প্ল্যাকার্ড বহন করছিলেন। তাতে ‘এখনই জ্বালানী ভর্তুকি বন্ধ করুন!’ ও ‘গ্রহটি মারা যাচ্ছে!’ এই স্লোগানগুলো লেখা ছিল। তখন 

পুলিশদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে বিক্ষোভকারীরা। আর পুলিশেরা তাদেরকে আটক করে। 

গ্রেটা থুনবার্গ সাংবাদিকদের বলেন, ‘আমরা একটি গ্রহের জরুরি অবস্থার মধ্যে রয়েছি। আমরা দাঁড়িয়ে থেকে মানুষকে তাদের জীবন ও জীবিকা হারাতে দেব না। যখন আমরা কিছু করতে পারি তখন জলবায়ু শরণার্থী হতে বাধ্য হব না।’

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা