× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আখতারুজ্জামান ইলিয়াসের মৃত্যুবার্ষিকী আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২৩ ০৯:৩২ এএম

আপডেট : ০৪ জানুয়ারি ২০২৩ ১৩:৩০ পিএম

আখতারুজ্জামান ইলিয়াস। ছবি : সংগৃহীত

আখতারুজ্জামান ইলিয়াস। ছবি : সংগৃহীত

বাংলাভাষার প্রবাদপ্রতিম কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ২৬তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৭ সালের ৪ জানুয়ারি তিনি ক্যানসারে আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যুবরণ করেন। ১৯৪৩ সালের ১২ ফেব্রুয়ারি গাইবান্ধার গোটিয়া গ্রামে মাতুলালয়ে জন্ম তাঁর। পিতা বদিউজ্জামান মুহম্মদ ইলিয়াস ছিলেন প্রাদেশিক পরিষদের সদস্য এবং মুসলিম লীগের পার্লামেন্টারি সেক্রেটারি। 

আখতারুজ্জামানের শিক্ষাজীবন শুরু হয় বগুড়া জিলা স্কুলে। সেখান থেকে পাস করে উচ্চ মাধ্যমিকে ভর্তি হন ঢাকা কলেজে। তিনি বাংলায় বিএ অনার্স এবং এমএ ডিগ্রি অর্জন করেন। পড়াশোনার পাট চুকিয়ে এই কিংবদন্তির চাকরিজীবন শুরু হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। এছাড়া দায়িত্ব পালন করেছেন ঢাকা কলেজের বাংলার প্রফেসর ও বিভাগীয় প্রধান হিসেবে। কর্মজীবনে তিনি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক ও ঢাকার সরকারি সংগীত মহাবিদ্যালয়ের উপাধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করেন। মফিজউদ্দিন শিক্ষা কমিশনের সদস্য ছিলেন তিনি। কথাসাহিত্যিক হিসেবে বিশেষ খ্যাতি অর্জন করেন আখতারুজ্জামান। তাঁর লেখায় সমাজবাস্তবতা ও কালচেতনা গভীরভাবে প্রতিফলিত হয়েছে। বিশেষত তাঁর রচনাশৈলীর ক্ষেত্রে যে স্বকীয় বর্ণনারীতি ও সংলাপে কথ্যভাষার ব্যবহার লক্ষণীয় তা সমগ্র বাংলা কথাশিল্পে অসাধারণ। তাঁর লেখা ‘চিলেকোঠার সেপাই’ ও ‘খোয়াবনামা’ কালজয়ী উপন্যাস।

বাংলাভাষা ও সাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৮২ সালে ‘বাংলা একাডেমি পুরস্কার’ পান। এ ছাড়া তিনি ‘সাদত আলী আখন্দ পুরস্কার’ ও কলকাতার ‘আনন্দ পুরস্কার’ লাভ করেছেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা