× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শুভ জন্মদিন শওকত ওসমান

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০২ জানুয়ারি ২০২৩ ১৩:০২ পিএম

আপডেট : ০২ জানুয়ারি ২০২৩ ১৩:৩০ পিএম

কথাসাহিত্যিক শওকত ওসমান। ফাইল ফটো

কথাসাহিত্যিক শওকত ওসমান। ফাইল ফটো

আজ ২ জানুয়ারি কথাসাহিত্যিক শওকত ওসমানের ১০৭তম জন্মদিন। ১৯১৭ সালের এই দিনে তিনি পশ্চিমবঙ্গের হুগলির সবলসিংহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনেই পিতৃদত্ত নাম শেখ আজিজুর রহমান বাদ দিয়ে সাহিত্যজগতে শওকত ওসমান হিসেবে আবির্ভূত হন। আজীবন অসাম্প্রদায়িক সমাজব্যবস্থার কথা বলে গেছেন তিনি। জীবনদর্শনে ছিলেন মুক্তচিন্তার ধারক। অগাধ জীবনবোধ ও প্রগতিশীল ধ্যান-ধারণার সুস্পষ্ট ছাপ তার লেখায় বিশেষভাবে স্থান পেয়েছে। সব মিলিয়ে তিনি আধুনিক বাংলাসাহিত্যের একজন শক্তিমান লেখক। 

শওকত ওসমানের লেখায় তীক্ষ্ন সমাজ সচেতনতা ও ব্যঙ্গ-বিদ্রূপ প্রখরভাবে উপস্থিত। বিশেষত তার রচিত ‘জননী’ ও ‘ক্রীতদাসের হাসি’ উপন্যাস দুটিতে তিনি সামাজিক জীবন ও রাজনৈতিক জীবনের অন্ধকার দিক যেভাবে উন্মোচিত করেছেন, তা আজও আমাদের ভাবায়। তিনি নিপূণভাবে প্রাচীন কাহিনি ঘটনা ও চরিত্রের রূপকে তৎকালীন রাজনীতির স্বৈরাচারী চরিত্র ও নিপীড়নের চিত্র তুলে ধরেছেন। একই সঙ্গে গ্রাম ও নগরজীবনের সংঘাতে একটি পরিবার কীভাবে বিপর্যস্ত হয়ে ওঠে, সে বিবরণও রয়েছে তার কথাসাহিত্যে। মুক্তিযুদ্ধের পটভূমিতে রচিত ‘নেকড়ে অরণ্য’ গ্রন্থে তিনি পাকিস্তানি সেনাবাহিনী কর্তৃক বাংলার নরনারীর নির্যাতনের যে করুণ দৃশ্য অবতারণা করেছেন তা আমাদের বীরঙ্গনাদের জীবন্ত প্রতীক। 

তার উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে- ‘বনি আদম’, ‘জননী’, ‘ক্রীতদাসের হাসি’, ‘চৌরসন্ধি’, ‘জাহান্নাম হইতে বিদায়’, ‘দুই সৈনিক’। গল্পগ্রন্থের মধ্যে রয়েছে- ‘পিঁজরাপোল সাবেকি কাহিনী’, ‘জন্ম যদি তব বঙ্গে’, ‘মনিব ও তাহার কুকুর’। তার লেখা নাটকের মধ্যে রয়েছে- ‘আমলার মামলা’, ‘তস্কর ও লস্কর’, ‘বাগদাদের কবি’, ‘পূর্ণ স্বাধীনতা চূর্ণ স্বাধীনতা’। তার স্মৃতিকথামূলক গ্রন্থের মধ্যে রয়েছে- স্বজন সংগ্রাম (১৯৮৬), কালরাত্রি খণ্ডচিত্র (১৯৮৬), অনেক কথন (১৯৯১), গুড বাই জাস্টিস মাসুদ (১৯৯৩), মুজিবনগর (১৯৯৩), অস্তিত্বের সঙ্গে সংলাপ (১৯৯৪), সোদরের খোঁজে স্বদেশের সন্ধানে (১৯৯৫), মৌলবাদের আগুন নিয়ে খেলা (১৯৯৬), আর এক ধারাভাষ্য (১৯৯৬) ইত্যাদি।

সাহিত্যকর্মে অবদানের স্বীকৃতি হিসেবে শওকত ওসমানকে আদমজী সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, নাসিরুদ্দিন স্বর্ণপদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, টেনাশিস পুরস্কার, স্বাধীনতা দিবস পুরস্কার প্রদান করা হয়। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যাকাণ্ডের পর প্রায় পাঁচ বছর স্বেচ্ছানির্বাসনে যাওয়া এই মহান কথাসাহিত্যিক সেরিব্রাল অ্যাটাকে আক্রান্ত হয়ে ১৯৯৮ সালের ১৪ মে ইহকাল থেকে চিরবিদায় নেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা