× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জার্মানিতে ডয়চে ভেলের বাংলা বিভাগের ‘বাংলাদেশবিরোধী’ তৎপরতার প্রতিবাদ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩ ২৩:৪৬ পিএম

আপডেট : ২৮ এপ্রিল ২০২৩ ১১:১৯ এএম

জার্মানিতে ডয়চে ভেলের বাংলা বিভাগের ‘বাংলাদেশবিরোধী’ তৎপরতার প্রতিবাদ

জার্মানিভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলের বাংলা বিভাগের বিরুদ্ধে বাংলাদেশবিরোধী তৎপরতার অভিযোগ তুলে এর প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) জার্মানির বন শহরে ডয়চে ভেলের প্রধান কার্যালয়ের সামনে জার্মান আওয়ামী লীগ এ প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করে।

এতে জার্মান আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, নেদারল্যান্ডস আওয়ামী লীগসহ জার্মানির বিভিন্ন শহর থেকে আসা প্রবাসী বাঙালিরা অংশ নেন।

সমাবেশে জার্মান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বলেন, আমরা দীর্ঘ সময় থেকে জার্মানিতে বসবাস করছি। বাংলাদেশিরা এর আগে কখনই ডয়চে ভেলে বাংলা বিভাগের এমন বাংলাদেশবিরোধী চক্রান্ত দেখতে পাননি। অবিলম্বে বাংলাদেশবিরোধী মিথ্যা প্রচারণা বন্ধের দাবি জানাচ্ছি।

বক্তব্য দেন অনারারি কনসাল ইঞ্জিনিয়ার হাসনাত মিয়া, মাবু জাফর স্বপন, শবনম মিয়া কেয়া, কামাল ভূইয়া, ফিরোজ আহমেদ, আলমগীর আলী আলম, এনাম চৌধুরী, আবদুল সালাম খোকন, সগির খান, মঈন খান, আবদুল মালেক, শাহরিয়ার রাজু, জার্মান স্বেচ্ছাসেবক লীগের সভাপতি খান সাবরা, নেদারল্যান্ডস আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুরাদ খান প্রমুখ।

জার্মান আওয়ামী লীগের পক্ষ থেকে ডয়চে ভেলের কর্মকর্তাদের কাছে একটি প্রতিবাদলিপিও দেওয়া হয়।

সেখানে বলা হয় : সাম্প্রতিক সময়ে ডয়চে ভেলে বাংলা বিভাগের অনুষ্ঠানগুলোয় বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিদ্বেষ ছড়ানো হচ্ছে। জার্মানির জনগণের করের অর্থায়নে পরিচালিত এই রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে কর্মরত কিছু ব্যক্তি, তাদের নিজস্ব রাজনৈতিক মতাদর্শ ও মতামত ডয়চে ভেলের মাধ্যমে প্রচার করছে। ডয়চে ভেলে বাংলা বিভাগ ক্রমাগত অনেক নেতিবাচক প্রতিবেদন তৈরি করেছে যা বর্তমান বাংলাদেশ সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করবার অপপ্রয়াস বলে আমরা মনে করি।

আরও বলা হয় : ডয়চে ভেলের অনুষ্ঠান বিষয়ক কার্যপ্রণালিবিধিতে পরিষ্কার করে বলা হয়েছে, অনুষ্ঠানগুলো অবশ্যই জনগণের স্বাধীন মতামত তৈরিতে সহায়তা করবে এবং একতরফা কোনো দল, ধর্মীয় সম্প্রদায়, পেশাজীবী বা বিশেষ কোনো সম্প্রদায়কে সমর্থন করবে না বা উস্কে দেবে না। প্রতিবেদনগুলো যথেষ্ট স্বচ্ছ, বাস্তবসম্মত ও সত্য হতে হবে। এ ছাড়া ডয়চে ভেলে এমন কোনো অনুষ্ঠান করবে না, যাতে জার্মানির সঙ্গে অন্যান্য দেশের সম্পর্কে প্রভাব ফেলে।

প্রতিবাদলিপিতে বলা হয় : বাংলাদেশের বিরুদ্ধে দেশি-বিদেশি কুচক্রী মহলের ইন্ধনে ও অর্থায়নে অত্যন্ত সুপরিকল্পিতভাবে ষড়যন্ত্রমূলক ভুয়া রিপোর্ট তৈরি করে মিথ্যা অপপ্রচার করেছে যা অনৈতিক। বহির্বিশ্বে বাংলাদেশ ও র‌্যাবের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছে যা নিঃসন্দেহে নিন্দনীয়। আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

সম্প্রতি ডয়চে ভেলে ইউটিউব, ফেসবুক এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ায় ইংরেজি ও বাংলায় ‘হাউ এলিট ফোর্সেস র‌্যাব টেররাইজ দ্য পিপল অব বাংলাদেশ’ শিরোনামের একটি তথ্যচিত্র প্রকাশ করে। মূলত সেই তথ্যচিত্র সামনে এনেই এ প্রতিবাদ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা