× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আর্জেন্টিনার সাহিত্য উৎসবে বাংলাদেশ ও রাজু আলাউদ্দিন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩ ২০:০০ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৩ ০১:৫৬ এএম

কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন। ছবি : সংগৃহীত

কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন। ছবি : সংগৃহীত

আর্জেন্টিনার জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত বিখ্যাত সাহিত্য উৎসবের পোস্টারে কবি প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিনের সূত্রে নাম উঠল বাংলাদেশের। ফেরিয়া ইন্তেরনাশিওনাল দেল লিবরো দে বুয়েনেস এইরেস বা  বুয়েনোস আইরেসের আন্তর্জাতিক বইমেলা হিসেবে পরিচিত এই সাহিত্য উৎসব। এটি লাতিন আমেরিকার সর্ববৃহৎ বইমেলা, যেখানে ১৩ লাখের বেশি সাহিত্য অনুরাগী টিকিট কেটে অংশ নেন। 

আর্জেন্টিনার এই আন্তর্জাতিক বইমেলা ও সাহিত্য উৎসবে আমন্ত্রিত হয়ে বাংলাদেশ থেকে কবি, প্রাবন্ধিক ও অনুবাদক রাজু আলাউদ্দিন ২৪ এপ্রিল রওনা হয়ে, সেখানে ৯ দিন অবস্থান করে ৩ মে ঢাকায় ফিরবেন। কবি রাজু আলাউদ্দিনের ছবিসংবলিত পোস্টার এরই মধ্যে প্রকাশ করেছে এই উৎসবের আয়োজক ফুন্দাসিয়ন এল লিবরো বা আর্জেন্টিনার জাতীয় গ্রন্থকেন্দ্র। 

জানতে চাইলে কবি রাজু আলাউদ্দিন জানান, এরই মধ্যে আয়োজকরা তাকে উৎসবের বিস্তারিত সূচি জানিয়েছেন। পুরো সফরের বিমান টিকিট, পাঁচ তারকা হোটেলে অবস্থান করার কাগজপত্র ও সঙ্গী স্বেচ্ছাসেবকদের বিস্তারিত ই-মেইলে পাঠিয়েছেন। আর্জেন্টিনার জাতীয় গ্রন্থকেন্দ্রের প্রেসিডেন্ট ও বোর্হেস বিশেষজ্ঞ আলেহান্দ্রো বাক্কারো রাজু আলাউদ্দিনকে আমন্ত্রণ জানিয়েছেন এ উৎসবে। উৎসবে অংশ নেওয়ার জন্য বড় অঙ্কের সম্মানীও পাবেন কবি রাজু আলাউদ্দিন।  

সূচি অনুযায়ী, এই মেলার উদ্বোধন হবে ২৭ এপ্রিল এবং তা চলবে ১৫ মে পর্যন্ত। উৎসবে অংশ নেওয়া আর্জেন্টিনা অ্যাসোসিয়েশন অব ট্রান্সলেশন অ্যান্ড ইন্টারপ্রিটারস (এএটিই) -এর আয়োজনে রাজু আলাউদ্দিন ২৭ এপ্রিল আর্জেন্টিনার স্থানীয় সময় আড়াইটায় কথা বলবেন বাংলাভাষার বৈশিষ্ট্য, ইতিহাস, সাহিত্য, সংস্কৃতি ও বাংলায় বোর্হেসের অনুবাদ নিয়ে।

একই দিন স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় তিনি বাংলাভাষায় পাঠ করে শোনাবেন তার অনূদিত বোর্হেসের কবিতা আর মূল ভাষায় সেগুলো পাঠ করবেন লেখক অধ্যাপক মোনিকা এররেরা। কবিতাগুলো সম্পর্কে রাজু আলাউদ্দিন তার নিজের ভাষ্য ও বিশ্লেষণ তুলে ধরবেন। 

২৯ এপ্রিল বোর্হেসের প্রথম গ্রন্থ Fervor de Buenos Aires নিয়ে এক গোলটেবিল বৈঠকে যোগ দেবেন রাজু আলাউদ্দিন, যেখানে সভাপতিত্ব করবেন বোর্হেস বিশেষজ্ঞ আলোহান্দ্রো বাক্কারো এবং বোর্হেসের একসময়কার সচিব রবের্তো আলিফানো। 

ইউরোপ, আমেরিকা ও লাতিন আমেরিকার বহু দেশের শীর্ষস্থানীয় লেখক ও অনুবাদকদের অংশগ্রহণে অনুষ্ঠিতব্য লাতিন আমেরিকার বৃহত্তম বইমেলায় প্রধান থিমগুলোর একটি হচ্ছে আর্জেন্টিনার প্রধান লেখক হোর্হে লুইস বোর্হেসের প্রথম গ্রন্থ প্রকাশের শতবার্ষিকী উদযাপন।

বোর্হেসবিষয়ক তিনটি ভিন্ন ভিন্ন অনুষ্ঠানে বোর্হেস বিশেষজ্ঞ রাজু আলাউদ্দিন প্রবন্ধ পাঠ ও প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করবেন। এর বাইরে রিও দে লা প্লাতায় যেখানে রবীন্দ্রনাথ ভিক্টোরিয়া ওকাম্পোর অতিথি হয়ে ছিলেন, সেখানে রাজু আলাউদ্দিনকে সেখানকার একটি সাংস্কৃতিক সংগঠন সম্মানজনক সদস্যপদ প্রদান করবে, সাহিত্য অনুষ্ঠানের মাধ্যমে যেখানে রাজু আলাউদ্দিন তার সাহিত্যজীবন নিয়ে আলাপ করবেন। 

এ ছাড়া এই উৎসবে যে নারীরা বই ভালোবাসেন এবং বই নিয়ে ইনফ্লুয়েন্স করেন নানা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে, তাদের একটি সম্মেলনে কবি রাজু আলাউদ্দিন যোগ দেবেন। 

এবারের ফেরিয়া ইন্তেরনাশিওনাল দেল লিবরোর প্রধান আয়োজনের পর্বগুলো ভাগ করা হয়েছে ‘বোর্হেস’, ‘লাতিন আমেরিকার লেখকদের মধ্যে সংলাপ’, ‘আর্জেন্টিনার লেখকদের মধ্যে সংলাপ’, ‘গ্যাব্রিয়েলা মিস্ত্রাল’, ‘চল্লিশ বছরের গণতন্ত্র’, ‘আন্তর্জাতিক কবিতা উৎসব’ এমন কয়েকটি ভাগে। আর এসব সেশনে অংশগ্রহণ করবেন বিভিন্ন দেশ থেকে আসা পাঁচ শতাধিক প্রকাশক, সারা দুনিয়া থেকে আমন্ত্রিত শতাধিক লেখক-বক্তা। 

এই লেখকদের মধ্যে নোবেল বিজয়ী ও নোবেলের সংক্ষিপ্ত তালিকায় থাকা অনেক বড় লেখকরা রয়েছেন। একমাত্র বাংলাদেশি লেখক হিসেবে এই উৎসবে আমন্ত্রণ পেয়েছেন রাজু আলাউদ্দিন। তার সূত্রেই মর্যাদাকর উৎসবের পোস্টারে নাম উঠেছে বাংলাদেশের। এরই মধ্যে আর্জেন্টিনার একাধিক গুরুত্বপূর্ণ সংবাদপত্র উৎসব উপলক্ষে ক্রোড়পত্র প্রকাশ করেছে, যেখানে প্রকাশিত হয়েছে রাজু আলাউদ্দিনের সাক্ষাৎকার।  

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা