× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মহাকালের বিপ্লবী রণেশ দাশগুপ্তের জন্মদিন আজ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ জানুয়ারি ২০২৩ ০০:৩৯ এএম

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৩ ০০:৩৯ এএম

মহাকালের বিপ্লবী রণেশ দাশগুপ্তের জন্মদিন আজ

উদীচীর অন্যতম প্রতিষ্ঠাতা সাংবাদিক-সাহিত্যিক, প্রগতিশীল রাজনীতিবিদ রণেশ দাশগুপ্তের ১১১তম জন্মবার্ষিকী আজ। প্রতিবছরের মতো এবারও পরম শ্রদ্ধাভরে তার দিনটি পালন করবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এর আগে দিবসটি উপলক্ষে সারা দেশে পাঠ প্রতিযোগিতার আয়োজন করে সংগঠনটি। 

এর আগে গত ৭ জানুয়ারি সারাদেশের মতো ঢাকার চারটি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিযোগিতায় পাঁচটি বয়সভিত্তিক বিভাগে অংশ নেয় কয়েকশ’ প্রতিযোগী। বিভাগগুলো ছিল তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি (ক-বিভাগ), ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি (খ-বিভাগ), নবম থেকে দশম শ্রেণি (গ-বিভাগ), একাদশ থেকে দ্বাদশ শ্রেণি (ঘ-বিভাগ) এবং উন্মুক্ত (ঙ-বিভাগ)।  আজ রবিবার বিকাল ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আয়োজিত স্মরণসভায় বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হবে। 

১৯১২ সালের ১৫ জানুয়ারি বর্তমানে ভারতের কলকাতায় জন্ম রণেশ দাশগুপ্তের। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য তিনি মরণোত্তর একুশে পদক ভূষিত হয়েছেন। 

তার জন্মবার্ষিকী উপলক্ষে আজ উদীচীর অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংগঠনের ঢাকা মহানগর শাখার সভাপতি নিবাস দে। আলোচক হিসেবে থাকবেন শিশু সাহিত্যিক আখতার হুসেন, শিক্ষাবিদ অধ্যাপক কাজী মদিনা, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান, সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে, রণেশ দাশগুপ্ত পাঠ প্রতিযোগিতার ঢাকা মহানগরের আহ্বায়ক বিমল মজুমদার, উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক আরিফ নূর প্রমুখ।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা