× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রতিবন্ধী শিশুকে পার্কে ঢুকতে না দেওয়া কেন অবৈধ নয় : হাইকোর্ট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ১৮:৫০ পিএম

আপডেট : ২১ মে ২০২৩ ১৯:৩২ পিএম

ফাইল ছবি।

ফাইল ছবি।

প্রতিবন্ধী শিশু ইয়ানাতকে পার্কে ঢুকতে না দেওয়া কেন অবৈধ নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি শওকাত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রবিবার (২১ মে) এ আদেশ দেন।

সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ প্রতিদিনের বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তনয় সাহা।

মঙ্গলবার (১৬ মে) প্রতিবন্ধী শিশু ইয়ানাতকে পার্কে ঢুকতে না দেওয়ার ঘটনায় রংপুরের ডিসির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের দুজন আইনজীবী হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন। 

রিটে পাবলিক প্লেস, শপিং সেন্টার, শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য হুইল চেয়ার ও অবাধ চলাচলের বিষয়ে কেন ব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করতে বলা হয়েছে। একই সঙ্গে সব পার্কে প্রতিবন্ধী শিশুদের টিকিটের অর্ধেক মূল্যে পার্কের রাইডে ওঠার অনুমতি চাওয়া হয়েছে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, নারী ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, রংপুরের মেয়র, জেলা প্রশাসক রংপুরসহ সাতজনকে রিটের বিবাদী করা হয়েছে। 

গত ২৬ এপ্রিল রংপুরের চিকলি ওয়াটার পার্কের কিডস জোনে হুইল চেয়ারসহ মেয়েকে নিয়ে ঢুকতে গেলে রিজা রহমানকে ঢুকতে দেওয়া হয়নি। ৩ মে রিজা একাই মেয়েকে নিয়ে রংপুর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে ঘটনার প্রতিবাদ জানান। ২৭ এপ্রিল রিজা রহমান রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে বিষয়টি নিয়ে লিখিতভাবে অভিযোগ করেন। তাতে তিনি পার্কসহ বিনোদনের বিভিন্ন জায়গায় হুইল চেয়ার নিয়ে যাতে যাওয়া যায়, এ ধরনের নির্দেশিকা টাঙানোর আবেদন জানান।

সংবাদ সম্মেলনে শিশুটির মা জানান, ২৬ এপ্রিল মেয়েকে একটু আনন্দ দেওয়ার জন্য চিকলি ওয়াটার পার্কে নিয়ে যান রিজা রহমান। টিকিট কেটে মা ও মেয়ে পার্কের ভেতরে ঢোকেন। কিডস জোনের জন্যও আলাদা ১০০ টাকা দিয়ে টিকিট কাটেন। তবে সেখানে ঢুকতে গেলে নিরাপত্তাকর্মী জানান, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ভেতরে হুইল চেয়ার নিয়ে ঢোকা যাবে না। প্রায় পাঁচ মিনিট পর ওই কর্মী জানান, হুইল চেয়ার নিয়ে ভেতরে ঢোকার জন্য কর্তৃপক্ষের অনুমতি পাওয়া যায়নি।

রিজা রহমান বলেন, ‘কর্মীর সেই কথা শুনে আমি আমার মোবাইলের ক্যামেরা চালু করি। ভিডিওতে বলতে বলি, কেন হুইল চেয়ার নিয়ে আমি ভেতরে ঢুকতে পারব না। আমি টিকিট কেটেছি। কোনো বিধিনিষেধ থাকলে টিকিট দিলেন কেন? তখন ওই কর্মী টিকিট ফেরত দিতে বলেন।’ 

১১ বছরে পা রাখা আল আয়মান ইয়ানাত সেরিব্রাল পালসিতে আক্রান্ত। 

চিকিৎসাবিজ্ঞান অনুযায়ী, মস্তিষ্কের অভ্যন্তরীণ অস্বাভাবিকতা বা বিকাশমান মস্তিষ্কের ক্ষতির কারণে সেরিব্রাল পালসি (সিপি) রোগ হয়। এতে করে মানব মস্তিষ্কের গতিবিধি নিয়ন্ত্রণ করার ক্ষমতা ব্যাহত হয়। মস্তিষ্কের এই অংশ প্রধানত পুরো শরীরের গতিবিধি নিয়ন্ত্রণ করার সঙ্গে সঙ্গে দৈহিক ভঙ্গি ও ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, যা সিপি রোগে মারাত্মকভাবে ব্যাহত হয়। সেরিব্রাল শব্দ দিয়ে ‘মস্তিষ্ক’কে বোঝায় এবং পালসি বলতে ‘মোটর ফাংশনের ক্ষতি’ বা দুর্বলতাকে বোঝায়।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা