× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

তিন বছরের পুরস্কারের মনোনয়ন একসঙ্গে দিল জাতীয় কবিতা পরিষদ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৪ পিএম

আপডেট : ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ০১:১৬ এএম

জাতীয় কবিতা উৎসব ২০২৪’ এর সমাপ্তি অনুষ্ঠান। প্রবা ফটো

জাতীয় কবিতা উৎসব ২০২৪’ এর সমাপ্তি অনুষ্ঠান। প্রবা ফটো

‘যুদ্ধ গণহত্যা সহে না কবিতা’ প্রতিপাদ্য নিয়ে দু’দিন ব্যাপী জাতীয় কবিতা উৎসবের দ্বিতীয় দিনে গত দুই বছরসহ চলতি বছরের পুরস্কারের মনোনয়ন পেয়েছেন তিন কবি। কবিতায় সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ জাতীয় কবিতা পরিষদ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন তারা।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে ‘জাতীয় কবিতা উৎসব ২০২৪’ এর সমাপ্তি অনুষ্ঠানে ২০২২ সালের জন্য মনোনীত হয়েছেন কবি রুবী রহমান, ২০২৩ এর জন্য অসীম সাহা এবং ২০২৪ এর জন্য কাজল বন্দোপাধ্যায়। জাতীয় কবিতা পরিষদ পুরস্কার প্রদানের লক্ষ্যে গঠিত পাঁচ সদস্যবিশিষ্ট কমিটির সিদ্ধান্তক্রমে জাতীয় কবিতা পরিষদ পুরস্কারের জন্য মনোনীত করা হয় তাদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) এবং জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ-এর সভাপতিত্বে পরিষদের নেতৃবৃন্দসহ দেশ-বিদেশের অনেক বরেণ্য কবি ও বিশিষ্ট ব্যক্তিরা এবারের আয়োজনে অংশগ্রহণ করেন।

উৎসবে বিভিন্ন আয়োজনের মধ্যে ছিল- মুক্ত আলোচনা, কবিতা পাঠ, আবৃত্তিপর্ব, সেমিনার, ছড়াপাঠ, কবিতার গান ইত্যাদি। এতে ফিলিপাইনের কবি ও বর্তমানে বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত লিও টিটো এল আসান জুনিয়র, সুইডেন, জার্মান, ইরাক, মিশর, তুরস্ক, নেপাল, ভারতসহ দেশ-বিদেশের কবিরা অংশ নিয়েছেন।

পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত বলেন, ‘২০২২ সালে অতিমারি করোনার কারণে কবিতা উৎসব করতে পারিনি। সে কারণে আমাদের এই পরম্পরা পুরস্কার প্রদানের দুই বছর মাঝখানে বন্ধ ছিল। ২০২১ সালে জাতীয় কবিতা পুরস্কার পেয়েছিলেন কবি মো. নুরুল হুদা তার হাতে ২০২৩ সালের উৎসবে সেই পুরস্কারটি তুলে দিই। এই প্রথা মাফিক প্রতি বছর আমরা যাঁদের নাম ঘোষণা করি, পরের বছর আমরা তাঁর হাতে সেই সম্মাননা তুলে দিয়ে থাকি। কবিতা পরিষদের সূচনালগ্ন থেকে জাতীয় কবিতা পরিষদ পুরস্কার এবং জাতীয় কবিতা পরিষদ সম্মাননা কেবল কবিতার জন্য না, কবিতা এবং আমাদের সামাজিক জীবনে কন্ট্রিবিউশনের জন্য আমরা এই সম্মাননা দিয়ে থাকি।’

তিনি আরও বলেন, ‘আজকে আমাদের জাতীয় কবিতা পরিষদের এই পুরস্কার মনোনয়ন কমিটির একটি সভা ছিল। আমাদের জাতীয় কবিতা পরিষদের সম্মানিত সভাপতি কবি মুহাম্মদ সামাদের সভাপতিত্বে সেই কমিটির সদস্যদের মধ্যে আমিসহ জাতীয় কবিতা উৎসব ২০২৪ এর আহ্বায়ক শিহাব সরকার এবং জাতীয় কবিতা পরিষদের সভাপতি এবং সম্মানিত সদস্য কবি আসলাম সানি উপস্থিত আছেন। আমি তাদের উপস্থিতিতে আমাদের সংগঠনের পক্ষ থেকে এই সম্মানজনক পুরস্কারের ক্ষেত্রে বরাবর দেখেছি যে পুরষ্কারটি গ্রহণের সময় আমাদের কবিরা কতটা আবেগে আপ্লুত হন। আমরা বিগত দিনে দেখেছি এই পুরস্কারকে তারা তাদের জীবনের শ্রেষ্ঠ পুরস্কার হিসেবে বিবেচনা করেন। আমরা দেখেছি অনেক পুরস্কার নিয়ে এখন নানা রকমের কথা হয়, কথা ওঠে। কিন্তু কবিতা পরিষদের এই পুরস্কার নিয়ে আজ পর্যন্ত আমরা যাদেরকে পুরস্কার এবং সম্মাননা দিয়েছি তাঁরা গর্বিত হয়েছেন। আজকে আমাদের এই পুরস্কার কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আমরা যে দুই বছর কবিতা উৎসব করতে পারিনি, সেই দুই বছরের জন্য দুইজন কবি এবং এ বছরের জন্য একজন কবির নাম ঘোষণা করছি।’

কোভিড অতিমারির সময় ২০২১ ও ২০২২ সালে জাতীয় কবিতা উৎসব অনুষ্ঠিত হতে পারেনি বিধায় পুরস্কারের ধারাবাহিকতা রক্ষায় এবছর তিন বছরের পুরস্কার একসঙ্গে প্রদান করা হয়েছে। স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খল মুক্তির ডাক দিয়ে কবিতা উৎসবের শুরু হয় ১৯৮৭ সালে। কালের পরিক্রমায় সে উৎসব আজ আন্তর্জাতিক রূপ নিয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা