× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রয়াত খুদে কবির শেষ ইচ্ছা পূরণে ‘তুমি আছো অন্তরে’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪৫ পিএম

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ২১:১৯ পিএম

একুশে বইমেলায় বিশিষ্ট লেখক ও কবি নাজমুল হুদা পারভেজের সম্পাদনায় কাব্যগ্রন্থ ‘তুমি আছো অন্তরে’ প্রকাশিত হয়। প্রবা ফটো

একুশে বইমেলায় বিশিষ্ট লেখক ও কবি নাজমুল হুদা পারভেজের সম্পাদনায় কাব্যগ্রন্থ ‘তুমি আছো অন্তরে’ প্রকাশিত হয়। প্রবা ফটো

প্রয়াত খুদে কবি সাফিমুল হুদা মৌমিকের একগুচ্ছ কবিতা নিয়ে প্রকাশিত ‘তুমি আছো অন্তরে’ স্মরণ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচিত হয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকালে বাংলা একাডেমি আয়োজিত অমর একুশে বইমেলায় খুদে কবির বাবা লেখক ও কবি নাজমুল হুদা পারভেজের সম্পাদনায় কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়।

এটাক্সিয়া-টেলাঙ্গিয়েক্টাসিয়া নামে একটি বিরল রোগে আক্রান্ত ছিলেন খুদে কবি সাফিমুল হুদা মৌমিক। এই রোগের কোনো চিকিৎসা এখনও পৃথিবীতে আবিষ্কৃত হয়নি। ছয় বছর বয়সে রোগটির কারণে খুদে কবি তার শারীরিক ভারসাম্য হারালেও তার মা-বাবা ও পারিবারিক সদস্যদের প্রচেষ্টায় জেএসসি পাস করেন। এরপর অসুস্থতার কারণে বাসা থেকে বের হওয়া হয়নি তার। এ কারণে তার পক্ষে পড়ালেখা চালিয়ে নেওয়া সম্ভব হয়নি।

শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্ত্বে ও বিরল প্রতিভা নিয়ে ক্ষণজন্মা এই খুদে কবি লিখেছেন অনেক অসাধারণ কবিতা। কবির ইচ্ছে ছিল তার নিজের লেখা একটি কবিতাগ্রন্থ প্রকাশ করার। ভারতের ভেলোরে সিএমসি হাসপাতালে চিকিৎসা নিয়ে নিজ বাড়ি কুড়িগ্রামের চিলমারী উপজেলায় ফিরে আসার পর গত বছরের ২১ নভেম্বর রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় খুদে কবি সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান।

কবির শেষ ইচ্ছা পূরণ করতে তার বাবা লেখক ও কবি নাজমুল হুদা পারভেজ নিজের সম্পাদনায় একগুচ্ছ নির্বাচিত কবিতাসহ প্রয়াত কবির স্মরণে ভারত ও বাংলাদেশের বিভিন্ন কবিদের লেখা কবিতা নিয়ে স্মরণকাব্য ‘তুমি আছো অন্তরে’ প্রকাশ করেন।

এ ছাড়াও একই মঞ্চে লেখক ও গবেষক নাজমুল হুদা পারভেজ ও ভারতের কবি দুর্গাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের কিছু নির্বাচিত কবিতা নিয়ে যৌথ কাব্যগ্রন্থ ‘হৃদয় টানে বাংলার পানে’ বইটিরও মোড়ক উন্মোচিত হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট লেখক গবেষক উপন্যাসিক ড. তারেক রেজা, থ্রিলার উপন্যাসিক কিঙ্কর আহসান, কবি সরদার আব্বাস উদ্দিন, হাওলাদার প্রকাশনীর প্রকাশক মোহাম্মাদ মকসুদ, বিশিষ্ট কবি ও কথা সাহিত্যিক এন নাহার আনসারী, কবি রবিউল মাশরাফি, নাগরিক টেলিভিশনের স্টাফ রিপোর্টার জয়ন্ত কুমার প্রমুখ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা