× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

‘সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই’

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ মার্চ ২০২৪ ২৩:২৪ পিএম

আপডেট : ০৭ মার্চ ২০২৪ ০০:৩৯ এএম

পিআইবির আয়োজনে ডিআরইউ সদস্যদের জন্য ফ্যাক্ট চেক বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রবা ফটো

পিআইবির আয়োজনে ডিআরইউ সদস্যদের জন্য ফ্যাক্ট চেক বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রবা ফটো

সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাবেক সভাপতি শফিকুল করিম সাবু।

বুধবার (৬ মার্চ) বিকালে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) আয়োজনে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যদের জন্য ফ্যাক্ট চেক বিষয়ক কর্মশালার সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সাবু আরও বলেন, সাংবাদিকদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে পারলে ফ্যাক্ট চেক, মোবাইল ও ড্রোন জার্নালিজমে আরও অগ্রগতি সম্ভব। আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে ফ্যাক্ট চেক বা গুজব প্রতিরোধে সরকার যেমন কাজ করছে, তেমনি গণমাধ্যমকর্মীদেরও কাজ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, তথ্য প্রযুক্তি বিকাশের ফলে সাংবাদিকদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়নের মাধ্যমে সহজে গুজব প্রতিরোধ করা সম্ভব।

পিআইবি’র মহাপরিচালক বলেন, পূর্বের ন্যায় সাংবাদিকতার ধরন পরিবর্তন হওয়ায় সাংবাদিকদের দক্ষ করে তুলতে প্রশিক্ষণ প্রয়োজন। কারণ পরিমিতিবোধ না থাকলে সাংবাদিকতায় আকর্ষণীয় প্রতিবেদন তৈরি করা সম্ভব হয় না।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমদ ফ্যাক্ট চেক ও ফ্যাক্ট চেক বিষয়ক বিভিন্ন কারিগরি বিষয়াদি নিয়ে আলোচনা করেন। 

ডিআরইউর তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম মোল্লা বলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য ফ্যাক্ট চেক প্রশিক্ষণের বিকল্প নেই। এ কারণে তিনি পেশাদার সাংবাদিকদের বৃহত্তম সংগঠন ডিআরইউর সব সদস্যদের পর্যায়ক্রমে এই প্রশিক্ষণটি সম্পন্ন করা উচিত।’ এসময় রাশিম মোল্লা পিআইবির মহাপরিচালককে পেশাদার সাংবাদিকদের জন্য এ ধরণের প্রশিক্ষণ বেশি বেশি করে আয়োজন করার আহ্বান জানান।

অনুষ্ঠানে পিআইবি’র সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দীন নিপুণের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ৩৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। এ সময় উপস্থিত ছিলেন- ডিআইরইউর সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লা, কার্যনির্বাহী সদস্য রফিক মৃধা, তানভীর আহমেদ ও শরিফুল ইসলাম।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা