× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই ছেলেসহ আরএসআরএম গ্রুপের মালিকের দেশত্যাগে নিষেধাজ্ঞা

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ১৬ জুলাই ২০২৩ ২১:৫০ পিএম

আপডেট : ১৬ জুলাই ২০২৩ ২১:৫৪ পিএম

আরএসআরএম গ্রুপের মালিক মাকসুদুর রহমান।

আরএসআরএম গ্রুপের মালিক মাকসুদুর রহমান।

ট্রাস্ট ব্যাংকের দায়ের করা ঋণ খেলাপি মামলায় আরএসআরএম গ্রুপের মালিক মাকসুদুর রহমান ও তার দুই ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। রবিবার (১৬ জুলাই) চট্টগ্রাম অর্থ ঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দিয়েছেন। একই আদেশে যথাসময়ে মামলা না করায় ট্রাস্ট ব্যাংকের শাখা ব্যবস্থাপককে কারণ দর্শাতে বলেছেন আদালত।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম শাহেদ এসব তথ্য নিশ্চিত করেছেন। প্রতিদিনের বাংলাদেশকে তিনি বলেন, ‘বাদী পক্ষ বিবাদীদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেন। শুনানি শেষে আদালত আবেদন গ্রহণ করে বিবাদীদের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন। বিবাদীরা যাতে আদালতের অনুমতি ছাড়া বিদেশ যেতে না পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আদেশের কপি বিশেষ পুলিশ (ইমিগ্রেশন) শাখায় পাঠানোর নির্দেশ দিয়েছেন। বাদী ব্যাংকের শাখা প্রধানের ব্যাখ্যা এবং একতরফা শুনানির জন্য ৩১ জুলাই পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন।’

বিবাদীরা হলেন, আরএসআরএম গ্রুপের মালিক মাকসুদুর রহমান, তার দুই ছেলে মডার্ন স্টিল মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান ও প্রতিষ্ঠানটির পরিচালক মারজুনুর রহমান।

আদালত সূত্রে জানা যায়, বিবাদীরা নিজেদের মালিকানাধীন প্রতিষ্ঠান মডার্ন স্টিল মিলস লিমিটেডের নামে ঋণ নিয়ে পরিশোধ না করায় গত ৩১ মার্চ ১৮৮ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ে ট্রাস্ট ব্যাংকের পক্ষে প্রতিষ্ঠানটির সিডিএ এভিনিউ শাখার ফার্স্ট এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট শাহ মো. জাহেদ হোসাইন মামলাটি করেন। ওই মামলায় আসামিরা ঋণ পরিশোধ না করে বিদেশ পালিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন এমন অভিযোগ এনে আসামিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আদালতে আবেদন করেন।

ওই মামলায় সম্প্রতি পত্রিকার মাধ্যমে মামলার সমন জারি করা হয়। একই সময়ে বিবাদীদের আদালতে স্বয়ং অথবা আইনজীবীর মাধ্যমে উপস্থিত হয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু বিবাদীরা আদালতে উপস্থিত হননি। বিবাদীরা আদালতে উপস্থিত না হওয়ায় বাদী ব্যাংকের দরখাস্তের সত্যতা প্রমাণিত হয়। বিবাদীরা ইচ্ছাকৃত ঋণ খেলাপি হিসেবে প্রমাণ হওয়ায় এবং ঋণের বিপরীতে কোন স্থাবর সম্পত্তি সহায়ক জামানত হিসেবে দায়বদ্ধ না থাকায় বিবাদীদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম শাহেদ, এছাড়া বিপুল পরিমাণ ঋণ আদায়ে বাদী ব্যাংকের শাখা ব্যবস্থাপক আইনগত পদক্ষেপ না নিয়ে ট্রাস্টি অব পাবলিক মানি হিসেবে দায়িত্ব পালনে অবহেলা করেছেন। তাই ট্রাস্ট ব্যাংক লিমিটেড সিডিএ এভিনিউ শাখার ব্যবস্থাপকের বিরুদ্ধে শৃংখলা মূলক ব্যবস্থা নেওয়ার জন্য ট্রাস্ট ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর আদেশের কপি কেন পাঠানো হবে না তা পরবর্তী ধার্য তারিখে আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা করার জন্য নির্দেশ দিয়েছে আদালত।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা