× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বছরজুড়ে বরিশালে আলোচিত

বরিশাল সংবাদদাতা

প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২২ ১৬:০৬ পিএম

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২২ ১৬:২১ পিএম

আগস্টে কীর্তনখোলা নদীসহ দক্ষিণাঞ্চলের নদনদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়। পুরো বরিশাল শহর ডুবে যায় পানিতে। ছবি : প্রবা

আগস্টে কীর্তনখোলা নদীসহ দক্ষিণাঞ্চলের নদনদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়। পুরো বরিশাল শহর ডুবে যায় পানিতে। ছবি : প্রবা

বিদায় নিচ্ছে ২০২২ সাল। বিদায়ী বছরে বরিশালের জন্য বেশ কিছু ঘটনা ছিল আলোচিত আবার কিছু ছিল সমালোচিত। তবে বছর শেষে নভেম্বর ও ডিসেম্বর মাস যেন অধিক আলোচিত। আলোচনা-সমালোচনা যাই থাক না কেন, গত এক বছরে বরিশালে প্রাপ্তিও কম না। যেমন দক্ষিণাঞ্চলবাসীর স্বপ্নপূরণ পদ্মা সেতু, পায়রার তাপবিদুৎকেন্দ্র, পিরোজপুরের বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিব সেতু, চারটি আঞ্চলিক ও জেলা মহাসড়ক, ১৪টি নতুন সেতু-কালর্ভাট। আনন্দ বেদনা সুখ দুঃখ সব মিলিয়েই বিদায়ী বছরটি থাকবে স্মরণীয় হয়ে।

২০২২ সালে বরিশালের আলোচিত ঘটনা

শহীদ বুদ্ধিজীবীর পরিবারের জমি দখল: বছরের শুরুটা যেন নেতিবাচক সংবাদ দিয়ে । ২০২২ সাল শুরুর দ্বিতীয় দিন ২ জানুয়ারি বিকেলে বানারীপাড়া বালিকা বিদ্যালয়ের নামে শহীদ বুদ্ধিজীবী অধ্যাপক জ্যোতির্ময় গুহ ঠাকুরতার পরিবারের জমি দখল করা। বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনের সংসদ সদস্য শাহে আলমের উপস্থিতিতে এ জমি দখল নিয়ে দেশব্যাপী সমালোচনার মুখে পড়েন তিনি। এ নিয়ে শহীদ বুদ্ধিজীবীর মেয়ে অধ্যাপক মেঘনা গুহঠাকুরতা তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে লিখেছেন, ‘গতকাল (২০২২-এর ২ জানুয়ারি) বিকেল ৪.৩০ দিকে বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো. শাহে আলম দাঁড়িয়ে থেকে আমার পাঁচ শতাংশ জমি, যার বাজারমূল্য কোটি টাকা, বালিকা বিদ্যালয়ের নামে দখল করে নিয়েছেন। এ ঘটনাটি দেশ-বিদেশে মানুষের মধ্য আলোচনা-সমালোচনার ঝড় তুলেছিল। শুধু তাই নয়, শহীদ বুদ্ধিজীবীর পবিরারের জমি এমপির উপস্থিতিতে দখলের বিয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড়ও তুলেছিল।’

ব্যক্তিগত বিরোধের জেরে ৫ হত্যা

৬ জানুয়ারি বাকেরগঞ্জে জমিসংক্রান্ত বিরোধের জেরে মনির মল্লিক নামে এক যুবককে পিটিয়ে হত্যা, ২৮ জানুয়ারি বরিশাল নগরীতে দিপু হালদার নামে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা, ২২ নভেম্বর বাবুগঞ্জে মারুফা বেগম নামে এক নারীকে গলা কেটে হত্যা, ১৩ সেপ্টেম্বর উজিপুর উপজেলার রামেরকাঠি গ্রামে বড় ভাইয়ের আঘাতে মাদকাসক্ত ছোট ভাইয়ের মৃত্যুর ঘটনা আলোচিত হয়।

জমি লিখে নিতে হিন্দু পরিবারকে রাতভর আটকে রাখা

২৪ জানুয়ারি রাতে বরিশাল-২ আসনের সংসদ সদস্য শাহে আলমের পক্ষে ইউনিয়ন পরিষদ সদস্য ইব্রাহিম বেপারীর নেতৃত্বে কয়েকশ লোক রতন ঘরামির বাড়ি ঘেরাও করেন। তারা জমি লিখে দেওয়ার জন্য চাপ প্রয়োগ করেন। এমনকি রাতে যেন রতন ঘরামি কোথাও পালিয়ে যেতে না পারেন এজন্য তুহিন গাজী ও ইলিয়াস খানকে তার ঘরে রেখে যান। ওই রাতে ৯৯৯ নম্বরে কল করলে পুলিশ এসে ওই পরিবারকে উদ্ধার করে। এ ঘটনায় পরের দিন ২৫ জানুয়ারি রতন ঘরামি বরিশাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন এবং আদালতে একটি মামলা করেন।

বিয়েতে তেল উপহার

ভিন দেশির সাথে বরিশালের ছেলের বাঙালি রীতিতে বিয়ে এবং বিয়ের অনুষ্ঠানে তেল উপহার ছিল ব্যাপক আলোচিত। ১৩ মার্চ বাবুগঞ্জের রাকুদিয়া গ্রামের রাকিব আহসান শুভর সাথে জামার্নির নাগরিক আলিসার বিয়ের অনুষ্ঠান এবং ওই অনুষ্ঠানে এক অতিথির দেওয়া পাঁচ লিটার সয়াবিন তেল উপহার হিসেবে দেওয়া হয়। 

পায়রায় তাপবিদ্যুৎকেন্দ্র উদ্বোধন

পায়রায় ২১ মার্চ বাংলাদেশের সর্ববৃহৎ ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতাসম্পন্ন তাপবিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বরিশালসহ দেশের বিদুৎ চাহিদা অনেকাংশ পূরণ হয়েছে। এর পর থেকে বরিশাল বিভাগে লোডশেডিং নেই বললেই চলে। এটি বরিশালবাসীর জন্য একটি বড় পাওনা।

সড়ক দুর্ঘটনায় দুই মাসে ২৩ জনের প্রাণহানি

২৯ মে ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুরে সানুহার এলাকায় গাছের সাথে বাসের ধাক্কায় ১১ যাত্রী, জুলাই মাসে বাকেরগঞ্জে বিআরটিসি বাসের চাপায় আটোরিকশার ছয়জন এবং উজিরপুরের শিকারপুরে বাসের ধাক্কায় পর্যটকবাহী মাইক্রোবাসের ছয় পর্যাটক নিহত হওয়ার ঘটনাটি ছিল হৃদয়স্পর্শী।

প্রেমকান্ত প্রেমকাণ্ড

২৪ জুলাই তামিল নাড়ু থেকে বরিশালে ছুটে আসেন নৃত্যশিল্পী প্রেমকান্ত। নগরীর সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীর দেখা হয়, কথা হয়। দুইজন নগরীর বিভন্ন স্থানে ঘুরে বেড়ান। কিন্তু ২৭ জুলাই নগরীর কাশিপুর চৌমাথা এলাকায় প্রেমিকার সাথে দেখা করতে এসে প্রেমকাম্ত মারধরের শিকার হন। এর পর থেকে প্রেমিকার সাথে দেখা এবং কথা বলা বন্ধ হয়ে যায়।

এ নিয়ে প্রেমাকান্তকে মোকাবেলা করতে হয়েছে নানান ঝক্কিঝামেলা। বিষয়টি থানা পুলিশ থেকে ভারতীয় দূতাবাস পযর্ন্ত গড়িয়েছিল। নানা ঘটন-অঘটন শেষে ১১ আগস্ট হতাশ হয়ে তামিল নাড়ু ফিরে যান। এর কয়েক মাস পরে জাভেদ খান নামে এক ভারতীয় নাগরিক তার প্রেমিকার সাথে বরিশালে দেখা করতে এসে হৃদরোগ আক্রান্ত হন। নগরীর একটি আবাসিক হোটেলে মৃত্যুবরণ করেন তিনি। এ ঘটনাও কম আলোচিত হয়নি।  

মেয়রকে কুপিয়ে আহত, এমপি-ওসির  অডিও ফাঁস

২০২২ সালে সবচেয়ে বেশি আলোচিত ঘটনার মধ্যে ছিল মেহেন্দিগঞ্জ পৌরসভার মেয়র কামাল উদ্দিন খানকে কোপানোর বিষয়ে সাংসদ পঙ্কজ নাথ ও মেহেন্দীগঞ্জ থানার থানার পরিদর্শক (তদন্ত) মো. তৌহিদুজ্জামানের মধ্যে কথোপকথনের একটি অডিও। কল রেকর্ডটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ায় আওয়ামী লীগের শীর্ষ নেতাদের তোপেরে মুখে পড়েন সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ। ১১ সেপ্টেম্বর দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে সংসদ সদস্যকে দলীয় সকল পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। 

ডুবে ছিল বরিশাল শহর

১৪ আগস্ট কীর্তনখোলা নদীসহ দক্ষিণাঞ্চলের নদনদীর পানি বিপৎসীমার ২৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পুরো বরিশাল নগরীর পানিতে ডুবে যাওয়ার ঘটনা কম আলোছিত ছিল না।

পুলিশের বিরুদ্ধে মামলা

বছরটি যেন ছিল পুলিশের বিরুদ্ধের মামলার আর বহিষ্কারের বছর। ১৩ অক্টোবর মামলা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনার কথা বলে নগরীর একটি হোটেলে এক নারীকে ধর্ষণের ঘটনায় স্টিমারঘাট পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক আবুল বাশারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ১৫ অক্টোবর তাকে গ্রেপ্তারের পর সাময়িক বরখাস্ত করা হয়। ১৬ নভেম্বর চাঁদাবাজির ঘটনায় বহিষ্কার হন কোতোয়ালি মডেল থানার এসআই মেহেদী হাসান। এক কলেজছাত্রীকে ব্ল্যাকমেইল করার অভিযোগে তিনি গ্রেপ্তার হন। এছাড়া বিভিন্ন অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগে পুরো বছরে কমপক্ষে ২০ জন পুলিশ সদস্য সাময়িকভাবে বহিষ্কার হন। এসব ঘটনা বেশ আলোচনার জন্ম দেয়।

ইউএনওকে স্টুপিট বলে সমালোচনায় মেয়র

১৭ অক্টোবর বরিশাল জেলা পরিষদ নির্বাচনে জিলা স্কুল ভোটকেন্দ্রে দলবেঁধে প্রবেশ করেন সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। এতে তার সাথে সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. মনিরুজ্জামানের বাগবিতান্ডা হয়। একপর্যায়ে ইউএনওকে স্টুপিট বলে ব্যাপক সমালোচনার মুখে পড়েন মেয়র সাদিক আবদুল্লাহ।  

বিএনপির সমাবেশ নিয়ে যত ঘটনা

৫ নভেম্বর বিএনপির বিভাগীয় গণসমাবেশকে কেন্দ্র করে গণপরিবহন চলাচল বন্ধ থাকায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে বিভাগী শহর বরিশাল। তার পরও এই দিন বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বিএনপির বিভাগীয় গণসমাবেশে হাজার হাজার নেতাকর্মীরা যোগ দেন। বিভাগের বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার নেতাকর্মী গণসমাবেশ মাঠে দুই দিন আগেই অবস্থান নেন। বিকেলে ওই সমাবেশে প্রধান অতিধির বক্তৃতা রাখেন দলের মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর। এছাড়া ৫ নভেম্বর ভোরে গৌরনদীর মাহিলাড়া বাজারে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের গাড়িবহরে হামলার ঘটনা ঘটে।

বছর শেষে ককটেল বিস্ফোরণ

বছর শেষে ডিসেম্বর মাসে বরিশাল জেলার বিভিন্ন উপজেলায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় চার থানায় বিএনপি ও সহযোগী সংগঠনের ৪৩৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ে হয়। মামলাগুলোর বাদী হন পুলিশ। এর মধ্যে ১ ডিসেম্বর রাত সাড়ে ৮টায় বাকেরগঞ্জ পৌরসভার টিঅ্যান্ডটি রোডে, ৮ ডিসেম্বর  রাত সাড়ে ৯টায়  বাবুগঞ্জ উপজেলার দেহেরগতি ইউিনয়নের ইশ্বরনারায়ণ মাধ্যমিক বিদ্যালয়ে, গভীর রাতে হিজলা ডিগ্রি কলেজের সামনে এবং সন্ধ্যায় উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নের সানুহার-ধামুরা সড়কের খোলনা ফোরকানিয়া মাদ্রাসার সামনে ককটেল বিস্ফোরিত হয়।

ডাকাত আতংক, মসজিদে মাইকিং

৭ ডিসেম্বর বরিশাল নগরীসহ জেলার বিভিন্ন স্থানে মধ্যরাতে মসজিদের মাইক থেকে একযোগে ডাকাত পড়ার ঘোষণা দেওয়া হয়। মসজিদের ইমাম-মোয়াজ্জিনের এ ঘোষণায় পুরো বরিশালে ডাকাত আতঙ্ক ছড়িয়ে পড়ে। কোনো কোনো এলাকার মানুষ লাঠিসোঁটা নিয়ে পাহারা দিতে রাস্তায় নেমে পড়েন। রাত জেগে পাহারা দেন। তবে ওই রাতে কোথাও ডাকাতি হয়েছে এমন কোনো তথ্য পায়নি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা