× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বাংলাদেশি জার্নালিস্টস ইন ইন্টারন্যাশনাল মিডিয়ার যাত্রা শুরু

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ জুলাই ২০২৩ ২২:১০ পিএম

বাংলাদেশি জার্নালিস্টস ইন ইন্টারন্যাশনাল মিডিয়ার যাত্রা শুরু

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত বাংলাদেশি সাংবাদিকদের নিয়ে বাংলাদেশি জার্নালিস্টস ইন ইন্টারন্যাশনাল মিডিয়া (বিজেআইএম) নামের নতুন একটি সংগঠন আত্মপ্রকাশ করেছে।

প্রাথমিক কার্যক্রম শুরুর এক বছর পর শনিবার (২২ জুলাই) থেকে সংগঠনটির আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংবাদমাধ্যমের স্বাধীনতার অন্যতম কণ্ঠস্বর হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করা, বাংলাদেশের সাংবাদিকতার পেশাগত উন্নতি সাধন এবং সাংবাদিকদের সামাজিক নিরাপত্তা ও ক্রান্তিকালে জরুরি আর্থিক সহায়তা নিশ্চিতে কাজ করবে বিজেআইএম।

আনুষ্ঠানিক আত্মপ্রকাশ এবং কার্যক্রম শুরুর এক বছর পূর্তি উপলক্ষে বিজেআইএম শনিবার থেকে ধানমণ্ডির আলিয়ঁস ফ্রঁসেজে ‘থার্ড আইঃ উইটনেসিং আওয়ার টাইম’ শিরোনামে সপ্তাহব্যাপী একটি চিত্রপ্রদর্শনীর আয়োজন করেছে। একই সঙ্গে ‘থার্ড আই’ নামের একটি ম্যাগাজিন প্রকাশ করেছে। ম্যাগাজিনটিতে সাংবাদিকতা ও সংবাদপত্রের স্বাধীনতা নিয়ে বিভিন্ন দল, সংগঠন ও সাংবাদিকদের লেখা ও ছবি থাকছে। প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত।

আয়োজনের উদ্বোধন করেন ২০১৭ সালে রাজনৈতিক সহিংসতায় প্রাণ হারানো সমকাল পত্রিকার সাংবাদিক আব্দুল হাকিম শিমুলের স্ত্রী নুরুন নাহার খাতুন ও তার দুই ছেলে-মেয়ে। 

অনুষ্ঠানে নুরুন নাহার খাতুন আজও তার স্বামী হত্যার বিচার না পেয়ে দুঃখ প্রকাশ করেন। তিনি সমাজের প্রতি সাংবাদিক সমাজের দায়বদ্ধতার কথা উল্লেখ করে বলেন, ‘আপনারা কলম থামাবেন না।’


বিজেআইএমের আয়োজনের অংশ হিসেবে আগামী ২৫, ২৭, ২৮ ও ২৯ জুলাই আলিয়ঁস ফ্রঁসেজেই সমসাময়িক বিষয় নিয়ে চারটি প্যানেল আলোচনার আয়োজন করা হয়েছে। সেগুলোয় আলোচক হিসেবে থাকবেন বিশিষ্ট মানবাধিকারকর্মী নূর খান লিটন, জ্যেষ্ঠ সাংবাদিক মুন্নী সাহা, আল-মাসুম মোল্লা, ডিএমপির গোয়েন্দা বিভাগের প্রধান হারুন অর রশীদ, ব্যারিস্টার রুমিন ফারহানা, সাইমুম রেজা তালুকদার, নিউএইজ সম্পাদক নুরুল কবীর, জ্যেষ্ঠ সাংবাদিক আয়েশা কবীর, বিকেএমইএ প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম, অধ্যাপক শাহাব এনাম খানসহ আরও অনেকে।

আলোচনায় স্বতঃস্ফুর্ততা এবং অংশগ্রহণকারীদের নিরাপত্তার কথা মাথায় রেখে প্যানেলগুলো অফ-দা-রেকর্ড রাখা হয়েছে। প্যানেলে অংশগ্রহণ করতে চাইলে রেজিস্ট্রেশন করতে হবে। এ সংক্রান্ত নির্দেশনা পাওয়া যাবে বিজেআইএমের ফেসবুক পেজে।

সাংবাদিকদের পেশাগত উন্নতির জন্য বিজেআইএম ইতোমধ্যে এডওয়ার্ড এম কেনেডি (ইএমকে) সেন্টারের ব্যক্তিপর্যায়ে স্মল গ্রান্ট ফাণ্ডের মাধ্যমে ৪০ জন পেশাদার সাংবাদিকের জন্য একটি ফেলোশিপ পরিচালনা করছে। সাংবাদিকতার জরুরি সাতটি বিষয় নিয়ে সিনিয়র সাংবাদিক-প্রশিক্ষকরা সেখানে প্রশিক্ষণ প্রদান করছেন।

বিজেআইএমের প্রতিষ্ঠাতা আহ্বায়ক হিসেবে রয়টার্সের সাংবাদিক স্যাম জাহান এবং সদস্য সচিব হিসেবে আল জাজিরার সাংবাদিক ফয়সাল মাহমুদ বর্তমানে দায়িত্ব পালন করছেন।

সংগঠনটির নির্বাহী সদস্য হিসেবে আছেন ইরাবতী পত্রিকার মুক্তাদির রশিদ, ইপিএ ফটো সংস্থার মনিরুল আলম, গার্ডিয়ান পত্রিকার রেদওয়ান আহমেদ, ও বার্তা সংস্থা এএফপির মুহাম্মদ আলী মাজেদ। 

সংগঠনটির অন্য সদস্যরা হলেন- আল-জাজিরার তানভীর চৌধুরী, এএফপরে ব্যুরো প্রধান শফিকুল আলম, নিউইয়র্ক টাইমসের সাইফ হাসনাত, এএফপির ফ্যাক্টচেক সম্পাদক কদরউদ্দিন শিশির, আল জাজিরার প্রযোজক সোলায়মান হোসেন শাওন, বেনার নিউজের শরীফ খিয়াম, এএফপির ফটোসাংবাদিক মুনীর উজ জামান, ডয়চে ভেলে একাডেমির প্রশিক্ষক মাকসুদা আজিজ, আনাদলু এজেন্সির নাজমুস সাকিব রাফসান, টিআরটি ওয়ার্ল্ড-এর মোহাম্মদ কামরুজ্জামান, আরব নিউজের শিহাব সুমন, চায়না ডেইলি অনলাইনের উপ-সম্পাদক শামীম আশরাফ, ম্যাট্রিক্স ইমেজের ফটোসাংবাদিক আবীর আবদুল্লাহ, সোপা ইমেজের ফটোসাংবাদিক সাজ্জাদ হোসেন, থার্ড পোলের রফিকুল ইসলাম মন্টু, ব্লুমবার্গের নাজমুল আহসান, জুমা প্রেসের ফটোসাংবাদিক কেএম আসাদ এবং এএফপির শামসুদ্দিন ইলিয়াস।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা