× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কমতে পারে রাত ও দিনের তাপমাত্রা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২৩ ০৯:০৭ এএম

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩ ১০:০৪ এএম

ফাইল ফটো

ফাইল ফটো

পৌষ মাসের শেষ দিন ও মাঘ মাসের প্রথম দিন তথা ১৩ ও ১৪ জানুয়ারি প্রথমে ৫ বিভাগ ও পরের দিন ৮ বিভাগেই বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। তবে হয়নি বৃষ্টি। বরং বেড়েছে তাপমাত্রা। কেটে গিয়েছিল কুয়াশার চাদর। সোমবার (১৬ জানুয়ারি) আবার কমে যায় ঢাকার তাপমাত্রা। এদিন নেমে আসে ১৪ ডিগ্রি সেলসিয়াসে। তবে বিকালে সেটি কিছুটা বেড়ে ১৫ ডিগ্রিতে দাঁড়ায়। 

গতকাল সন্ধ্যা ৬টা হতে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ মঙ্গলবার আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বৃষ্টিপাতের যে সম্ভাবনা ছিল, তা এখন নেই। তবে তাপমাত্রা কিছুটা সারা দেশে হ্রাস পেতে পারে।

সোমবার মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। 

দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, নীলফামারি ও মৌলভীবাজার জেলার উপর দিয়ে যে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকবে ও বিস্তার লাভ করতে পারে। সারা রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। 

উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। 

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ছিল দিনাজপুরে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সূর্যাস্ত ৫টা ৩৩ মিনিটে, বুধবার সূর্যোদয় ৬টা ৪৩ মিনিটে।

গতকাল দেশের ৮ বিভাগের মধ্যে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি ও সর্বনিম্ন ছিল মাদারীপুরে ১৩ ডিগ্রি। রাজশাহীতে ২১ দশমিক ৬ ডিগ্রি ও সর্বনিম্ন নওগাঁর বদলগাছীতে ১১ ডিগ্রি। রংপুরের দিনাজপুরে ২১ ডিগ্রি সর্বোচ্চ ও সর্বনিম্ন ৯ দশমিক ১ ডিগ্রি। ময়মনসিংহের নেত্রকোনায় ২২ দশমিক ৬ সর্বোচ্চ ও সর্বনিম্ন ১৩ ডিগ্রি। সিলেটের মৌলভীবাজার জেলা শ্রীমঙ্গলে ২৬ দশমিক ৬ সর্বোচ্চ ও সর্বনিম্ন ৯ দশমিক ৬ ডিগ্রি। চট্টগ্রামের টেকনাফে ২৮ দশমিক ৬ সর্বোচ্চ ও সর্বনিম্ন রাঙ্গামাটিতে ১২ ডিগ্রি। খুলনায় ২৪ দশমিক ২ সর্বোচ্চ ও সর্বনিম্ন চুয়াডাঙ্গা ১৩ ডিগ্রি। বরিশাল বিভাগে সর্বোচ্চ ছিল পঞ্চগড়ের খেপুপাড়ায় ২৭ দশমিক ৯ সর্বোচ্চ ও সর্বনিম্ন বরিশালে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা