× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ঘুষের টাকাসহ হাতেনাতে ধরা : চসিকের সেই রাজস্ব কর্মকর্তার কারাদণ্ড

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩ ২০:৩৫ পিএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৩ ২১:০৫ পিএম

আলী আকবর। প্রবা ফটো

আলী আকবর। প্রবা ফটো

ঘুষের টাকাসহ হাতেনাতে ধরা পড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উপ-কর কর্মকর্তা আলী আকবরকে সাড়ে চার বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। রবিবার (৩০ এপ্রিল) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সী আব্দুল মজিদ এ রায় দেন।

২০১৭ সালের ৭ ফেব্রুয়ারি চট্টগ্রাম মহানগরীর বহদ্দারহাট কাঁচাবাজারে চসিকের রাজস্ব সার্কেল-২ কার্যালয় থেকে আলী আকবরকে ঘুষের টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা। আলী আকবর তখন চসিকের রাজস্ব সার্কেল-২-এর ভারপ্রাপ্ত কর কর্মকর্তা ছিলেন। ঘুষের টাকাসহ ধরা পড়ার পর তাকে চসিক থেকে বরখাস্ত করা হয়। তার বাড়ি চট্টগ্রামের পটিয়া উপজেলায়।

এ প্রসঙ্গে দুদকের পিপি কাজী ছানোয়ার আহমেদ লাবলু বলেন, ’আসামি আলী আকবরকে দণ্ডবিধির ১৬১ ধারায় ২ বছর ৬ মাসের সশ্রম কারাদণ্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দিয়েছেন। এ ছাড়া ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় ২ বছরের সশ্রম কারাদণ্ড এবং ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন। আসামি বর্তমানে কারাগারে আছেন।

মামলার নথি থেকে জানা যায়, মহানগরীর চান্দগাঁও থানার রূপালী আবাসিক এলাকার বাসিন্দা রাজা মিয়ার কেয়ারটেকার জামাল উদ্দিনের কাছে হোল্ডিংয়ের মালিকানা পরিবর্তন ও কর পুনর্নির্ধারণের জন্য আলী আকবর ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেছিলেন। পরে ২০ হাজার টাকায় তিনি কাজটি করে দিতে রাজি হন। তবে ঘুষ না দিয়ে এ বিষয়ে ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি কেয়ারটেকার জামাল উদ্দিন দুদক কার্যালয়ে লিখিত অভিযোগ দেন।

অভিযোগের পরিপ্রেক্ষিতে আলী আকবরকে ঘুষের টাকাসহ হাতেনাতে ধরতে সাত সদস্যের একটি দল গঠন করে দুদক। অভিযোগের পরদিন (২০১৭ সালের ৭ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে নগরীর বহদ্দারহাট কাঁচাবাজারে চসিকের রাজস্ব সার্কেল-২ কার্যালয়ে যায় দুদক দল। আলী আকবরের হাতে ঘুষের টাকা দেওয়ার সঙ্গে সঙ্গে দুদক টিম তাকে ধরে ফেলে। জব্দ করা হয় ২০ হাজার টাকা।

এ ঘটনায় আলী আকবরের বিরুদ্ধে দণ্ডবিধির ১৬১ ও ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় চান্দগাঁও থানায় মামলা দায়ের করেন দুদক চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২-এর তৎকালীন সহকারী পরিচালক এইচএম আখতারুজ্জামান। ওই মামলা তদন্ত করে ২০১৭ সালের ৩০ অক্টোবর দুদক চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২-এর তৎকালীন সহকারী পরিচালক জাফর আলম আদালতে অভিযোগপত্র দাখিল করেন। 

২০১৮ সালের ১১ জানুয়ারি আদালত আসামি আলী আকবরের বিরুদ্ধে এজাহারে উল্লিখিত ধারায় অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। অভিযোগপত্রভুক্ত ১৭ জন সাক্ষীর মধ্যে ১০ জনের সাক্ষ্যগ্রহণের পর এই রায় দিয়েছেন আদালত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা