× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘আদি জামদানি নকশা’ বইয়ের মোড়ক উন্মোচন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৩ পিএম

আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৪ পিএম

‘আদি জামদানি নকশা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে অতিথিবৃন্দ

‘আদি জামদানি নকশা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে অতিথিবৃন্দ

জামদানির ঐতিহ্যকে তুলে ধরা, বয়নশিল্পীদের জীবনমানের টেকসই উন্নয়ন ও বয়নশিল্পকে পরিবেশবান্ধব করার লক্ষ্যে সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্র প্রকাশ করেছে ‘আদি জামদানি নকশা’।

এ উপলক্ষে বইটির প্রকাশনা ও মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয় শুক্রবার (২৩ ফেব্রুয়ারি)।  বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্স অডিটোরিয়ামে মনোজ্ঞ এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সচিব ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক সাহিত্যিক ফয়জুল লতিফ চৌধুরী। প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ তাঁত বোর্ডের প্রধান পরিকল্পনা ও বাস্তবায়নকারী আইউব আলী। অনুষ্ঠানে বই প্রকাশের নেপথ্য বিষয় নিয়ে আলোচনা করেন বইটির সম্পাদক ও বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্রশেখর সাহা।

বইয়ের প্রকাশনাসহ জামদানি প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানান সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্রের নির্বাহী পরিচালক সাইদা রোকসানা খান। এই প্রকল্পে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সম্পৃক্ততা সম্পর্কে বলেন পরিষদের সাধারণ সম্পাদক শেখ সাইফুর রহমান। 

জামদানি শিল্পকে প্রসারিত করার লক্ষ্যে সেবা পিকেএসএফের নিকট তাঁত প্রকল্পের আওতায় জামদানি উপপ্রকল্পে কাজ করার প্রস্তাবনা করে। যার পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাংকের অর্থায়নে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্পের (এসইপি) আওতায় পিকেএসএফ সেবা নারী ও শিশু কল্যাণ কেন্দ্রকে সহযোগী সংস্থা হিসেবে জামদানি শিল্পের উন্নয়নে ২০২০ সালের ২৬ নভেম্বর ৩ (তিন) বছর মেয়াদে একটি চুক্তিতে অন্তর্ভুক্ত করে। জামদানি বয়নকার্যের প্রতিটি ধাপের সকল বিষয় বিবেচনায় রেখে সেবার এসইপি প্রজেক্টের মাধ্যমে জামদানি বয়ন ও বয়নশিল্পীদের উন্নয়নে নানা কার্যক্রম সম্পাদন করেছে। এই প্রকল্পের আওতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির, জাতীয় চিত্রশালার ৭ নম্বর গ্যালারিতে গত জুলাই মাসে ১১ দিনের প্রদর্শনীর আয়োজন করা হয়।

সেবার লক্ষ্য কেবল জামদানিকে টিকিয়ে রাখা নয়, বরং জামদানির ঐতিহ্যকে তুলে ধরা এবং বয়নশিল্পীদের জীবনমানের টেকসই উন্নয়ন, বয়নশিল্পকে পরিবেশবন্ধব করা। আর এই ঐতিহ্যবাহী বয়নশিল্পকে কলুষিত হওয়া থেকে রক্ষা করা। এসইপি প্রজেক্টের আওতায় জামদানি বয়ন ও বয়নশিল্পীদের উন্নয়নে নানা ধরনের কার্যক্রম পরিচালনা করেছে। ঋণদান, কারিগরি দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ ও অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম, জামদানি শাড়ি বিক্রয় ও প্রচারকেন্দ্র, পরিবেশ সুরক্ষার বিষয়ে সচেতনতা তৈরি, বর্জ্য ব্যবস্থাপনাসহ নানা বিষয় রয়েছে এই কার্যক্রমের আওতায়।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা