× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইরানি ড্রোন ও ক্ষেপণাস্ত্র ঠেকাতে কত গুনতে হলো ইসরায়েলকে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৪ ১৪:১২ পিএম

আপডেট : ১৫ এপ্রিল ২০২৪ ১৪:৩৭ পিএম

ইসরায়েলের ৫০ সেকেল। ছবি : সংগৃহীত

ইসরায়েলের ৫০ সেকেল। ছবি : সংগৃহীত

ইরান, হুতি ও হিজবুল্লাহের শনিবার রাতের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ৯৯ শতাংশ নিজ ভূখণ্ডে আঘাত হানার আগেই ভূপাতিত করার দাবি করেছে ইসরায়েল। এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও স্থানীয় কিছু মিত্র দেশ ইসরায়েলকে সহায়তা করেছে। কিন্তু প্রযুক্তির সাহায্যে শত্রুদের ৩০০-এর বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করতে ইসরায়েলকে চড়া মূল্য দিতে হয়েছে।

ইসরায়েলি ব্রিগেডিয়ার জেনারেল রিম আমিনোচ রবিবার স্থানীয় সংবাদমাধ্যম ওয়াইনেট নিউজকে জানান, ইরানের মনুষ্যবিহীন আকাশযান (ইউএভি) ও ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে ইন্টারসেপ্টর, জেট ফুয়েল ও অন্যান্য উপকরণ বাবদ ব্যয় হয়েছে প্রায় ৪০০ থেকে ৫০০ কোটি শেকেল (১.০৬ বিলিয়ন থেকে ১.৩৩ বিলিয়ন ডলার)। এ অনুমানের মধ্যে কেবল ইসরায়েলের প্রত্যক্ষ ব্যয় অন্তর্ভুক্ত ছিল। আক্রমণ থেকে প্রতিরক্ষায় সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র ও অন্য মিত্ররা যে উল্লেখযোগ্য অস্ত্র ব্যবহার করেছে তা গণনা করা হয়নি।

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) চিফ অব স্টাফের সাবেক আর্থিক উপদেষ্টা আমিনোচ বলেন, ‘পশ্চিম জেরুজালেম অ্যাররো ও ডেভিডের স্লিং ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্রের মতো যুদ্ধাস্ত্র ব্যবহার করেছে। যার প্রতি ইউনিট খরচ যথাক্রমে প্রায় ৩৫ লাখ ডলার ও ১০ লাখ ডলার।’ ইরানি ড্রোন ভূপাতিত করতে বেশিরভাগ কাজ করা যুদ্ধবিমানের ফ্লাইট খরচও অন্তর্ভুক্ত করেন তিনি।

জেনারেল দুঃখ প্রকাশ করে বলেন, ‘ইসরায়েলের আত্মরক্ষার চেয়ে ইরানের পক্ষে হামলা চালানো অনেক সস্তা।’ ওয়াইনেটকে তিনি বলেন, ‘এ হামলায় রক্ষার জন্য আমাদের যে খরচ হয়েছে আমাদের ওপর হামলা করতে ইরানের তার ১০ শতাংশেরও কম খরচ হয়েছে। ভবিষ্যতে, এক বছর, দুই বছর বা পাঁচ বছরের মধ্যে তারা এ ধরনের ৫০টি হামলা চালাতে পারে।

আইডিএফ দাবি করেছে, ইরানি ভূখণ্ড থেকে ছোড়া ৩ শতাধিক কামিকাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্রের ৯৯ শতাংশই সফলভাবে প্রতিহত করা হয়েছে।

সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেন, ‘সব ইউএভি ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে। কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলের প্রতিরক্ষা ভেদ করে গেছে। ওই ক্ষেপণাস্ত্রগুলো নেভাতিম বিমানঘাঁটিতে পড়েছে। এতে অবকাঠামোর সামান্য ক্ষতি হয়েছে। ইরাক ও ইয়েমেনে ইরান সমর্থিত জঙ্গিদের ছোড়া ড্রোনগুলো ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছাতে ব্যর্থ হয়েছে।’

ইসরায়েলের অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, দক্ষিণাঞ্চলীয় আরাদ অঞ্চলে ধ্বংসস্তূপের নিচে পড়ে সাত বছর বয়সি এক বেদুইন মেয়ে আহত হয়েছে।

সূত্র : আরটি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা