× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দোলমার বাহার

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৮ মার্চ ২০২৩ ১৩:৩২ পিএম

দোলমার  বাহার

রোজকার রান্নায় সেই একই রকম রেসিপি। ভিন্নধর্মী পদ রান্নার চিন্তা যাদের, তাদের জন্য আজকের হেঁশেলে আছে দোলমার বাহার। চার ধরনের সুস্বাদু দোলমার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী নাজরানা লোপা।

পটোলের দোলমা

যা যা লাগবে : পটোল ১০টি, রুই মাছের টুকরা ২ কাপ, সিদ্ধ আলু ১টি, পেঁয়াজ কুচি ২টি, কাঁচা মরিচ কুচি ২টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, হলুদের গুঁড়া ১ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, তেল পরিমাণমতো ও লবণ স্বাদমতো। 

যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে পটোলগুলো ভালো করে ধুয়ে নিন। পটোলের এক পাশ কেটে ভেতর থেকে সব বের করে নিতে হবে। প্যানে তিল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে সামান্য হলুদ-মরিচের গুঁড়া ও মাছ দিতে হবে। মাছ কষিয়ে সামান্য পানি দিয়ে লবণ, সিদ্ধ করা আলু, কাঁচা মরিচ কুচি ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। মাছ বেছে কাটা ফেলে দিন। এবার পটোলগুলো হালকা ভেজে নিতে হবে। ঠান্ডা হলে মাছের পুর পটোলের ভেতর ঢুকিয়ে নিন। প্যানে তেল নিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। সামান্য পানি দিয়ে পেঁয়াজ বাটা, হলুদ ও মরিচের গুঁড়া, লবণ দিয়ে কষিয়ে পটোলগুলো দিতে হবে। পটোলগুলো কষিয়ে সামান্য পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। পটোল তেলের ওপর উঠে এলে নামিয়ে পরিবেশন করুন মজাদার পটোলের দোলমা।

করলার দোলমা

যা যা লাগবে : বড় করলা ৪টি, ছোট চিংড়ি ১ কাপ, পেঁয়াজ কুচি আধাকাপ, হলুদের গুঁড়া ২ চা-চামচ, মরিচের গুঁড়া ২ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল কোয়ার্টার কাপ, পেঁয়াজ কাটা ২ টেবিল চামচ ও ধনেপাতা কুচি পরিমাণমতো।

যেভাবে প্রস্তুত করবেন : বড় করলা ধুয়ে হালকা সিদ্ধ করে নিয়ে তার ভেতর থেকে বীচি ফেলে দিতে হবে। এবার প্যানে সামান্য তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। এতে সামান্য পানি দিয়ে অর্ধেক পরিমাণ হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। চিংড়ি দিয়ে কিছুক্ষণ নেড়ে সামান্য লবণ, মরিচ কুচি ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিতে হবে। এবার রান্না করা চিংড়ির পুর করলার মধ্যে ভরে নিন। অন্য একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে সামান্য পানি দিয়ে বাকি মসলাগুলো দিয়ে কষিয়ে নিন। এবার সামান্য পানি দিয়ে ফুটে উঠলে করলা দিতে হবে। তেল ওপরে উঠে এলে নামিয়ে পরিবেশন করুন করলার দোলমা।

আরও পড়ুন : তেল ছাড়াই মজা

চিচিঙ্গার দোলমা 
যা যা লাগবে : চিচিঙ্গা ২টা, মুরগির কিমা ১ কাপ, হলুদের গুঁড়া ২ চা-চামচ, মরিচের গুঁড়া ২ চা-চামচ, জিরার গুঁড়া ১ চা-চামচ, আদা-রসুন বাটা ২ চা-চামচ, পেঁয়াজ কুচি আধাকাপ, টমেটো ২টি, তেল আধাকাপ, চমেটো সস ২ চা-চামচ, লবণ স্বাদমতো, আস্ত জিরা আধা চা-চামচ, তেজপাতা ১টি, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ ও ধনেপাতা কুচি পরিমাণমতো।
যেভাবে প্রস্তুত করবেন : চিচিঙ্গা ছিলে তা মোটা করে রিং আকৃতির কেটে নিতে হবে। চিকেন কিমার সঙ্গে মরিচ কুচি, আদা-রসুন বাটা, গরম মসলার গুঁড়া ও টমেটো সস দিয়ে মেখে নিতে হবে। এবার চিচিঙ্গার মধ্যে মাংসের পুর ভরে রাখতে হবে। প্যানে তেল গরম করে জিরা ও তেজপাতা দিয়ে নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। ভাজা হলে টুকরো করা টমেটো দিতে হবে। সামান্য পানি দিয়ে আদা রসুন বাটা, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে কষিয়ে নিন। পরিমাণমতো পানি দিয়ে ফুটে উঠলে জ্বাল আস্তে করে চিচিঙ্গা দিয়ে রান্না করুন। চিচিঙ্গা সিদ্ধ হয়ে তেল ওপরে উঠে এলে নামিয়ে পরিবেশন করতে হবে চিচিঙ্গার দোলমা।
টমেটোর দোলমা 
যা যা লাগবে : টমেটো (বড়) ৬টি, সিদ্ধ আলু ২টি, ছানা আধা কাপ, চিজ কোয়ার্টার কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, তেল প্রয়োজনমতো ও হলুদ-মরিচের গুঁড়া ১ চা-চামচ।
যেভাবে প্রস্তুত করবেন : টমেটোর ভেতর থেকে বীচি বের করে ফেলতে হবে। আলু ভালো করে ভেঙে নিতে হবে। এবার প্যানে তেল দিয়ে আলু দিয়ে নেড়ে ছানা, গোলমরিচের গুঁড়া, লবণ, কাঁচা মরিচ কুচি ও ধনেপাতা কুচি দিয়ে রান্না করে নিতে হবে। ঠাণ্ডা হলে টমেটোর ভেতর ঢুকিয়ে নিন। টমেটোর ওপরে চিজ দিতে হবে। এবার ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ২০ মিনিট ওভেনে বেক করে নিন। তৈরি হয়ে গেল সুস্বাদু টমেটোর দোলমা। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা