× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম’ কাব্যগ্রন্থ

‘পরিপক্বতা ছাড়া গদ্য-কবিতা লেখা যায় না’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০০:৪১ এএম

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৩ ০১:০০ এএম

‘পরিপক্বতা ছাড়া গদ্য-কবিতা লেখা যায় না’

পরিপক্বতা ছাড়া গদ্য-কবিতা লেখা যায় না বলে মন্তব্য করেছেন দেশের প্রখ্যাত কবি ও প্রকাশকরা। তারা বলেন, গদ্য ও কবিতার জন্ম কবে সে বিষয়ে আগে জানতে হবে। গদ্য-কবিতা নিয়ে অনেক আলোচনা-সমালোচনা আছে। পরিপক্বতা ছাড়া সাহিত্যে বিচরণ করা যায় না। ছন্দ নিয়ে ভালো না জানলে কবিতা লেখা অসম্ভব।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নাট্যশালার সেমিনার কক্ষে কবিতার কথা ও কথা প্রকাশের আয়োজনে ‘ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম’ শীর্ষক কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আলোচকরা এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি কামাল চৌধুরী। কথা প্রকাশনার প্রকাশক জসিম উদ্দিন ও কবি মিনার মনসুর বইয়ের মোড়ক উন্মোচন করেন। এর আগে আবৃত্তি করে অনুষ্ঠানের সূচনা করেন ভাস্বর বন্দোপাধ্যায় ও রূপা চক্রবর্তী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাংবাদিক ও গবেষক নাসির আহমেদ, মাসুদ পথিক, কথাসাহিত্যিক ঝর্ণা রহমান, আবৃত্তিকার ভাস্বর বন্দোপাধ্যায়, কবি সাকিরা পারভীন।

অনুষ্ঠানে চারটি সুপারিশ করেন কথা প্রকাশের প্রকাশন জসিম উদ্দীন। প্রস্তাবনাগুলো হলো- প্রতিমাসের শেষ শনিবার একটি করে কবিতার আড্ডা ও সেমিনার হবে, কবিতার কথা ও কথা প্রকাশের যৌথ প্রযোজনায় বই প্রকাশ হবে, বইমেলায় কবিতার কথা নামে স্টল বরাদ্দ রাখা হবে, প্রতিবছর যে কবিতা ছাপা হবে এর মধ্যে তিনজনকে পুরষ্কার প্রদান করা হবে।

'ব্রাসেলসের সন্ধ্যাটি ছিল মনোরম' কাব্যগ্রন্থে পচাত্তরের হত্যাকাণ্ডের কথা উঠে এসেছে। বঙ্গবন্ধু হত্যার পর সন্ধ্যায় ব্রাসেলসে বঙ্গবন্ধু কন্যাদের অনুষ্ঠানে নেমে আসা অন্ধকারকে কেন্দ্র করে কবিতাটি লেখা হয়। 

কবি মিনার মনসুর বলেন, সেদিন ব্রাসেলসের দেওয়া অনুষ্ঠানে রাষ্ট্রদূতের আনুগত্য ছিল, আনন্দ ছিল। যে চেহারা হঠাৎই পালটে যায় বঙ্গবন্ধু হত্যার খবরে।

কবি মাসুদ পথিক বলেন, ষাটোর্ধ একজন মানুষের এত চেতনা নিয়ে কবিতা লেখাটা অসাধারণ। এ বয়সেও সাম্প্রতিক সময়কে তুলে এনেছেন তিনি। 

কামাল চৌধুরী বলেন, গদ্য হোক বা পদ্য সবটাই কবিতা। ছন্দ ভালো না বুঝলে কেউ গদ্য-কবিতা লিখতে পারবে না। কবিতার বই একটা ভ্রমণের মতো। সেখান থেকে একটা জীবনের ভ্রমণ সম্পর্কে জানা যায়। আজ যিনি পড়ছেন তিনিও প্রথম পাঠক, শত বছর পর যিনি পড়বেন তিনিও প্রথম।

কবি আসাদ মান্নান বলেন, চল্লিশ বছর এ কবিতার জন্যই অপেক্ষা করেছি। তিনি খুড়ে খুড়ে গেছেন শিকদার আমিনুল হককে। গদ্য কবিতা লেখা সবচেয়ে কঠিন। ছন্দ, উপমায় কোথাও কবিতা থাকে না। অশরীরী অবস্থায় থাকে। সব কবিতাকে বশে আনা যায় না। সব কবি পারে না। মিনার পেরেছেন।

কবি মিনার মনসুরের লেখালেখির শুরু সত্তরের দ্বিতীয়ার্ধে। জন্ম চট্টগ্রামের পটিয়া উপজেলার বরলিয়া গ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে কৃতিত্বের সঙ্গে বিএ (সম্মান) এবং এমএ পাস করেন যথাক্রমে ১৯৮৩ ও ১৯৮৪ সালে। মিনার মনসুর বর্তমানে জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক হিসেবে কাজ করছেন। তার প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থ- ‘এই অবরুদ্ধ মানচিত্রে’, ‘অনন্তের দিনরাত্রি’,  ‘অবিনশ্বর মানুষ’,  ‘আমার আকাশ’, ‘জলের অতিথি’। তার গবেষণাগ্রন্থগুলো হলো- ‘হাসান হাফিজুর রহমান: বিমুখ প্রান্তরে নিঃসঙ্গ বাতিঘর’, ‘ধীরেন্দ্রনাথ দত্ত: জীবন ও কর্ম’।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা