× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কবি রবিউলের জন্মদিন আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩ ০৯:৫৯ এএম

আপডেট : ৩১ জানুয়ারি ২০২৩ ০৯:৫৯ এএম

কবি ও স্থপতি রবিউল হুসাইন। ফটো সংগৃহীত

কবি ও স্থপতি রবিউল হুসাইন। ফটো সংগৃহীত

একুশে পদকপ্রাপ্ত কবি ও স্থপতি রবিউল হুসাইনের ৭৬তম জন্মদিন আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি)। ১৯৪৩ সালের এই দিনে তিনি ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজেলার রতিডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০১৯ সালের ২৬ নভেম্বরে মারা যান।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক কুষ্টিয়া জেলায় সম্পন্ন করে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বর্তমান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়) ভর্তি হন। ১৯৬৮ সালে একই বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

ষাটের দশকে ছাত্র থাকাকালেই তার বেশকিছু লেখা প্রকাশিত হয় বিভিন্ন পত্রপত্রিকায়। কবিতা, প্রবন্ধ, উপন্যাস মিলিয়ে দুই ডজনের বেশি বই রয়েছে তার।

রবিউলের কবিতা, উপন্যাস, শিশুতোষ ও প্রবন্ধ সম্পর্কিত ২৫টির বেশি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তার উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলো- কী আছে এই অন্ধকারের গভীরে, আরও উনত্রিশটি চাঁদ, স্থিরবিন্দুর মোহন সংকট, কর্পূরের ডানাঅলা পাখি, আমগ্ন কাটাকুটি খেলা, বিষুবরেখা, দুর্দান্ত, অমনিবাস, কবিতাপুঞ্জ, যে নদী রাত্রির, এইসব নীল অপমান, অপ্রয়োজনীয় প্রবন্ধ, দুরন্ত কিশোর।

তার জন্মদিন উপলক্ষে আজ ‘রবিউল হুসাইনের কবিতায় জীবন-মৃত্যু ও নিঃসঙ্গতা’ শীর্ষক সেমিনার ও আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় জাদুঘর। ‘শূন্য গর্ভ কথামালা’ গ্রন্থের মোড়ক উন্মোচন হবে ওই অনুষ্ঠানে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা