× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাফায় হামলা না চালালে নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুতির হুমকি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৪ ১৭:১৫ পিএম

আপডেট : ০৮ এপ্রিল ২০২৪ ১৭:৫৩ পিএম

ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির। ছবি : সংগৃহীত

ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির। ছবি : সংগৃহীত

রাফায় হামলা না চালিয়ে গাজা যুদ্ধের পরিসমাপ্তি ঘোষণা করলে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ত্যাগের হুমকি দিয়েছেন দেশটির জাতীয় নিরাপত্তামন্ত্রী বেন-গভির। 

সমাজমাধ্যম এক্সে এক পোস্টে বেন-গভির এ হুমকি দেন। কট্টরপন্থি এ রাজনীতিবিদ নেতানিয়াহুর জোট সরকারের গুরুত্বপূর্ণ সদস্য। তার পার্টি সরে দাঁড়ালে নেতানিয়াহু সরকার ভেঙে যাবে। 

এমন এক সময়ে বেন-গভির এ হুমকি দিলেন, যখন মিসরের কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনায় বসেছেন যুক্তরাষ্ট্র, কাতার, ইসরায়েল ও হামাসের নেতৃবৃন্দ। 

রবিবার (৭ এপ্রিল) থেকে শুরু হওয়া আলোচনায় কিছুটা অগ্রগতি হয়েছে এবং হামাস কিছু বন্দিকে মুক্তি দেওয়ার ভিডিও প্রকাশ করেছে বলে শোনা যাচ্ছে। কিন্তু হামাসের এক শীর্ষ নেতা রয়টার্স ও আলজাজিরাকে বলেছেন, ইসরায়েল ও তাদের মধ্যে এখনও গুরুত্বপূর্ণ বিষয়ে মতবিরোধ রয়ে গেছে। 

এদিকে দক্ষিণ গাজার খান ইউনিস অঞ্চল থেকে অভিযান শেষে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ইসরায়েল। বিশ্রাম ও পরবর্তী অভিযানের প্রস্তুতি হিসেবে এমনটি করা হয়েছে। 

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট রবিবার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, গাজার দক্ষিণাঞ্চলের রাফাহ শহরে সম্ভাব্য অভিযানের প্রস্তুতি হিসেবে ইসরায়েল মধ্য গাজায় অবস্থানকারী নাহাল ব্রিগেড ব্যতীত দক্ষিণ গাজা থেকে সমস্ত স্থল সেনা প্রত্যাহার করে নিয়েছে। 

প্রায় দুই মাস ধরে রাফায় স্থল অভিযান চালানোর কথা বলছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ দেশটির শীর্ষ রাজনীতিবিদরা। কিন্তু দেশটির প্রধান মিত্র যুক্তরাষ্ট্র ও বিশ্বজনমতের চাপে তা এখনও পর্যন্ত করতে সাহস করেনি ইসরায়েল। 

বিশেষজ্ঞদের একাংশের শঙ্কা, ঈদের পরপর মিসরের সীমান্তবর্তী ফিলিস্তিনের ওই অঞ্চলে স্থল অভিযান শুরু করবে ইসরায়েল। উত্তর গাজার উদ্বাস্তুদের সিংহভাগ রাফায় অবস্থান করছে। 

ইসরায়েল রাফায় হামলা চালালে প্রাণহানি অনেকগুণ বেড়ে যাবে। দ্বিতীয়ত সিরিয়ায় শরণার্থীদের ঢল নামতে পারে। তাই সেখানে ইসরায়েলের স্থল অভিযানের ঘোর বিরোধী মিসর। 

সূত্র : আলজাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা