× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেঁশেল

ঝটপট ইফতারি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১৩:১০ পিএম

ছবি: ফারহান ফয়সাল

ছবি: ফারহান ফয়সাল

ইফতারে ভাজাপোড়া মুচমুচে খাবার ছাড়া যেন জমে না। তার মধ্যে পেঁয়াজু বা বেগুনি যেন থাকতেই হবে। চেনা সেসব খাবারের ভিন্ন স্বাদ নিয়ে সাজানো হয়েছে এবারের আয়োজন। এসব খাবার একদিকে যেমন মুখরোচক, অন্যদিকে তৈরি করা যায় ঝটপট। মজার স্বাদের ইফতারির রেসিপি দিয়েছেন মাইশা সালেক এশা।




মাশরুম পটেটো রেপ 

যা যা লাগবে : মাশরুম ১২/১৫টি ,আলু বড় ২টি, লবণ ১ চা-চামচ , মরিচের গুঁড়া ১ চা-চামচ, সোয়াসস ১ টেবিল চামচ এবং চালের গুঁড়া ২ চা-চামচ।

যেভাবে প্রস্তুত করবেন : একটি বাটিতে মাশরুম ধুয়ে এর সঙ্গে আলুগুলো পাতলা করে কেটে সব মসলা এবং চালের গুঁড়া দিয়ে মেখে নিতে হবে। এরপর টুথপিকে আলুর মাঝখানে মাশরুমগুলো দিয়ে রেপ করে ডুবোতেলে ভেজে নিলে তৈরি হয়ে যাবে ঝটপট ইফতারি। 



ঝাল বেগুনি 

যা যা লাগবে : বেগুন লম্বা করে কেটে নেওয়া, বেসন গুঁড়া আধাকাপ, লবণ আধা চা-চামচ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, আদা-রসুন বাটা আধা চা-চামচ. লাল মরিচ গুঁড়া আধা চা-চামচ এবং লবণ সাদমতো।

যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে বেগুনগুলোকে ধুয়ে লবণ আর মরিচের গুঁড়া দিয়ে মেখে নিতে হবে। এরপর আরেকটি পাত্রে বেসন আর বাকি উপকরণগুলো মিশিয়ে পানি দিয়ে একটি আঠালো মিশ্রণ তৈরি করে নিতে হবে। এরপর বেগুনগুলো মিশ্রণটিতে চুবিয়ে ডুবোতেলে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে হালকা লবণ আর মরিচের গুঁড়া দিয়ে গার্নিশ করলেই তৈরি হয়ে যাবে ঝটপট বেগুনি।


আরও পড়ুন : ইফতারে ভিন্ন স্বাদ



পটেটো নাগেটস 

যা যা লাগবে : বড় আলু ৩/৪টি, মরিচ কুচি আধা টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, লালমরিচের গুঁড়া আধা চা-চামচ, টেস্টিং সল্ট আধা চা-চামচ, কর্নফ্লাওয়ার ২ চা-চামচ, ময়দা ১ টেবিল চামচ, লবণ ১ চা-চামচ, ডিম ১টি এবং ব্রেডক্রাম আধা কাপ।
যেভাবে প্রস্তুত করবেন : প্রথমে আলু সেদ্ধ করে মরিচ, পেঁয়াজ, ধনেপাতা, লবণ, টেস্টিং সল্ট, মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া দিয়ে ভালোমতো মাখিয়ে নিতে হবে। এরপর কর্নফ্লাওয়ার দিয়ে মিশ্রণটি মেখে রোল করে নাগেট আকারে কেটে নিতে হবে। এরপর ডিমে চুবিয়ে ব্রেডক্রাম মুড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার পটেটো নাগেটস।


ভেজিটেবল পেঁয়াজু
যা যা লাগবে : গাজর কুচি ১/২ কাপ, আলু কুচি ১/২ কাপ, ডাল বাটা ১/২ কাপ, পেঁয়াজ কুচি ১/৪ কাপ, মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১/২ চা-চামচ, লবণ ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১/২ চা-চামচ, চালের গুঁড়া ২ টেবিল চামচ এবং কর্নফ্লাওয়ার ২ চা-চামচ।
যেভাবে প্রস্তুত করবেন : সবগুলো সবজি আর উপকরণ একসঙ্গে মেখে ডুবোতেলে ভেজে নিলে তৈরি হয়ে যাবে ঝটপট ভেজিটেবল পেঁয়াজু।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা