× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সহজে দূর হবে ঠোঁট ফাটা বা কালচে দাগ

সুবর্ণা মেহজাবীন

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০২২ ১৬:১৮ পিএম

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২২ ১৬:৫৪ পিএম

সহজে দূর হবে ঠোঁট ফাটা বা কালচে দাগ

ফাটা ঠোঁট কিংবা কালচে দাগ কোনোটাই কাম্য নয়। শুধু শীতে নয়, অনেকে ঠোঁট ফাটার সমস্যায় থাকেন সব মৌসুমে। ঠোঁট ফাটা বা কালচে দাগ দূর হবে সহজেই। প্রয়োজন একটু সচেতনতা আর যত্ন।

ঠোঁট ফাটার কারণ

শরীরে চামড়ার তুলনায় ঠোঁট বেশি ফাটে। কারণ ঠোঁট চামড়ার উপরিভাগের খুব পাতলা স্তর। তাই শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হলে শরীর থেকে জলীয় অংশ কমে যায়। তখন চামড়ার এ স্তরটি দ্রুত ক্ষতিগ্রস্ত হয়ে শুকিয়ে ফেটে যায়। আবার ঠোঁট সামান্য শুষ্ক হলে অনেকে জিব দিয়ে ভেজানোর চেষ্টা করেন। কিন্তু পরে স্যালাইভা শুকিয়ে গেলে ঠোঁট আরও শুষ্ক হয়ে যায়। যার ফলেও ফেটে যেতে পারে।

কালচে দাগ হওয়ার কারণ

বিভিন্ন কারণে ঠোঁটে কালচে দাগ হতে পারে। অনেকক্ষণ রোদে থাকার কারণে ঠোঁটে কালো দাগ দেখা দেয়। এ ছাড়া ধূমপান করার ফলে ঠোঁট কালচে হয়। কফির প্রতি অত্যধিক আসক্তিও অন্যতম কারণ।

দাগ দূর করতে যত্ন

দাগ দূর করার জন্য নিয়মিত ঠোঁটের যত্ন নেওয়া প্রয়োজন। আমন্ড অয়েল বা শসার রস নিয়মিত ঠোঁটে লাগালে ঠোঁটের রং হালকা হয়। পিগমেন্টেশনের সমস্যা থাকলে তা-ও কমে যায়। এ ছাড়া সপ্তাহে অন্তত এক দিন লিপ স্ক্রাব করতে পারেন।

কালচে ঠোঁটের মেকআপ

অনেক সময় কালচে দাগ ঢেকে রাখতে প্রয়োজন হয় মেকআপ। মেকআপের আগে লিপ স্ক্রাব করতে হবে। সঙ্গে নরম ব্রাশ দিয়ে ঠোঁট এক্সফোলিয়েট করে নিন। টাওয়েল দিয়ে আলতো করে ঠোঁট মুছে নিন। লিপস্টিক অ্যাপ্লাই করার আগে ঠোঁটে কনসিলার লাগান। কনসিলার যেকোনো ধরনের দাগ-ছোপ, ডার্ক স্পট ঢেকে দিতে ভালো কাজ করে। আঙুল বা ব্রাশ দিয়ে ঠোঁটে কনসিলার লাগিয়ে নিন। এর ওপর লিপস্টিক পরলে লিপস্টিকের আসল রংটাই প্রতিফলিত হবে।

লিপস্টিকের রং এবং ব্যবহার

কালচে ঠোঁটের জন্য একটু ডার্ক শেডের লিপস্টিকই বেছে নেওয়া ভালো। এতে ঠোঁটের কালচে ভাব সহজে বোঝা যাবে না। তবে ন্যুড আর ন্যাচারাল ঠোঁট পেতে চাইলে লিপস্টিক লাগানোর অন্তত ১৫ মিনিট আগে থেকে লিপবাম লাগান। সানস্ক্রিনসমৃদ্ধ লিপবাম হলেই ভালো। না হলে দু-তিন ফোঁটা সানস্ক্রিন লাগাতে পারেন। এরপর কনসিলার লাগিয়ে সামান্য ফাউন্ডেশন লাগিয়ে নিন। এবার নিজের স্কিন টোনের থেকে গাঢ় রঙের লিপস্টিক বেছে নিন। হালকা রঙের লিপস্টিক লাগাবেন না। এতে কালচে ঠোঁট আরও বেশি করে বোঝা যায়। প্রথমে ন্যুড লিপ লাইনার দিয়ে ঠোঁট আউটলাইন করুন। এবার ম্যাট ফিনিশ লিপস্টিক বা লং স্টে লিপ কালার বেছে নিন। গ্লসি লিপস্টিক না লাগানোই ভালো। কারণ এগুলো তাড়াতাড়ি উঠে যায়।

ঠোঁট ফাটা সারানোর ঘরোয়া উপায়

  • আধা চা চামচ দারচিনি গুঁড়ার সঙ্গে মধু, অলিভ অয়েল ও চিনি মিশিয়ে ঠোঁটে স্ক্রাব করুন। ঠোঁট ধুয়ে লিপবাম লাগান।
  • ১ চা চামচ নারকেল তেল আর ১ চা চামচ চিনি দিয়ে বানিয়ে নিন লিপ স্ক্রাব। কয়েকবার ঠোঁট স্ক্রাব করে ধুয়ে ফেলুন।
  • নারকেল দুধ আর গোলাপজল মিশিয়ে লিপ ক্লিনজার বানিয়ে নিন। প্রতিদিন সকালে এটি ব্যবহার করুন।
  • কয়েকটি গোলাপের পাপড়ি কাঁচা দুধে ভিজিয়ে রাখুন ৩ ঘণ্টা। পাপড়িগুলোর পেস্ট বানিয়ে ঠোঁটে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • ২ চা চামচ দই আর ১ চা চামচ লেবুর রস দিয়ে লিপ মাস্ক বানাতে পারেন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা