× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রিয় কফি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ১৪:০০ পিএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩ ১৪:২২ পিএম

প্রিয় কফি

ঘুম ভেঙেই প্রিয় কফির মগে চুমুক দিয়ে দিনের শুরু। যেন কফি ছাড়া দিনটিই অসম্পূর্ণ। সারা দিনে সাত কিংবা আট কাপ কফি পান করেন অনেকে। কিন্তু এত পরিমাণ কফি পান করা কি ভাল? চলুন জেনে নেওয়া যাক কফির গুণ এবং দিনে সর্বোচ্চ কত কাপ কফি পান করা স্বাস্থ্যকর।

কফির গুণ

কফির আছে অনেক গুণ। ঘুম তাড়াতে মাত্র এক কাপ কফিই যথেষ্ট। 

  • এটি মাথা ব্যথা কমাতে বেশ কার্যকর। অনেক মাথা ব্যথা ও মাইগ্রেনের ওষুধে সামান্য পরিমাণে ক্যাফেইন থাকে। 
  • কফি সাহায্য করে মস্তিষ্কের তীক্ষ্ণতা এবং সতর্কতা বাড়াতে। 
  • এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ক্যানসার মলিকিউল। 
  • কফি গলস্টোন ও কিডনি স্টোন হওয়ার ঝুঁকি কমায়। 
  • কফি মানুষকে কাজে মনসংযোগ করতে সাহায্য করে। 
  • ক্যাফেইন স্টিমুল্যান্ট হিসেবে কাজ করে এনার্জি প্রদান করে। এছাড়া ওজন কমানো‌, শারীরিক সক্রিয়তা বাড়ানো, ডায়াবেটিস, অ্যালঝাইমার’স, ডিমেনশিয়ার ঝুঁকি কমানোর মতো গুণের কথা ডায়েটিশিয়ানরা স্বীকার করেছেন 
  • গ্রিন কফিরও রয়েছে প্রচুর গুণ। গ্রিন কফি রক্তে ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। এর মধ্যে থাকা ক্লোরোজেনিক অ্যাসিড বা সিজিএ রক্তে গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। ফলে ডায়াবেটিস রোগীদের জন্য গ্রিন কফি অত্যন্ত উপকারী। যারা হাইপারটেনশনে ভোগেন, তাদের অবশ্যই নিয়মিত গ্রিন কফি পান করা উচিত। এই কফি সিজিএ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে। 
  • ওজন কমাতে অবশ্যই রোজ এক কাপ করে গ্রিন কফি রাখুন ডায়েটে। গ্রিন কফি শরীরে মেদ জমতে বাধা দেয়। 

তবে এই ভালো গুণগুলো আপনি তখনই লাভ করবেন, ষখন দিনে পরিমিত পরিমাণে কফি খাবেন। দিনে দুই তিন কাপ কফি খেতেই পারেন, তবে তার বেশি হলে আবার উল্টো সমস্যা হতে পারে।

কফির ক্ষতিকর প্রভাব

পরীক্ষায় দেখা গেছে, কফিতে থাকা ক্যাফেইনের ফলে অ্যাংজাইটি, বিরক্তিভাব, রাগ, প্যানিক অ্যাটাক ইত্যাদি বেড়ে যায়। ক্যাফেইন মস্তিষ্কের স্বাভাবিক অবস্থায় বিঘ্ন ঘটায় বলে ‘ওয়েক-আপ এফেক্ট’ দেখা যায়। অ্যাড্রিনালিন হরমোনের লেভেল বাড়িয়ে দেয় বলে এই অবস্থার সৃষ্টি হয়। এসব কারণে কফির প্রতি ভালোবাসা ধীরে ধীরে আসক্তিতে পরিণত হয়। যত দিন যায়, একই প্রভাব পাওয়ার জন্য কফির পরিমাণ বাড়তে থাকে। প্রতিদিনের চাহিদা পূরণ না হলেই শরীরে বেশ কিছু অস্বস্তিকর অবস্থার সৃষ্টি হয়। মাথাব্যথা, চোখের চারপাশে ব্যথা, ঝিমুনি, ঘুমঘুম ভাব ইত্যাদি। প্রতিদিনের কফির পরিমাণ ৫০০ মিলির বেশি হলেই কিন্তু লং রানে আপনার বিপদে পড়ার সম্ভাবনা অনেকটাই বেশি। 

বিকালের পর কফি পান না করাই ভালো। কারণ এতে হতে পারে ঘুমের সমস্যা। এছাড়া কফিতে রয়েছে ক্যাফেস্টল নামক একটি উপাদান। যা শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। বেশি পানে কনস্টিপেশনের সমস্যাও হতে পারে। দাঁতের ওপর নিকোটিনের মতই প্রভাব ফেলে এটি। দীর্ঘদিন কফি পান করলে দাঁত হলুদ হয়ে যায় এবং ক্যাভিটিস দেখা দেয়। গবেষকরা বলেছেন গর্ভবতী মহিলাদের কফি পানের সাথে বাচ্চার লো বার্থ ওয়েটের যোগসূত্র আছে। অস্টিওপোরোসিসের ঝুঁকি বেড়ে যায়। ত্বকও শুষ্ক হয়ে যেতে পারে অধিক মাত্রায় কফি পান করলে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা