× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভুট্টার উপকারিতা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৫ পিএম

ভুট্টার উপকারিতা

ভুট্টা ভিটামিন ও ফাইবারে সমৃদ্ধ। ভুট্টা খেলে হার্ট ভালো থাকে, কোলেস্টেরল ও অ্যানিমিয়াও থাকে নিয়ন্ত্রণে

আগুনে ঝলসানো ভুট্টায় লেবুর রস, লবণ-মরিচ মাখিয়ে আয়েশ করে কামড় দেওয়ার মজাই আলাদা। সঙ্গে যোগ হয়েছে স্যুপ থেকে স্টার্টারে ছোট্ট মিষ্টি বেবি কর্ন। কর্ন বা ভুট্টা খেতে যারা ভালোবাসেন তাদের জন্য উপরি পাওনা এর প্রচুর পুষ্টিগুণ।

গরম গরম ভুট্টা খেলে সংক্রমণের ঝুঁকি কমে। বর্ষার সময় যেসব রোগ ছড়ায়, তা থেকে শরীর সুস্থ রাখতে ভুট্টা দারুণ কার্যকর।


কোলেস্টেরল কমায় : ভুট্টা ভিটামিন সি, ক্যারোটিনয়েড ও বায়োফ্ল্যাভোনয়েডসে সমৃদ্ধ, যা রক্তসঞ্চালন ঠিক রাখে ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। ফলে হার্ট ভালো রাখার অন্যতম উপকরণ ভুট্টা।

প্রচুর শক্তি : প্রচুর শর্করা থাকে বলে দীর্ঘ ও স্বল্প মেয়াদে শরীরে শক্তি জোগাতে পারে। মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্রের সঠিক কার্যক্রমের সহায়ক। এক কাপ ভুট্টায় ২৯ গ্রাম শর্করা থাকে। অ্যাথলেটদের জন্য ভুট্টা উপকারী। ব্যায়াম শুরুর কয়েক ঘণ্টা আগে ভুট্টা খাওয়া উচিত।

হজমে সহায়ক : ভুট্টায় প্রচুর ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করে এবং হজমে সহায়তা করে।

পুষ্টিগুণে ভরা : ভুট্টা আঁশে ভরা। এতে পরিপাকতন্ত্র সুস্থ থাকে। বায়োফ্লাভোনয়েডস ও ক্যারোটিনয়েডসের মতো প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা শরীর সুস্থ রাখে।

রোজকার ডায়েটে : ভুট্টা সাধারণত রোস্ট বা স্টিম করে খাওয়া যায়। তাই প্রতিদিন খেলেও ওজন বেড়ে যাওয়ার বিষয়ে দুশ্চিন্তা করা লাগবে না। চাইলে ভুট্টা মাইক্রোওয়েভ ওভেনে গ্রিল করেও খেতে পারেন।

চোখ ভালো রাখতে : ভুট্টা ভিটামিন এ ও ক্যারোটিনয়েডসে সমৃদ্ধ। চোখ ভালো রাখতে ও দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে এ উপাদানগুলো।

রক্তস্বল্পতা দূর করে : অ্যানিমিয়ায় ভুগছেন যারা তাদের জন্য ভুট্টা অনেক উপকারী। বেবি কর্নে রয়েছে প্রচুর আয়রন, যা শরীরে লোহিত রক্তকণিকা তৈরি করে আয়রনের অভাব ও রক্তাল্পতা বা অ্যানিমিয়া প্রতিরোধ করে।

উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায় : ভুট্টায় থাকা ফাইটোকেমিক্যাল শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, ফলে উচ্চ রক্তচাপের ঝুঁকিও অনেকটাই কমে যায়।

হাড়ের জন্য : কর্নে প্রচুর ম্যাগনেসিয়াম, আয়রন ও কপার থাকে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ফসফরাস থাকে; যা স্বাস্থ্যকর হাড়ের জন্য খুবই প্রয়োজনীয়।

গর্ভাবস্থায় : গর্ভাবস্থায় কর্ন খাওয়া মা ও শিশু দুজনের জন্যই উপকারী। এর ফলিক অ্যাসিড শিশুর ওজন বৃদ্ধিতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে : বর্তমান লাইফস্টাইলের ফলে ডায়াবেটিসের সমস্যা এখন ঘরে ঘরে। বেবি কর্নের গ্লাইসেমিক ইনডেক্স কম হওয়ায় তা ডায়াবেটিস মেলিয়েটাস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

ত্বকের যত্নে : স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের যত্নেও উপকারী কর্ন। এর ভিটামিন এ, সি ও লাইকোপিন ত্বক উজ্জ্বল করে এবং ত্বকের বিভিন্ন সমস্যা দূরে রাখে। ভুট্টা অ্যান্টিঅক্সিড্যান্টসমৃদ্ধ হওয়ায় ত্বক দীর্ঘদিন সতেজ রাখতে সাহায্য করে। র‌্যাশ কমাতেও এটি সাহায্য করে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা