× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফেসবুকে কটূক্তি : বিএনপির দুই নেতার প্রবেশন দণ্ডসহ জরিমানা

বগুড়া অফিস

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩ ১৭:৪৯ পিএম

আপডেট : ১৬ এপ্রিল ২০২৩ ২০:১৯ পিএম

বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা। প্রবা ফটো

বগুড়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা। প্রবা ফটো

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি দৈনিক পত্রিকার প্রকাশককে কটূক্তির দায়ে বগুড়ায় বিএনপির দুই নেতাকে এক বছরের প্রবেশন কারাদণ্ড এবং দুই লাখ টাকা জরিমানা করেছেন আদালত। একই সঙ্গে তাদের মুক্তিযুদ্ধবিষয়ক ১২টি বই পড়ার নির্দেশনা দিয়েছেন।

রাজশাহীর সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান রবিবার (১৬ এপ্রিল) বেলা ৩টার দিকে আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। 

দণ্ডপ্রাপ্তরা হলেন- বিএনপি বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক আলী আজগর তালুকদার হেনা এবং বগুড়া শহর যুবদলের সাধারণ সম্পাদক আদিল শাহরিয়ার গোর্কি। 

বগুড়া জেলা আদালতের সরকারি আইনজীবী (পিপি) ইসমত আরা প্রতিদিনের বাংলাদেশকে জানান, জরিমানার দুই লাখ টাকার মধ্যে এক লাখ টাকা বাদীকে আর বাকি এক লাখ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে।

আসামি পক্ষের আইনজীবী মাহমুদুর রহমান রুমন জানান, রায়ে তাদের দুজনকে বাদীর কাছে লিখিতভাবে ক্ষমা প্রার্থনা করার নির্দেশ দেন। পাশাপাশি ২০টি বৃক্ষরোপণ, মুক্তিযুদ্ধবিষয়ক ১২টি বই পড়া এবং সাইবার সচেতনা বিষয়ক কর্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া আদালতে জরিমানার অর্থ দুই লাখ টাকা জমা দেওয়ায় তাদেরকে কারাভোগ করতে হবে না। তবে আদালতের শর্ত অনুযায়ী তিন মাস পর পর হাজিরা দিতে হবে।

এক্ষেত্রে আইন অমান্য করলে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৫/২৯ ধারায় এক বছরের সশ্রম কারাদণ্ড এবং আরও এক লাখ টাকা জরিমানাসহ তিন লাখ টাকা জরিমানা করা হবে। অনাদায়ে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড ভোগ করতে হবে।

মামলার বাদী বগুড়া থেকে প্রকাশিত ‘দৈনিক মহাস্থান’-এর প্রকাশক তানভীর আলম ওরফে রিমন জানান, ২০২০ সালের ১৬ নভেম্বর ‘হেনা গংদের কাছে জিম্মি বগুড়া বিএনপি’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছিলাম। ওই প্রতিবেদন প্রকাশের পাঁচদিনের মাথায় ২০২০ সালের ২১ নভেম্বর যুবদল নেতা আদিল শাহরিয়া গোর্কি ফেসবুকে তার বিরুদ্ধে কটূক্তি করেন। তার ৮ দিন পর ২০২০ সালের ২৯ নভেম্বর বিএনপি নেতা আলী আজগার তালুকদার হেনাও অনুরূপভাবে তার ফেসবুক আইডি থেকে কটূক্তি করে পোস্ট দেন। 

তিনি বলেন, বিষয়টি জানার পর আমি ২০২১ সালের ১ জানুয়ারি ঢাকায় সাইবার ট্রাইব্যুনালে মামলা করি। পরবর্তীতে মামলাটি রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। এরপর আদালতের নির্দেশে পুলিশের পক্ষ থেকে ২০২১ সালের ৫ অক্টোবর আসামিদের বিরুদ্ধে আদালতে তদন্ত রিপোর্ট দাখিল করা হয়। দীর্ঘ শুনানির পর আজ আসামিদের বিরুদ্ধে এ রায় ঘোষণা করেন আদালত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা