× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লাউয়ের উপকারিতা

ওয়াসি তানজীম

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩ ১৬:৫৮ পিএম

লাউয়ের  উপকারিতা

স্বাদে ভরা সাধের লাউয়ের স্বাস্থ্যগুণ কিন্তু কম নয়। সহজে পাওয়া যায় আবার মূল্যও হাতের নাগালে।  লাউয়ের পুষ্টিগুণ ও উপকারিতা দেখে নিন-

এমন সাধের একটি বস্তু না থাকলে বাঙালি হয়তো কবে বৈরাগী হয়ে যেত। ভেবে দেখুন তো, লাউচিংড়িতে লাউ না থাকলে কি কেউ সে রান্নার এমন কদর করত? বাঙালির পাতে এমন সরস খাদ্যযোগ আর কটাইবা আছে। তবে লাউ যেহেতু কোনো অভিজাত সবজি নয়, তাই সে অনেকের কাছেই তুচ্ছতাচ্ছিল্য বা হাসিঠাট্টার পাত্র। তবে গরমে লাউয়ের তরকারি খেলে যে প্রাণ জুড়ায়, তা অস্বীকার করার উপায় নেই। চচ্চড়ি থেকে ডেসার্ট, লাউয়ের মহিমা অপার। বাঙালির পরম প্রিয় মিষ্টান্নেও লাউয়ের ব্যবহার সুবিদিত। লাউয়ের মোরব্বা তো অতি উপাদেয় সৃষ্টি। অন্যদিকে শুধু চিংড়িই নয়, ইলিশ কিংবা শোলমাছ লাউয়ের সঙ্গে রান্না করলে খেতে লাগে অমৃত। তবে স্বাদ ছাড়াও লাউয়ের স্বাস্থ্য উপকারিতাকেও উপেক্ষা করা উচিত নয়।
পুষ্টিগুণ : 
লাউয়ে ৯৬ শতাংশ পানি থাকার পাশাপাশি ডায়েটারি ফাইবার, ভিটামিন ও খনিজ উপাদান থাকে। কম ক্যালরির খাবার হিসেবে লাউ আদর্শ। লাউয়ে ভিটামিন সি ও সামান্য বি ভিটামিন, আয়রন, সোডিয়াম এবং পটাশিয়ামও মজুদ। যথেষ্ট পরিমাণে দ্রবণীয় ও অদ্রবণীয় ফাইবার এবং পানি থাকায় লাউ হজমে ও হজম সম্পর্কিত সমস্যা যেমনÑ কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও গ্যাসের সমস্যা সমাধানে সাহায্য করে। যাদের পাইলসের সমস্যা আছে, তাদের জন্যও লাউ উপকারী। শরীর ঠান্ডা করতে লাউয়ের জুড়ি মেলা ভার। তাই গরমের সময়ে অবশ্যই লাউ খান, বিশেষ করে যারা প্রখর সূর্যতাপে কাজ করেন। শরীর থেকে অতিরিক্ত পানি বের করে দিতে সাহায্য করে লাউ এবং ইউরিনারি সংক্রমণ কমাতে সহায়তা করে। 
উপকারিতা :
  • রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে লাউ।
  • লাউয়ের রস ইনসমনিয়ার সমস্যার সমাধানেও সাহায্য করে।
  • ডিহাইড্রেশনের কারণে শরীর থেকে অতিরিক্ত পানি বেরিয়ে গেলে লাউয়ের রস খেতে পারেন। এটি শরীরের হারিয়ে যাওয়া পানি প্রতিস্থাপনে সাহায্য করে।
  • জন্ডিস ও কিডনির সমস্যার সমাধানে উপকারী ভূমিকা রাখে লাউ।
  • এটি রক্তে গ্লুকোজের মাত্রা কম রাখতে সাহায্য করে। এই হাইপোগ্লাইসেমিক ক্ষমতার জন্য ডায়াবেটিকদের পক্ষে লাউ উপকারী।
  • লাউয়ের জিঙ্ক লিভারকে প্রদাহজনিত রোগ থেকে সুরক্ষিত রাখে ও এর ফসফরাস এবং ক্যালসিয়াম দাঁত, হাড় মজবুত করে।
  • সকালে নিয়মিত তাজা লাউয়ের রস খেলে তা চুলের অকালপক্বতা প্রতিরোধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।
  • ত্বককে ভেতর থেকে পরিষ্কার করতে সাহায্য করে লাউ। ত্বকে তেলের নিঃসরণের ভারসাম্য রক্ষা করতে এবং ব্রণ দূর করতে সাহায্য করে লাউ।
  • খাদ্য তালিকায় লাউ রাখলে তা বাড়তি ওজন কমাতেও সাহায্য করবে। 
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা