× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দুই বছর পর ফিরছে জাতীয় কবিতা উৎসব

ঢাবি প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ১৫:১১ পিএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩ ১৬:৫০ পিএম

মঙ্গলবার ঢাবির টিএসসিতে কবিতা উৎসব দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে জাতীয় কবিতা পরিষদের নেতারা। প্রবা ফটো

মঙ্গলবার ঢাবির টিএসসিতে কবিতা উৎসব দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে জাতীয় কবিতা পরিষদের নেতারা। প্রবা ফটো

করোনা মহামারির কারণে গত দুই বছর ধরে বন্ধ ছিল জাতীয় কবিতা উৎসব। এবার সেই অচলাবস্থা ভেঙে নতুন আমেজে ৩৫তম জাতীয় কবিতা উৎসবের আয়োজন করেছে জাতীয় কবিতা পরিষদ। আগামী ১ ও ২ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) লাইব্রেরি চত্বরে এই কবিতা উৎসব অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ঢাবির ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) কবিতা উৎসব দপ্তরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কবিতা পরিষদের নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক তারিক সুজাত।

তিনি জানান, এ বছর কবিতা উৎসবের মর্মবাণী নির্ধারণ করা হয়েছে, ‘বাংলার স্বাধীনতা আমার কবিতা’। দুদিনব্যাপী এই কবিতা উৎসবে কবিতাপাঠ, নিবেদিত কবিতা, সেমিনার, আবৃত্তি ও সংগীতের মধ্য দিয়ে মূর্ত করে তোলা হবে এবারের স্লোগানকে। এই উৎসবে দেশের বাইরে ভারত, নেপাল ও মালদ্বীপসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের কবিরা অংশগ্রহণ করবেন। সেখানে ‘জাতীয় কবিতা পরিষদ পুরস্কার’-প্রাপ্ত কবির নামও ঘোষণা করা হবে।

এবারের উৎসবের প্রতিপাদ্যের বিষয়ে সংবাদ সম্মেলনে পরিষদের সভাপতি কবি ও অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, ‘আমরা এবার স্লোগান দিয়েছি ‘বাংলার স্বাধীনতা আমার কবিতা’। আমরা মনে করি বাংলার যে স্বাধীনতা, সেটা একটা কবিতা। কারণ কবিদের কবিতা, যেমন- জীবনানন্দ দাশ, নজরুল ও রবীন্দ্রনাথের গান-কবিতা আমাদের মুক্তিযুদ্ধের সময় কী ভূমিকা পালন করেছে, আপনারা তা জানেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গতবার আমাদের উৎসব করার কথা ছিল। কিন্তু আমরা তা করতে পারিনি। এবার আমাদের উৎসবের মর্মবাণী স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে কেন্দ্র করে। আমাদের উৎসবে কবিতা পাঠ, প্রবন্ধ, সেমিনার ও বক্তব্যে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সম্পর্কে কথা থাকবে।’

১৯৮৭ সালে স্বৈরাচারবিরোধী আন্দোলন যখন তুঙ্গে, তখন সাংস্কৃতিক আন্দোলনের ধারাবাহিকতায় যাত্রা শুরু করে জাতীয় কবিতা পরিষদ।

জাতীয় কবিতা পরিষদের মঞ্চ থেকে যুদ্ধাপরাধের বিচারের পাশাপাশি স্বৈরাচার, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, গণতন্ত্র হনন ও বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে বারবার। এর নানা আসরে বিশ্বের নানা প্রান্ত থেকে কবিরা যোগ দিয়েছেন।

সংবাদ সম্মেলনে তারিক সুজাত বলেন, ‘বাংলাদেশের কবিরা চিরকালই প্রগতির পক্ষে অবস্থান নিয়েছে। বিগত প্রায় সাড়ে তিন দশক ধরে বিশ্বের বিভিন্ন দেশ ও ভাষার সংগ্রামী কবিরা এই উৎসবে আমাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মানুষের মুক্তির কথা বলেছেন। এই উৎসবকে আমরা কবিতার মিলনমেলায় পরিণত করতে পেরেছি। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধোত্তর নানা সংকটকালে আমাদের কবিদের অবস্থান ছিল প্রগতির পক্ষে। স্বৈরাচার ও মৌলবাদবিরোধী আন্দোলন এবং গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে বাংলাদেশের কবি-লেখক- শিল্পী-প্রকাশক এবং মুক্তবুদ্ধির মানুষেরা বারবার আক্রান্ত হয়েছেন। এরপরও আমরা ঐক্যবদ্ধ থেকেছি।’

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উৎসবের আহ্বায়ক কবি শিহাব সরকার, কবি ও প্রাবন্ধিক আমিনুর রহমান সুলতান, কবি আসলাম সানি, কবি কাজল বন্দোপাধ্যায়, কবি ও গবেষক মুস্তাফা মজিদ ও শিশু সাহিত্যিক আমীরুল ইসলাম উপস্থিত ছিলেন।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা